রোডসের সঙ্গ উপভোগ করছেন ক্রিকেটাররা

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪৫ পিএম, ২৮ আগস্ট ২০১৮

ওয়েস্ট ইন্ডিজে বাংলাদেশ দলের নতুন কোচ স্টিভ রোডসের শুরুটা হয়েছিল বিব্রতকর। দুই ম্যাচের টেস্ট সিরিজে ভরাডুবিময় পারফরম্যান্স করেছিলেন ক্রিকেটাররা। হতাশাময় শুরুতে খানিক চাপেই ছিলেন রোডস। তবে এরপরই ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ, প্রশান্তির হাওয়া বয়ে যায় টাইগারদের নতুন কোচের মনে।

উইন্ডিজ থেকে ফিরে বেশ কিছুদিন বিশ্রাম কাটিয়ে সোমবার থেকে আবারো ঘাম ঝরানোর অনুশীলনে নেমে পড়েছে বাংলাদেশ। অনুশীলনের প্রথম দিনেই দলের সাথে যোগ দিয়েছেন রোডস, নিজে সামনে থেকে তদারকি করছেন অনুশীলনের সবকিছু। কখনো কয়েকজনকে নিয়ে ক্যাচিং প্র্যাকটিস তো, কখনো পেসারদের সামনে গিয়ে ছোট কোন পরামর্শ।

কোচের এমন বন্ধুবৎসল আচরণ ও সহযোগিতাপূর্ণ মানসিকতা মনে ধরেছে ক্রিকেটারদের এমনটাই জানিয়েছেন দলের তরুণ সদস্য মেহেদি হাসান মিরাজ। মঙ্গলবার অনুশীলনের দ্বিতীয় দিনে মিরাজ জানান যে রোডসের সাথে অনুশীলন করাটা উপভোগ করছেন তারা।

সংবাদ মাধ্যমের সাথে আলাপকালে মিরাজ বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজে আসলে কোচের সাথে তেমন কাজ করার সুযোগ পাইনি আমরা। এখন তিনি আমাদের নিয়ে অনেক কাজ করছেন। যার যার সমস্যা নিয়ে আলাদা আলাদা সমাধান বের করে দিচ্ছেন। আমরা তার সাথে অনুশীলন বেশ উপভোগ করছি। এছাড়া সবাই অনেক সাহায্য করছে, খুব ভালো লাগছে।’

অনুশীলনের প্রথম ধাপে কেবল ফিটনেস অনুশীলন করার কথা থাকলেও মঙ্গলবার ফিল্ডিং অনুশীলনও করেছেন মিরাজরা। এক হাতে ক্যাচ, বাউন্ডারি সীমানার কঠিন ক্যাচসহ নানান কায়দায় ক্যাচিং প্র্যাকটিস করানো হয়েছে অনুশীলনের দ্বিতীয় দিনে। এসব অনুশীলনের ফলে ভবিষ্যতে খেলার মাঠে কঠিন পরিস্থিতিতে ক্যাচ নেয়া সহজ হবে বলে মনে করছেন স্পিন বোলিং অলরাউন্ডার মিরাজ।

২০ বছর বয়সী এই তরুণ বলেন, ‘আজ (মঙ্গলবার) আমরা রানিং ও জিমের পাশাপাশি ফিল্ডিং করেছি। এক হাতে ক্যাচ ধরা নিয়েও আলাদা কাজ করা হয়েছে। অনুশীলনে কঠোর পরিশ্রম করলে ম্যাচে কাজটা সহজ হয়ে যায়। এক হাতে যদি সহজেই ক্যাচ ধরতে পারি তাহলে দুই ধরতে আর বেগ পেতে হয় না। সেটাই অনুশীলন করছিলাম আমরা। কঠিনগুলো অনুশীলন করা থাকলে মাঠে কাজটা সহজ হয়ে যায়।’

বাউন্ডারি লাইনে জাগলিং ক্যাচের অনুশীলন করার পরিকল্পনা যে ম্যাচের কঠিন পরিস্থিতির সাথে মানিয়ে নেয়ার জন্য করা তা বললেন মিরাজও।

তিনি জানান, ‘অনুশীলন যতোটা কঠিন হবে ম্যাচে কাজটা তত সহজ হবে। তাই আমরা অনুশীলনটা কতো কঠিন করা যায় সেই চেষ্টা করছি। আমাদের সামনে তেমন বেশি সময় নেই। এখন যেটুকু সময় পাচ্ছি তাতে কঠিন পরিস্থিতি বানিয়ে অনুশীলন করছি। এই অনুশীলনটা (বাউন্ডারি লাইনে জাগলিং ক্যাচ) সঠিকভাবে করতে পারলে ম্যাচের সময় কাজটা সহজ হয়ে যাবে। এজন্যই মূলত অমন বিশেষ প্র্যাকটিস করা হচ্ছিল।’

অনুশীলনে ফিল্ডিংয়ের উপর বিশেষ জোর দেয়ার কারণ জানাতে গিয়ে মিরাজ বলেন, ‘ক্রিকেটে ব্যাটিং-বোলিং দুটোই গুরুত্বপূর্ণ। তবে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ আপনার ফিল্ডিং। যেকোন ম্যাচে ফিল্ডিং দিয়ে ২০-৩০ রান বাঁচানো গেলে ম্যাচের মোড়ই ঘুরে যায়। দিন শেষে সেই ২০-৩০ রানই ম্যাচের নির্ধারক হয়ে যায়। সেভাবেই আমরা অনুশীলন করছি। ম্যাচের কঠিন পরিস্থিতির কথা ভেবে কঠোর পরিশ্রম করছি।’

এসএএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।