বিশ্রামে কোহলি : এশিয়া কাপে ভারতের নেতৃত্বে রোহিত

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:২৩ পিএম, ০১ সেপ্টেম্বর ২০১৮

আগেরদিনই গুঞ্জন ছড়িয়ে পড়েছিল এশিয়া কাপে নাও খেলতে পারেন বিরাট কোহলি। টানা খেলে যাওয়া এবং পিঠের হালকা ইনজুরির কারণে কোহলি নিজেও চেয়েছিলেন বিশ্রামে থাকতে। শেষ পর্যন্ত সেই গুঞ্জনটাই সত্যি হলো। এশিয়া কাপে খেলছেন ভারত অধিনায়ক। এশিয়ার শ্রেষ্ঠত্বের এই টুর্নামেন্টে কোহলির পরিবর্তে ভারতকে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। তার সহকারী হলেন শিখর ধাওয়ান।

১৫ সেপ্টেম্বর আরব আমিরাতে শুরু হচ্ছে এশিয়া কাপ ক্রিকেট। চলবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত। ‘এ’ গ্রুপে ভারতের সঙ্গে রয়েছে পাকিস্তান। তৃতীয় দলটি আসবে বাছাই হয়ে। ‘বি’ গ্রুপে রয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং আফগানিস্তান।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ নিয়েই এখন ব্যস্ত ভারত। ৫ টেস্টের সিরিজের চতুর্থ ম্যাচ খেলছে তারা। পুরো সিরিজ শেষ হবে সেপ্টেম্বরের ১১ তারিখ। এরপর ৩দিন পরই শুরু হবে এশিয়া কাপ ক্রিকেট। ভারতের প্রথম ম্যাচ পাকিস্তানের বিপক্ষে, ১৬ সেপ্টেম্বর।

আবার এশিয়া কাপের পরপরই নতুন মিশন শুরু হবে ভারতের। অক্টোবর ৪ তারিখ থেকে মাঠে নামতে হবে ভারতের টেস্ট দলকে। নিজেদের দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ। এশিয়া কাপ ফাইনালের এক সপ্তাহ বিরতি দিয়েই রাজকোটে ক্যারিবীয়দের বিপক্ষে শুরু হবে ভারতের টেস্ট সিরিজ।

ওয়েস্ট ইন্ডিজ সিরিজের পরই শুরু হবে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ। অর্থ্যাৎ কঠোর এক সূচির ফাঁদে পড়ে গেছে ভারত। এত নিশ্চিদ্র সূচির ফাঁকে বিরাট কোহলি বিশ্রাম না দিয়েও উপায় নেই ভারতীয় নির্বাচকদের। শেষ পর্যন্ত সে পথেই হাঁটতে বাধ্য হলেন তারা।

ভারতীয় দলের প্রধান নির্বাচক এমএসকে প্রাসাদ বলেন, ‘কাজের চাপের কথা বিবেচনা করে আমরা তাকে (কোহলি) বিশ্রাম দিয়েছি। সে টানা খেলে যাচ্ছে। গত আইপিএল থেকেই একের পর এক খেলেই যাচ্ছে। তাতে তার ওপর দারুণ কাজের চাপ বেড়ে গেছে। ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টের সময়ই আমরা আলোচনা শুরু করেছিলাম তার ওপর কাজের চাপ কমানোর জন্য। এ কারণে আমরা কয়েকজন খেলোয়াড়কে বিশ্রাম দিতে চেয়েছি, যারা তিন ফরম্যাটেই সমানভাবে খেলে থাকে। যে কারণে বিরাট এবং আরো কয়েকজনের ব্যাপারে আমরা সিদ্ধান্ত নিয়েছি।’

তবুও ভারতকে পূর্ণ শক্তির বলে দাবি করলেন দেশটির প্রধান নির্বাচক এমএসকে প্রাসাদ। তিনি জানিয়ে দিয়েছেন, বিরাটকে ছাড়াও পূর্ণ শক্তিশালী ভারতীয় দল। কারণ, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, দিনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া কিংবা জসপ্রিত বুমরাহকে দলে রাখা হয়েছে। যাদের সবাই ইংল্যান্ডের বিপক্ষে দলে রয়েছেন।

ভারতীয় দলে নতুন একজনকে নেওয়া হয়েছে। রাজস্থানের বাঁ-হাতি পেসার খলিল আহমেদ। ২০ বছর বয়সী এই পেসার মাত্র দুটি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছে। তবে লিস্ট ‘এ’ এবং ঘরোয়া টি-টোয়েন্টিতে অনেক অভিজ্ঞ। দুই ফরম্যাটেই খেলেছেন ২৯টি করে ম্যাচ। এছাড়া গত জুন-জুলাইতে ইংল্যান্ডে সফর করা ‘এ’ দলের সদস্যও ছিলেন তিনি।

দলে রয়েছেন অভিজ্ঞ উইকেটরক্ষক ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি। এশিয়া কাপ দিয়েই জাতীয় দলে প্রত্যাবর্তন ঘটছে ভুবনেশ্বর কুমারের। তার সঙ্গে স্কোয়াডে রয়েছেন ফিট জশপ্রিত বুমরাহও। অপর পেসার মোহাম্মদ শামিকে দেয়া হয়েছে বিশ্রাম। নতুন পেসারদের মধ্যে সুযোগ পেতে পারেন সিদ্ধার্থ কাউল এবং মোহাম্মদ সিরাজ। হার্দিক পান্ডিয়া রয়েছেন।

মিডল অর্ডারে নেয়া হলো মানিশ পাণ্ডেকে। সঙ্গে রয়েছেন অম্বাতি রাইডু, কেদার যাদব। স্পিন ডিপার্টমেন্টে রয়েছেন ইউজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল। ধোনির সঙ্গে দ্বিতীয় কিপার হিসেবে থাকছেন দীনেশ কার্তিক।

এশিয়া কাপে ভারতীয় দল
রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, আম্বাতি রাইডু, মানিশ পান্ডে, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), দিনেশ কার্তিক, ভুবনেশ্বর কুমার, কুলদ্বীপ যাদব, ইউজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, শার্দুল ঠাকুর, খলিল আহমেদ, হার্দিক পান্ডিয়া এবং জসপ্রিত বুমরাহ।

আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।