২১৪ করেও কেকেআরের কাছে হারলো পাঞ্জাব!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৯ পিএম, ১২ মে ২০১৮

প্লে’অফে খেলার আশা বাঁচিয়ে রাখতে জয় ব্যতীত ভিন্ন কোন পথ খোলা ছিল না কলকাতা নাইট রাইডার্সের সামনে। কিংস ইলেভেন পাঞ্জাবের মাঠ ইন্দোরে হেসে-খেলেই সে জয় তুলে নিয়েছে আইপিএলের দুইবারের চ্যাম্পিয়নরা। ২৪৬ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়ে স্বাগতিক পাঞ্জাবের বিপক্ষে তাদের জয়টি এলো ৩১ রানের।

কলকাতার করা ২৪৫ রানের জবাবে ব্যাট করতে কম যায়নি পাঞ্জাব। তবে নিজেদের নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২১৪ রানেই থেমে যায় তাদের ইনিংস। ৩১ রানের জয়ে পয়েন্ট টেবিলের ৪র্থ স্থানে উঠে এসেছে কলকাতা। ১২ ম্যাচে তাদের এটি ৬ষ্ঠ জয়। ১ ম্যাচ কম খেলে সমান ৬টি জয় নিয়ে টেবিলের তৃতীয় স্থানে অবস্থান করছে পাঞ্জাব।

২৪৫ রানের পাহাড় টপকাতে পাঞ্জাবের দরকার ছিল ক্রিস গেইলের একটি দানবীয় ইনিংস; কিন্তু ১৭ বলে মাত্র ২১ রান করে গেইল বিদায় নিলে নিভু নিভু করতে থাকে পাঞ্জাবের আশার প্রদীপ। সেই প্রদীপ বেশ কিছুক্ষণ জালিয়ে রাখেন পাঞ্জাবের ফর্মে থাকা ওপেনার লোকেশ রাহুল।

টানা তৃতীয় ফিফটি হাঁকান এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। ২ চার এবং ৭ ছক্কার মারে মাত্র ২৯ বলে ৬৬ রান করেন তিনি। নবম ওভারে রাহুল বিদায় নিলে আবারো নিভতে শুরু করে আশার প্রদীপ। অ্যারোন ফিঞ্চ, অক্ষর প্যাটেলরা ভালো শুরু করলেও বড় করতে পারেননি নিজেদের ইনিংস। ফিঞ্চ ৩৪ এবং অক্ষর করেন ১৯ রান।

শেষদিকে মাত্র ২২ বলে ৪৫ রানের ঝড়ো ইনিংস খেলেন পাঞ্জাবের অধিনায়ক রবিচন্দ্রন অশ্বিন। তবে তার ইনিংস কেবল পরাজয়ের ব্যবধানই কমাতে সক্ষম হয়েছে। শেষ পর্যন্ত ৮ উইকেটে ২১৪ রান করে থামে পাঞ্জাবের ইনিংস। কলকাতার পক্ষে আন্দ্রে রাসেল ৩টি এবং প্রাসিদ কৃষ্ণা নেন ২টি করে উইকেট।

এর আগে পাঞ্জাব অধিনায়কের আমন্ত্রণে টসে হেরে ব্যাট করতে নামে কলকাতা। সুনিল নারিনের ঝড়ো ব্যাটিংয়ে দুর্দান্ত সূচনা পায় তারা। উদ্বোধনী জুটিতে ৩২ বলে ৫৩ রান যোগ করেন ক্রিস লিন এবং নারিন। ১৭ বলে ২৭ রান করে ফিরে যান লিন।

দ্বিতীয় উইকেটে আরো বেশি আক্রমণাত্মক ব্যাটিং করেন নারিন এবং রবিন উথাপ্পা। মাত্র ৩৭ বলে ৭৫ রান যোগ করেন এ দু’জন। দলীয় ১২৮ রানের মাথায় সাজঘরের ফেরার আগে ৯ চার এবং ৪ ছক্কার মারে ৩৫ বল থেকে ৭৫ রান করেন নারিন। একই ওভারে সাজঘরে ফেরেন ১৭ বলে ২৪ রান করা উথাপ্পাও।

কলকাতার ইনিংসের বাকি পথ এগিয়ে নেন অধিনায়ক দিনেশ কার্তিক এবং ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেল। চতুর্থ উইকেটে মাত্র ৩১ বলে ৭৪ রানের জুটি গড়েন এই দুজন। রাসেল ১৪ বলে ৩১ এবং কার্তিক খেলেন ২৩ বলে ৫০ রানের ইনিংস।

শেষদিকে শুভমান গিল এবং জ্যাভন সেয়ারলেসের ব্যাটে ২৪৫ পর্যন্ত পৌঁছায় কলকাতার ইনিংস। ইনিংসের শেষ বলে স্ট্রাইক পেয়ে ছক্কা মারেন সেয়ারলেস, ৮ বলে ১৬ রান করে অপরাজিত থাকেন গিল। পাঞ্জাবের পক্ষে অ্যান্ড্রু টাই ৪টি উইকেট নেন।

এসএএস/আইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।