এবার কোহলিদের প্রধান কোচের দায়িত্বে কারস্টেন

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:২৪ পিএম, ৩১ আগস্ট ২০১৮

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের গত মৌসুমে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর ব্যাটিং কোচ হিসেবে যোগ দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার গ্যারি কারস্টেন। ২০১৯ সালে নতুন মৌসুম মাঠে গড়ানোর আগে কারস্টেন এবার পেয়েছেন বিরাট কোহলিদের প্রধান কোচের দায়িত্ব।

কারস্টেন প্রধান কোচ হয়ে আসায় দায়িত্ব থেকে অব্যাহতি পেয়েছেন ২০১৪ সাল থেকে ব্যাঙ্গালুরুর প্রধান কোচের দায়িত্ব পালন করা নিউজিল্যান্ডের কিংবদন্তী ক্রিকেটার ড্যানিয়েল ভেট্টোরি। এর ফলে ব্যাঙ্গালুরুর সাথে ভেট্টোরির আট বছরের (কোচ হওয়ার আগে চার বছর ছিলেন খেলোয়াড়) দীর্ঘ সম্পর্কে ছেদ পড়লো।

কারস্টেনের অধীনেই ২০১১ সালে নিজেদের দ্বিতীয় বিশ্বকাপ জিতেছিল ভারত। পরে দক্ষিণ আফ্রিকা দলের দায়িত্ব নিয়ে তাদেরকে টেস্ট র‍্যাংকিংয়ের চূড়ায় তোলেন কারস্টেন। নিজ দেশের কোচিং অধ্যায়ের ইস্তফা দিয়ে কারস্টেন না লেখার আইপিএলে।

২০১৪-১৫ মৌসুমে তার অধীনেই খেলে দিল্লি ডেয়ারডেভিলস। এরপর ২০১৭ সালের বিগব্যাশে তিনি ছিলেন হোবার্ট হ্যারিকেনের কোচ। পরে ২০১৮ সালের আইপিএলে আসেন বিরাট কোহলিদের ব্যাটিং কোচ হিসেবে। যার ধারাবাহিকতায় ২০১৯ মৌসুমের জন্য কোহলিদের প্রধান কোচই হয়ে গেলেন তিনি।

কারস্টেনকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দেয়ার ব্যাপারে ব্যাঙ্গালুরুর চেয়ারম্যান সঞ্জীব চুড়িওয়ালা বলেন, ‘আইপিএলের গত মৌসুমে কারস্টেন নিজেকে দুর্দান্ত মেন্টর হিসেবে প্রমাণ করেছে। ব্যাঙ্গালুরুর তরুণ খেলোয়াড়দের নিয়ে অনেক কাজ করেছে। আমরা আশাবাদী যে নতুন দায়িত্বে দলে অভূতপূর্ব পরিবর্তন আনবেন তিনি।’

আইপিএলের শুরু থেকে এখনো পর্যন্ত প্রতি মৌসুমেই শক্তিশালী দল গড়েও সাফল্যের দেখা পায়নি ব্যাঙ্গালুরু। তাদের সেরা সাফল্য রানার-আপ হওয়া পর্যন্তই আটকে থাকা। কারস্টেনের অধীনে রানার-আপের শিকল ভেঙে চ্যাম্পিয়ন হওয়াটাই মূলত তাদের লক্ষ্য।

এসএএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।