‘জিম্বাবুয়ের বিপক্ষে দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে’

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০২:১৮ পিএম, ০৯ অক্টোবর ২০১৮

বিশ্বকাপের খুব বেশি বাকি নেই। ক্যালেন্ডারের পাতা উল্টে হিসেব করলে আর মাত্র আট মাসও বাকি নেই। তারপর ইংল্যান্ডে ৩০ মে শুরু হবে বিশ্ব ক্রিকেটের শ্রেষ্ঠত্ব নির্ধারণী আসর। চলবে ১৪ জুলাই পর্যন্ত।

তার আগে প্রায় টানা খেলা রয়েছে বাংলাদেশের। এই তো চলতি অক্টোবরের তৃতীয় সপ্তাহ (২১ অক্টোবর শেরে বাংলায় প্রথম ম্যাচ) থেকে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে ব্যস্ততা শুরু হচ্ছে টাইগারদের। এরপর প্রায় টানা খেলা। জিম্বাবুয়ে থাকতে থাকতেই নভেম্বরের ১৫ তারিখে চলে আসবে ওয়েস্ট ইন্ডিজ।

এরপর আগামী বছর ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফর। মোটকথা ব্যস্ত সূচি। এসব সিরিজ ও সফরই হবে বিশ্বকাপের প্রস্তুতি। দল গোছানো, ফরমেশন বা দলের গঠনশৈলি ঠিক করা- সবই চলমান থাকবে। বর্তমান সেটআপের বাইরে নতুন কারো কথা চিন্তা করলেও এরই মধ্যে সেই ক্রিকেটার নির্বাচনের কাজ করে রাখতে হবে।

তাই ভাবা হচ্ছিলো, জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে কিছু নতুন মুখকে দেখে নেয়া হবে। কিন্তু প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বরাবরই বলে আসছিলেন, এমনিতেই দুই প্রধান পারফরমার তামিম ও সাকিব নেই। তাই জিম্বাবুয়ের বিপক্ষে দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানোর কোনো সুযোগ নেই। আমরা তামিম ও সাকিব ছাড়া সম্ভাব্য সেরাদের দিয়েই দল সাজাবো।’

ওদিকে জিম্বাবুয়ের সাথে হারলে রেটিং পয়েন্ট কমে যাবে। র্যাংকিং নীচে নেমে যাবে। সে শঙ্কাও আছে। কাজেই শেষ পর্যন্ত জিম্বাবুয়ের সাথে সিনিয়রদের কাউকে বিশ্রামে রেখে নতুন কাউকে সুযোগ দেয়ায় থাকছে ঝুঁকি। তাই মনে হচ্ছিল শেষ পর্যন্ত আর দল নিয়ে কোনোরকম পরীক্ষা-নিরীক্ষা নয়, সম্ভাব্য সেরা দল নিয়েই জিম্বাবুয়ের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

কিন্তু আজ সকালে সে ধারনা গেল পাল্টে। খোদ বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন জানিয়ে দিলেন, দল নিয়ে কিছু এক্সপেরিমেন্ট চালানো হবে। মঙ্গলবার নিজ বাসায় সাংবাদিকদের সাথে আলাপে পাপন জানিয়েছেন, সামনে যেহেতু ওয়ার্ল্ড কাপ। সে কারণে জিম্বাবুয়ের বিপক্ষে এক্সপেরিমেন্ট করা হবে।’

তিনি বলেন, তামিম-সাকিবের জায়গায় নতুন কাউকে তো খেলাতেই হবে। এক্সপেরিমেন্ট যা করার দরকার এই সময়েই করা হোক। বিশ্বকাপের পর আমাদের এশিয়া কাপ, এই দুই জায়গায় পরীক্ষা নিরীক্ষার সুযোগ নাই। স্বাভাবিকভাবেই এখানে কিছু পরীক্ষা নিরীক্ষা হবে।

এক্সপেরিমেন্টটা কি? তবে কি সিনিয়রদের বিশ্রামে রেখে কয়েজন তরুণকে সুযোগ দেয়া হবে? পঞ্চপান্ডবের কাউকে কি তাহলে জিম্বাবুয়ের বিপক্ষে বিশ্রামে রাখার সম্ভাবনা আছে?

এ প্রশ্নর জবাবে বিসিবি প্রধান বলেন, নতুনদের প্রাইমারি স্কোয়াডে এনে দেখবে। ভালো মনে হলে রাখবে- এই আরকি! তার মানে জিম্বাবুয়ের বিপক্ষে এক্সপেরিমেন্ট বলতে সিনিয়রদের কারও রেস্টের কথা উল্লেখ করেননি পাপন। মনে হয় তা চিন্তাও করেনি। তবে নতুনদের প্রাইমারি স্কোয়াডে এনে দেখার কথা বলেছেন।

ইনজুরিপ্রবণ ক্রিকেটারেদের ব্যাকআপ হিসেবেও নতুনদের আনার কথা ভাবা হচ্ছে। পাপন বলেন, ‌'সিলেকশনের ব্যাপারটা বলি, কিছু প্লেয়ার আছে, তারা পুরনো, তারা ইনজুরি প্রোন। তবে মুশফিক বেশ ফিট। আমি ওর সাথে কথা বলেছি, ও প্রায় ঠিক। কিছু প্লেয়ার চোটপ্রবণ। সবচেয়ে বেশি ছিল মাশরাফি, আল্লাহর রহমতে এখন ভালো আছে। মোস্তাফিজও আছে, এজন্য ওকে সাবধানে রাখতে চাচ্ছি। বাইরে খেলাটাও উৎসাহিত করছি না ওর।'

জাগো নিউজের পাঠকরা এর মধ্যে একটি নাম এরই মধ্যে আগাম জেনেও গেছেন। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু ইতোমধ্যেই রাজশাহীর ওপেনার মিজানুর রহমানের কথা বলেছেন। জানিয়েছেন, তার দিকে আমাদের নজর আছে। আজ রাজশাহীতে রংপুরের বিপক্ষে অনবদ্য সেঞ্চুরিও করেছেন মিজান। করেছেন ১৬৫ রান। এবার তাকে দলে দেখা গেলে অবাক হবার কিছুই থাকবে না।

এআরবি/আইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।