সম্মান ফেরাতে লড়বে অস্ট্রেলিয়া : নতুন কোচ ল্যাঙ্গার

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৮ পিএম, ০৩ মে ২০১৮

এক কান্ডেই অস্ট্রেলিয়ার ক্রিকেট ঐতিহ্য ভূলন্ঠিত হওয়ার পথে। বল টেম্পারিংয়ের দায়ে নিষিদ্ধ হয়েছেন স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার আর ক্যামেরুন বেনক্রফট। কোনো একটি দল পরিকল্পিতভাবে বল টেম্পারিংয়ের মতো নির্লজ্জ কাজ করেছে, এই খবর ছড়িয়ে পড়ার পর ক্রিকেট বিশ্বে গ্রহণযোগ্যতা হারিয়ে ফেলেছে অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার দলের দায়িত্ব নেয়া নতুন কোচ জাস্টিন ল্যাঙ্গার মনে করছেন, সবার আগে এই সম্মানটা ফেরাতে হবে তার দলকে।

স্মিথ-ওয়ার্নারদের কান্ড দেখে লজ্জায় মাথা হেঁট হয়ে গেছে কোচ ড্যারেন লেহম্যানের। তাকে দোষী সাব্যস্ত করা না হলেও ঘটনার পর নিজে থেকেই দায়িত্ব ছেড়ে দেন এই কোচ। বৃহস্পতিবার তার স্থলাভিষিক্ত হিসেবে নিয়োগ দেয়া হয়েছে ল্যাঙ্গারকে।

ল্যাঙ্গার ছিলেন অস্ট্রেলিয়ার সোনালি দিনের ওপেনার। পার্থে জন্ম নেয়া এই ক্রিকেটার দেশের হয়ে ১০৫টি টেস্ট খেলেছেন, ২৩টি সেঞ্চুরিসহ করেছেন ৭ হাজার ৫০০ রান। ২০০৬-০৭ মৌসুমে অ্যাশেজ সিরিজের পর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেন সাদা পোশাকে অস্ট্রেলিয়ার অন্যতম সফল এই ব্যাটসম্যান। এরপর থেকে কোচিংকে পেশা হিসেবে বেছে নিয়েছেন তিনি।

এবার তো ল্যাঙ্গার পেয়েছেন সবচেয়ে বড় দায়িত্ব, জাতীয় দলকে কোচিং করানোর। ৪৭ বছর বয়সী এই কোচ দায়িত্ব নিয়েই তার প্রথম দায়িত্ব সম্পর্কে জানিয়ে দিয়েছেন সবাইকে। বলেছেন, ‘আমার জন্য, মনে হয় সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হবে সম্মান ফিরিয়ে আনা। আমার কাছে পৃথিবীর সকল সোনাদানার চেয়েও বেশি মূল্যবান হলো সম্মান। শুধু আমরা কিভাবে ক্রিকেট খেলছি এটাই সব নয়, ভালো একজন নাগরিক এবং ভালো একজন অস্ট্রেলিয়ান হওয়াও (গুরুত্বপূর্ণ)।’

এমএমআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।