হতাশার মাঝে প্রাপ্তি তামিম-মিরাজের রেকর্ড

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৪৫ এএম, ০৬ জুলাই ২০১৮

অ্যান্টিগায় সিরিজের প্রথম টেস্টে হতশ্রী ব্যাটিংয়ে বিব্রতকর অবস্থায় পড়েছে বাংলাদেশ ক্রিকেট দল। প্রথম ইনিংসে নিজেদের ইতিহাসের সর্বনিম্ন ৪৩ রানে অলআউট হওয়ার পরে দ্বিতীয় ইনিংসেও ৬২ রান তুলতেই সাজঘরে ফিরেছেন ৬ ব্যাটসম্যান।

তবে এতোকিছুর পরেও এই টেস্টটি আলাদা করে জায়গা পাবে মেহেদি হাসান মিরাজ ও তামিম ইকবালের ব্যক্তিগত পরিসংখ্যানে। কেননা দুজনই যে গড়েছেন দেশের পক্ষে রেকর্ড। ব্যাট হাতে প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে ৪০০০ রান করেছেন তামিম, বল হাতে দ্রুততম বাংলাদেশি হিসেবে ৫০ উইকেট নিয়েছেন মিরাজ।

টেস্ট শুরুর আগে চার হাজার রান থেকে মাত্র ১৫ রান দূরে ছিলেন তামিম। প্রথম ইনিংসে ৪ রানেই সাজঘরে ফেরায় অপেক্ষা বাড়ে মাইলফলক স্পর্শ করার। দ্বিতীয় ইনিংসে আউট হওয়ার আগে করেন ১৩ রান। এতেই পূরণ হয় প্রথম বাংলাদেশি হিসেবে চার হাজার টেস্ট রান করার রেকর্ড। তামিমের পরে দ্বিতীয় সর্বোচ্চ রান সাকিব আল হাসানের, ৩৬০৬।

১২ টেস্টে ৪৮ উইকেট নিয়ে অ্যান্টিগা টেস্ট শুরু করেছিলেন মিরাজ। ওয়েস্ট ইন্ডিজের ৩ উইকেট নিয়ে নিজের ব্যক্তিগত মাইলফলক স্পর্শ করে ফেলেছেন তিনি। ৫০ উইকেট দখল করতে মিরাজের লেগেছে ১৩ ম্যাচের ২৩টি ইনিংস। বাংলাদেশের পক্ষে ঠিক ১৩ ম্যাচেই ৫০ উইকেট নিয়ে দ্রুততম ৫০ উইকেট নেয়ার রেকর্ড এতোদিন দখলে রেখেছিলেন মোহাম্মদ রফিক। সেই রেকর্ডেই ভাগ বসিয়েছেন মিরাজ।

তবে একটা জায়গায় সবাইকে ছাড়িয়ে গিয়েছেন ২০ বছর বয়সী এই অফস্পিনার। অভিষেকের পর থেকে মাত্র ১ বছর ৮ মাস সময়েই ৫০ উইকেট পূরণ করেছেন মিরাজ। বাংলাদেশের পক্ষে এতো কম সময়ে ৫০ উইকেট নেয়ার নজির নেই আর কারো। দ্বিতীয় দ্রুততম সময়ে ৫০ উইকেট নেয়া সাকিবের লেগেছিল ২ বছর ৮ মাস সময়।

এসএএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।