টানা ১৫৩ টেস্ট খেলে রেকর্ড কুকের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:১৭ পিএম, ২৪ মে ২০১৮

আজ লর্ডসে পাকিস্তানের বিপক্ষে খেলতে নেমে দারুণ এক রেকর্ডে নাম লেখালেন ইংলিশ ওপেনার অ্যালিস্টার কুক। টেস্ট ইতিহাসের মাত্র দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টানা ১৫৩টি ম্যাচ খেলার কীর্তি গড়েছেন তিনি।

এতগুলো টেস্ট টানা খেলে এর আগে রেকর্ডটা এককভাবে নিজের দখলে রেখেছিলেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক অ্যালান বোর্ডার। ১৯৭৮ সালে ঘরের মাঠে অ্যাশেজ অভিষেকের পর মাত্র একটি টেস্টে বাদ পড়েছিলেন, ক্যারিয়ারের মোট ১৫৬টি টেস্টের মধ্যে ১৫৩টিই টানা খেলেছেন তিনি।

একইরকম কীর্তি এখন কুকেরও। ২০০৬ সালে নাগপুরে ভারতের বিপক্ষে অভিষেকের পরের ম্যাচেই অসুস্থতার জন্য দলের বাইরে চলে গিয়েছিলেন বাঁহাতি এই ওপেনার। এরপর থেকে ইংল্যান্ডের হয়ে আর একটি টেস্টও মিস করেননি তিনি। চোটে না পড়লে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টেই বোর্ডারের ২৪ বছরের রেকর্ডটি ভেঙে ফেলবেন তিনি।

টানা একশর বেশি টেস্ট খেলা বাকি খেলোয়াড়রা হলেন-অস্ট্রেলিয়ার মার্ক ওয়াহ (১০৭), ভারতের সুনীল গাভাস্কার (১০৬) এবং নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম (১০১)। এর মধ্যে অভিষেকের পর থেকেই টানা একশর বেশি টেস্ট খেলার রেকর্ডটি শুধু ম্যাককালামের।

এমএমআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।