৩৭৩জন বিদেশি ক্রিকেটার বিপিএল প্লেয়ার ড্রাফটে

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ১২:১৩ পিএম, ২৬ অক্টোবর ২০১৮

জমজমাট বিপিএলের প্লেয়ার ড্রাফট হতে আর খুব বেশি বাকি নেই। শনিবার পার করে রোববারই অনুষ্ঠিত হবে জমজমাট এই অনুষ্ঠান। ওইদিনই নিশ্চিত হয়ে যাবে, কে যাচ্ছে কোন দলে। কোন ক্রিকেটার খেলবেন কোন ফ্রাঞ্চাইজির হয়ে। সেদিনই বোঝা যাবে কোন দল কতটা শক্তিশালী হলো। কোন বিদেশী কিংবা দেশি কোন ক্রিকেটার গেলো কোন দলে।

তার আগেই অবশ্য গত আসর থেকে চারজন করে ক্রিকেটার ধরে রাখার নিয়ম করা হয়েছিল। প্রায় প্রতিটি দলই আগের আসর থেকে তাদের পছন্দমত সেরা চারজন করে ক্রিকেটারকে ধরে রেখেছে। এরপর প্রতিটি দলকে আরও একটি সুযোগ দেয়া হয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিলের পক্ষ থেকে। পছন্দমত দুইজন করে বিদেশি ক্রিকেটারের সঙ্গে ড্রাফটের আগেই দলে ভেড়াতে পারবে ফ্রাঞ্চাইজিগুলো।

সব পর্ব শেষ করে অবশেষে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্লেয়ার ড্রাফট। যেখানে ড্রাফটের জন্য মোট ৩৭৩জন বিদেশিকে রাখা হয়েছে। বিপিএল গভর্নিং কাউন্সিল এই তালিকা ইতিমধ্যে প্রস্তুত করে ফেলেছে। যাদেরকে ভাগ করা হয়েছে মোট ৭টি ক্যাটাগরিতে। ‘এ+’ থেকে শুরু করে মোট ‘এফ’ ক্যাটাগরি পর্যন্ত।

৩৭৩জন ক্রিকেটারের মধ্যে সবচেয়ে বেশি ঠাঁই পেয়েছে ইংল্যান্ডের ক্রিকেটারদের। এরপর সবচেয়ে বেশি ক্রিকেটার রয়েছেন পাকিস্তানের। ড্রাফটে ৩৭৩জন ক্রিকেটারের মধ্যে ৮৬জন হচ্ছেন ইংল্যান্ডের। পাকিস্তানের রয়েছেন ৭২জন। ক্যারিবীয় ক্রিকেটার হচ্ছেন ৫৬জন, শ্রীলঙ্কার ৫৫জন। বিস্ময়কর হচ্ছে, আফগানিস্তান থেকে রয়েছেন ২০জন ক্রিকেটার। দক্ষিণ আফ্রিকার ১৮জন, জিম্বাবুয়ের ১৫জন এবং আয়ারল্যান্ডের রয়েছেন ১০জন ক্রিকেটার।

সর্বশেষ ‘এফ’ গ্রুপেই রয়েছেন মোট ২০৪জন বিদেশি ক্রিকেটার। ১৬৯জন ক্রিকেটারকে রাখা হয়েছে অন্য ছয়টি গ্রুপে। এর মধ্যে মাত্র ৩জন রয়েছেন ‘এ+’ ক্যাটাগরিতে। ‘এ’ ক্যাটাগরিতে রয়েছেন ৫জন এবং ‘বি’ ক্যাটাগরিতে রয়েছেন ১১জন। ‘সি’ ক্যাটাগরিতে ১৫জন, ‘ডি’ ক্যাটাগরিতে রয়েছেন ৫২ জন এবং ‘ই’ ক্যটাগরিতে রয়েছেন ৮৩জন ক্রিকেটার।

জাতীয় নির্বাচনের কারণে এবারের বিপিএল পিছিয়ে নেয়া হয়েছে আগামী বছর জানুয়ারিতে। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, নির্বাচনের কারণে আর বিপিএল পেছানো হবে না। নির্বাচনের মধ্যে পড়ে গেলে, শুধুমাত্র নির্বাচনের দিনই খেলা বন্ধ রাখা হবে। এছাড়া নির্বাচনের কারণে বিপিএল পেছানো হবে না।

আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।