৩০ জনের প্রাথমিক দলে থাকছেন যারা!

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:২৩ এএম, ০৮ মে ২০১৮

কথা ছিল ৫ থেকে ৬ মে‘র ভেতরে দল ঘোষণা। কিন্তু ৪৮ ঘণ্টা পার হয়ে গেছে। তারপরও হয়নি প্রাথমিক দল ঘোষণা। আফগানিস্তানের সঙ্গে ভারতের মাটিতে অনুষ্ঠেয় তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ আর ক্যারিবীয় দ্বীপপুঞ্জে ওয়েষ্ট ইন্ডিজের বিপক্ষে পুরোদস্তুর সিরিজের প্রাথমিক ক্যাম্পে কারা ডাক পাবেন? তা জানা হয়নি এখনো। প্রাথমিক দল ঘোষনায় এত বিলম্ব! খানিক অস্বাভাবিক ঠেকছে বৈকি।

তবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু কিন্তু এমন আভাসই দিয়েছিলেন। গত শনিবার বিকেলে জাগো নিউজের সঙ্গে আলাপে তিনি বলেছিলেন, ‘দল ঘোষণায় বিলম্ব হতে পারে। রোববার ও সোমবার হবে না। মঙ্গলবার কিংবা বুধবারের আগে হয়তো আপনারা দল পাবেন না।

কেন? নান্নুর জবাব ছিল এমন, ‘হোক তা প্রাথমিক দল- ঘোষণার আগে ক্রিকেট অপারেশন্স কমিটির কাছে পাঠাতে হয় যেহেতু ৫ মে ছিল সাবেক ক্রিকেটারদের ক্রিকেট উৎসব ‘মাষ্টার্স ক্রিকেট কার্নিভালের’ ফাইনাল। ক্রিকেট অপস চেয়ারম্যান আকরাম তা নিয়ে ব্যস্ত ছিলেন। তার অবস্থান ছিল কক্সবাজার। তার হাত ঘুরে খেলোয়াড় তালিকায় যায় বোর্ড সভাপতির কাছে। তখন তিনিও ছিলেন সিঙ্গাপুর। বোর্ড সভাপতির অনুমোদনের আগে দল প্রকাশের সুযোগ ও সম্ভাবনা নেই। এমন তথ্য জানিয়ে প্রধান নির্বাচক বলেছিলেন কিছু নিয়ম, নীতি ও রীতি আছে। সেগুলোর যথাযথ অনুসরণ করা ছাড়া দল প্রেসের কাছে প্রকাশ করা যায় না। কাল রোববারও নয়। সোমবারও হবে না। শেষ অবধী হয়তো মঙ্গল-বুধবারের আগে আফগানিস্তানের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজ ও ওয়েষ্ট ইন্ডিজ সফরের প্রাথমিক দল ঘোষণা হবে না।’

সত্যি সত্যিই রোববার ও সোমবারেও দল ঘোষণা হয়নি। আজ (মঙ্গলবার) হতে পারে। কারণ বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন দেশে ফিরে এসেছেন। সোমবার সন্ধ্যায় গলফ টুর্নামেন্টের ট্রফি উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত হয়ে সাংবাদিকদের সঙ্গে কথাও বলেছেন। কাজেই ধরে নেয়া যায় আজ দিনের মধ্যে বিসিবি প্রধানের অনুমোদনের পর ঘোষিত হবে প্রাথমিক তালিকা।

আগেই জানা দল হবে ৩০ জনের। যেখানে একদম আনকোরা নতুন মুখ নেই বললেই চলে। যেহেতু আফগানিস্তান সীমিত ওভারের ফরম্যাটে ভালো দল। র‌্যাংকিংয়েও বাংলাদেশের উপরে। আর ওয়েষ্ট ইন্ডিজতো ঘরের মাঠে সব সময়ই অনেক কঠিন প্রতিপক্ষ, তাই টিম ম্যানেজমেন্ট ও নির্বাচকরা কোন রকম পরীক্ষা-নিরাীক্ষা না চালিয়ে অভিজ্ঞ, পরিণত ও প্রতিষ্ঠিত পারফরমারদের দিয়েই দল সাজানোর চিন্তা ভাবনা করেছেন।

জানা গেছে বোর্ডের কাছে যে ৩০ জনের খেলোয়াড় তালিকা জমা পড়েছে, তাতে একদম আনকোরা নবীন মুখ নেই বললেই চলে। শুধু নতুন মুখের অনুপস্থিতিই নয়, ঘরের ক্রিকেটে ভালো খেলা ও সদ্য সমাপ্ত বিসিএলে রান করা তুষার ইমরান, নাঈম ইসলাম ও শাহরিয়ার নাফীসের কেউ নেই ঐ তালিকায়।

তুষার ইমরান, শাহরিয়ার নাফীস ও নাঈম ইসলাম বেশ কিছু দিন যারা জাতীয় দলের বাইরে। তাদের সরাসরি জাতীয় দলের ক্যাম্পে না ডেকে ‘এ’ দল কিংবা হাই পারফরমেন্স ইউনিটের কাম্পে রেখে সর্বশেষ ফিটনেস লেভেল ও পারফরমেন্স খুঁটিয়ে দেখার চিন্তা ভাবনা চলছে। তাই ঐ তিন সিনিয়র পারফরমারের ৩০ জনের প্রাথমিক দলে জায়গা পাবার সম্ভাবনা শূন্যের কোঠায়।

তার বদলে তাদের ‘এ’ দলে দেখা যাবে। আগামী জুনে শ্রীলঙ্কার ‘এ’ দলের সঙ্গে দেশের মাটিতে তিন ম্যাচের চার দিনের সিরিজে। ঐ তিন সিনিয়র ব্যাটসম্যানকে খেলানোর কথাই নাকি ভাবা হচ্ছে। এদিকে ইনফর্ম সিনিয়র ব্যাটসম্যান তুষার, শাহরিয়ার নাফীস ও নাঈম ইসলাম জাতীয় দলের প্রাথমিক ক্যাম্পে বিবেচনায় না আসলে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুই নিশ্চিত করেছেন অভিজ্ঞ বাঁ-হাতি স্পিনার আব্দুর রাজ্জাক রাজ আছেন বিশেষ বিবেচনায়। প্রধান নির্বাচকের ঘনিষ্ট সূত্র নিশ্চিত করেছে, ওয়েষ্ট ইন্ডিজ সফরের প্রাথমিক ক্যাম্পে ডাক পাচ্ছেন বাঁ-হাতি স্পিনার রাজ্জাক।

বলার অপেক্ষা রাখে না, সেই ২০১৪ সালে শেষ টেস্ট খেলা রাজ্জাক এবছর ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকায় শেষ টেস্ট ম্যাচ খেলেছেন। ঐ ম্যাচে উইকেট (৪/৬৩+১/৬০) ১২৩ রানে ৫ উইকেট দখল করেছেন এ বাঁ-হাতি স্পিনার। চার বছর পর দলে ফিরে বল হাতে নজর কাড়া রাজ্জাককে তাই বিবেচনায় আনা হচ্ছে। নির্বাচকরা ধরে নিয়েছেন শুধু ঘরের ক্রিকেটে নয়, এখনো টেস্টের মত ক্রিকেটের সবচেয়ে কুলিন ও অভিজাত মঞ্চেও বল ঘোরানোর এবং প্রতিপক্ষের সমীহ জাগানোর পর্যাপ্ত সামর্থ্য আছে রাজ্জাকের। তাই তাকে ওয়েষ্ট ইন্ডিজ সফরের প্রাথমিক দলেও রাখা হচ্ছে।

এদিকে অভিজ্ঞ রাজ্জাকের সাথে ৩০ জনের তালিকায় তরুণ নাজমুল হোসেন শান্তর জায়গা পাওয়াও একরকম নিশ্চিত বলে জানা গেছে। এবারের প্রিমিয়ার লিগে আবাহনীর হয়ে চারটি সেঞ্চুরি সহ ৭৪৯ রান করে সর্বাধিক স্কোরার শান্ত বিসিএলেও নজর কেড়েছেন। এই প্রথম শ্রেণির আসরে তার শেষ পাঁচ ইনিংস হল ৫০+৪+৭৩+৪৫+৮৯।

বোর্ড থেকে আগে ভাগেই ২২ জন ক্রিকেটারের সরকারি অনুমতি বা ‘জিও’ করানো আছে। ঐ তালিকায় সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, সৌম্য সরকার , ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মুশফিকুর রহীম, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মুমিনুল হক, আফিফ হোসেন, আরিফুল হক, মেহেদি হাসান মিরাজ, নুরুল হাসান সোহান, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, সাইফউদ্দীন, আবুল হাসান রাজু, আবু হায়দার রনি, আবু জায়িদ চৌধুরী রাহির নাম আছে।

বিস্ময়কর ভাবে ঐ জিও বা গভর্নমেন্ট অর্ডারে নাম না থাকা মাশরাফি বিন মুর্তজা সঙ্গে থাকবেন। এছাড়া ব্যাটসম্যান এনামুল হক বিজয়, পিঠের ব্যথা কাটিয়ে ওঠা তাসকিন আহমেদ এবং পেসার কামরুল ইসলাম রাব্বির থাকার সম্ভাবনাও প্রচুর। এর বাইরে বাঁ-হাতি স্পিনার সানজামুল ইসলাম ও তরুন টপ অর্ডার সাদমানের কথাও শোনা যাচ্ছে।

তাহলে কি দাঁড়ালো? ৩০ জনের প্রাথমিক দল হতে পারে এমন-
মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মুশফিকুর রহীম, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মুমিনুল হক, আফিফ হোসেন, আরিফুল হক, মেহেদি হাসান মিরাজ, নুরুল হাসান সোহান, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, সাইফউদ্দীন, আবুল হাসান রাজু, আবু হায়দার রনি, আবু জায়িদ চৌধুরী রাহি, আব্দুর রাজ্জাক, তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বি, নাজমুল হোসেন শান্ত, এনামুল হক বিজয়, সানজামুল ইসলাম, সাদমান/মোহাম্মদ মিঠুন।

এআরবি/এমআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।