চার মাস নিষিদ্ধ ডোপপাপী পাকিস্তানি ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৩১ পিএম, ০৬ অক্টোবর ২০১৮

ডোপ টেস্টে অনেক আগেই পজিটিভ হিসেবে প্রমাণ হয়েছিলেন পাকিস্তানি ওপেনার আহমেদ শেহজাদ। এবার সেই পাপে চার মাস নিষিদ্ধ হলেন তিনি। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এই শাস্তি ঘোষণা করেছে। যদিও ইতিমধ্যেই শাস্তির তিন মাস পার করে ফেলেছেন শেহজাদ। কারণ, শাস্তি কার্যকর করা হয়েছে জুলাই মাসের ১০ তারিখ থেকে।

পাকিস্তানের ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট ‘পাকিস্তান কাপ’ চলাকালে গত জুলাইয়ের শুরুর দিকে ডোপ টেস্ট করা হয় আহমেদ শেহজাদের। ১০ তারিখ রিপোর্ট প্রকাশিত হয়, তিনি ডোপ টেস্টে পজিটিভ। এরপরই পিসিবি সাময়িকভাবে বহিস্কার করে শেহজাদকে।

শেহজাদকে অভিযুক্ত করা হয় পিসিবির অ্যান্টি-ডোপিং আইনের দুটি ধারা ভঙ্গের অপরাধে। যদিও অপরাধ স্বীকার করে নিয়েছেন শেহজাদ। তবে একই সঙ্গে জানিয়েছেন, তিনি কোনো প্রতারণা কিংবা পারফরম্যান্সের উন্নতির জন্য নিষিদ্ধ ঔষধ সেবন করেননি।

শেহজাদের চার মাসের নিষেধাজ্ঞা শেষ হবে নভেম্বরের ১০ তারিখে। অর্থ্যা, প্রায় এক মাস পর। এরপর পিসিবির পূনর্বাসন প্রক্রিয়ার মধ্য দিয়ে আসতে হবে তাকে। শুধু তাই নয়, পিসিবি নির্ধারিত কোনো সেমিনার কিংবা কোনো সম্মেলনে অ্যান্টি ডোপিংয়ের ওপর লেকচারও দিতে হবে তাকে।

পিসিবি চেয়ারম্যান এহসান মানি বলেন, ‘ক্রিকেটে কোনো ধরনের ডোপিং সহ্য করা হবে না। পিসিবি এ ব্যাপারে খুব কঠোর। ভবিষ্যতের ক্রিকেটারদের জন্যও এটা একটি বার্তা যে, তারা যেন কোনোভাবেই তাদের সিস্টেমের মধ্যে কোনো নিষিদ্ধ ঘোষিত কোনো ঔষধের প্রবেশ না ঘটায়।’

আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।