৩৯ বছর আগের সেই ম্যাচটি হতে পারতো ইতিহাসের সেরা

শাহাদাৎ আহমেদ সাহাদ
শাহাদাৎ আহমেদ সাহাদ শাহাদাৎ আহমেদ সাহাদ , স্পোর্টস রিপোর্টার
প্রকাশিত: ০৫:০০ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০১৮

১৯৭৫ সালে প্রথমবারের মত আয়োজিত ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ১৭৪ বলে ৩৬ রানের শম্বুক গতির ইনিংস খেলে ব্যাপক সমালোচনার পাশাপাশি হাস্যরসের শিকার হয়েছিলেন ভারতীয় ক্রিকেট দলের কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাস্কার।

সেই গাভাস্কারই বছর চারেক পরে ইংলিশদের মাটিতে গিয়ে কাঁপিয়ে দিয়েছিলেন ইংলিশদের আত্মা। জিততে চলেছিলেন অবিশ্বাস্য এক ম্যাচ। শেষ দিকে খানিক ছন্দপতনে সেদিন ইতিহাস গড়ে জেতা হয়নি গাভাস্কার তথা ভারতের। তবে ইতিহাসের অন্যতম রোমাঞ্চকর ম্যাচ হিসেবে জায়গা করে নিয়েছে সেই ম্যাচটি।

বলা হচ্ছে ১৯৭৯ সালে ভারতীয় ক্রিকেট দলের ইংলিশ সফরের ওভাল টেস্টের কথা। আগস্টের ৩০ তারিখে শুরু হওয়া ম্যাচটির শেষ দিন ছিল আজ থেকে ঠিক ৩৯ বছর আগে ৪ সেপ্টেম্বর তারিখে। মাঝে সেপ্টেম্বরের ২ তারিখ ছিল বিরতির দিন।

ম্যাচের শেষ দিন অর্থ্যাৎ আজ থেকে ৩৯ বছর আগে ইংলিশদের মাটিতে ইংলিশদের দম্ভচূর্ণ করতে ভারতের প্রয়োজন ছিল ৩৬২ রান, হাতে ছিল ১০ উইকেট। তখনকার বিবেচনায় মাত্র ৯০ ওভারে ৩৬২ রান করা ছিল পাহাড়সম লক্ষ্য তাড়া করা। তার উপরে টেস্ট ইতিহাসে ৪৩৮ রানের লক্ষ্য তাড়া করার নজির নেই একটিও। তাই ভারতকে করতে হতো অসাধ্য সাধন।

সেদিন ভারতের সাবেক অধিনায়ক ও লিটল মাস্টার সুনীল গাভাস্কারের মাথায় ছিল ভিন্ন চিন্তা। চতুর্থ দিনে ৪২ রান করে অপরাজিত থাকা গাভাস্কার পঞ্চম দিনে ধারণ করে রুদ্রমূর্তি। সঙ্গী হিসেবে পেয়ে যান দ্বিলীপ ভেংসরকারকে। ২১৩ সালের ম্যারাথন উদ্বোধনী জুটির পর আক্রমণাত্মক ব্যাটিং শুরু করেন গাভাস্কার ও ভেংসরকার।

প্রথম উইকেটের চেয়েও দ্রুত রান তুলতে থাকেন তারা। প্রায় ১৪০ মিনিটের জুটিতে তারা দুজন মিলে যোগ করেন ১৫৩ রান। এই জুটিতে ম্যাচ জয়ের খুব কাছে চলে যায় ভারত। কিন্তু ৩৬৬ রানের মাথায় ভেংসরকারের পতনে কমে আসে রানের গতি।

যা একেবারেই থেমেই দলীয় ৩৮৯ রানের মাথায় গাভাস্কার আউট হলে। ইয়ান বোথামের বোলিংয়ে গাভাস্কার আউট হওয়ার সময় ভারতের জয়ের জন্য ৪৬ বলে দরকার ছিল ৪৯ রান। ডেভিড গাওয়ারের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরার সময় ভারতীয় ব্যাটিং জিনিয়াসের নামের পাশে তখন ছিল ২২১ রান। যা তখনো পর্যন্ত তার ক্যারিয়ারের সেরা ইনিংস ছিল।

গাভাস্কারের পতনের পরেই শুরু হয় ছন্দপতন। বোথামের বোলিংয়ে নুয়ে পড়ে ভারতের মিডল ও লেট মিডল অর্ডার। যার ফলে শেষ ওভারে ভারতীয়দের জয়ের জন্য বাকি থেকে যায় ১৫ রান। শেষপর্যন্ত ৮ উইকেট হারিয়ে ৪২৯ রানে থামে ভারতীয়দের ইনিংস। মাত্র ৯ রানের জন্য তারা বঞ্চিত হয় ইতিহাসের সেরা জয় থেকে।

ম্যাচে টসে জিতে আগে ব্যাট করে ইংল্যান্ড। গ্রাহাম গুচ ও পিটার উইলির অর্ধশতকে প্রথম ইনিংসে ৩০৫ রানে অলআউট হয় ইংলিশরা। জবাবে গুনদাপ্পা বিশ্বনাথের ৬২ রানের ইনিংসের পরেও ২০২ রানে ভারতের ইনিংস। ১০৩ রানের লিড নেয় ইংল্যান্ড।

এগিয়ে থেকে ব্যাট করতে নেমে ইংলিশদের পক্ষে সেঞ্চুরি হাঁকান জিওফ্রি বয়কট। অর্ধশতক আসে ডেভিড বেয়ারস্টোর ব্যাট থেকে। ৮ উইকেট হারিয়ে ৩৩৪ রানে ইনিংস ঘোষণা করেন ইংলিশ অধিনায়ক মাইক ব্রেয়ারলি। প্রায় ৫ সেশন হাতে রেখে ভারতীয় সামনে ছুঁড়ে দেন ৪৩৮ রানের লক্ষ্য। যা তাড়া করতে নেমে ইতিহাস গড়ার দ্বারপ্রান্তে গিয়েও ইতিহাস লেখা হয়নি গাভাস্কারের ভারতীয় ক্রিকেট দলের।

এসএএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।