ইংল্যান্ডে খেলায় কেন্দ্রীয় চুক্তি হারালেন সিকান্দার রাজা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ এএম, ০৯ সেপ্টেম্বর ২০১৮

ডানহাতি স্পিনিং অলরাউন্ডার সিকান্দার রাজার বিপক্ষে বেশ কঠোর সিদ্ধান্ত নিয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড (জেসি)। বেশ কয়েকবার বোর্ডের নিয়ম অমান্য করার অভিযোগে নতুন কেন্দ্রীয় চুক্তিতে সিকান্দারকে রাখেনি জেসি।

শনিবার দেয়া এক আনুষ্ঠানিক বিবৃতিতে জিম্বাবুয়ের বোর্ড জানিয়েছে অনাপত্তিপত্র ছাড়াই ইংল্যান্ডের ক্লাব ক্রিকেট খেলেছেন সিকান্দার। পরে একবার অনাপত্তিপত্রের আবেদন করলেও তা দেয়নি জিম্বাবুয়ের ক্রিকেট বোর্ড। একইসাথে কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগে অনুমতিও স্থগিত করে দিয়েছিল বোর্ড।

সিকান্দার রাজাকে বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে না রাখার ব্যাপারে জেসি আনুষ্ঠানিক বিজ্ঞপ্তিতে জানায়, 'কোনো খেলোয়াড়কে কেন্দ্রীয় চুক্তিতে ডাকার সময় বোর্ড শুধুমাত্র তার পরিসংখ্যান, ফিটনেস কিংবা পারফরম্যান্সটাই দেখে না। নির্দিষ্ট খেলোয়াড়ের আচার ব্যবহার, শৃঙ্খলা ও দলের প্রতি দায়বদ্ধতাও এখানে সমান জরুরী। দুর্ভাগ্যজনকভাবে সিকান্দার রাজা সবগুলো দিক পূরণ করতে পারেনি। তাই বোর্ড সিদ্ধান্ত নিয়েছে এবারের চুক্তিতে রাখবে না। এই চুক্তিটা মূলত তাদের জন্যই যারা ধারাবাহিকভাবে দেশের প্রতি দায়বদ্ধতা ও পেশাদারিত্বের দৃষ্ঠান্ত স্থাপন করে।'

তবে জাতীয় দলে সিকান্দারের দরজা সবসময়ই খোলা রয়েছে বলে জানিয়েছে জেসি, 'কেন্দ্রীয় চুক্তিতে না থাকা খেলোয়াড়রাও নির্বাচক প্যানেলের সিদ্ধান্ত অনুযায়ী জাতীয় দলে খেলার অধিকার বহন করে। বর্তমানে সিকান্দার রাজাও এই দলের অন্তর্ভুক্ত।'

জিম্বাবুয়ের ক্রিকেট বোর্ড শনিবারে সিকান্দার রাজার কেন্দ্রীয় চুক্তিতে না থাকার খবর জানালেও শুক্রবারই এই খবর আঁচ করতে পেরেছিলেন ৩২ বছর বয়সী এ অলরাউন্ডার। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তিনি লিখেন যে তিনি নিজেই বাদ পড়ার কারণ জানেন না। তবে দলের প্রয়োজনে যেকোন সময় নিজের সেরাটা দিয়ে খেলতে প্রস্তুত তিনি।

জিম্বাবুয়ের সবশেষ ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে যে পাঁচ শীর্ষ খেলোয়াড় বেতন-ভাতার কারণে অংশ নেননি তাদের একজন ছিলেন সিকান্দার রাজা। বেতন-ভাতা পরিশোধ না করায় পাকিস্তান ও অস্ট্রেলিয়ার অংশগ্রহণে হওয়া সেই টুর্নামেন্টে খেলেননি ব্রেন্ডন টেলর, গ্রায়েম ক্রেমার, ক্রেইগ আরভিন ও শন উইলিয়ামসের মতো খেলোয়াড়রাও।

এসএএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।