টাইগারদের লঙ্কা মিশনে নেই হালসাল

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:৩৫ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০১৮

‘রিচার্ড হ্যালসল কি আর জাতীয় দলের কোচিং স্টাফ নন? এই ইংলিশ কি শ্রীলঙ্কা নিদাহাস ট্রফিতে জাতীয় দলের সাথে কাজ করবেন না?

গত ২৪ ঘন্টা মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম এলাকায় এ প্রশ্ন উঁকি-ঝুকি দিয়েছে অনেকের মনেই। এমনও গুঞ্জন শোনা যাচ্ছে, চন্দিকা হাথুরুসিংহের প্রধান সহকারি রিচার্ড হ্যালসল উপাখ্যান শেষ। তিনি আর জাতীয় দলের সহকারি কোচ হিসেবে কাজ করবেন না ।

মাত্র ২৪ ঘন্টা আগে পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশকে শ্রীলঙ্কার তিনজাতি আসরে হেড কোচ নিয়োগ দেয়ার পর সে সন্দেহ আরও দানা বেঁধে উঠতে শুরু করেছে। বলার অপেক্ষা রাখে না, ঘরের মাঠে জাতীয় দলের শেষ মিশনে হ্যালসল ছিলেন প্রধান কোচ।

খুব স্বাভাবিকভাবেই শ্রীলঙ্কায় অনুষ্ঠিতব্য তিন জাতি ক্রিকেটে কাউকে হেড কোচ করা হলে হ্যালসলই ফাস্ট চয়েজ হওয়ার কথা; কিন্তু তার জায়গায় হেড কোচ কোর্টনি ওয়ালশ। যিনি মূলতঃ পেস বোলিং কোচ। জাতীয় দলের সাথে প্রায় ২ বছর কাজ করলেও তার কাজের ক্ষেত্র খুব ছোট। অনেক সীমিত।

পেস বোলার নিয়েই মূলতঃ কাজ করেছেন। ব্যাটসম্যান ও স্পিনারদের সম্পর্কে তার ধারনা কতটা? তা নিয়েও আছে প্রশ্ন। যিনি এতদিন শুধু পেস বোলারদের নিয়ে কাজ করেছেন, তার কাঁধে পুরো কোচিংয়ের দায়িত্ব। এখন তাকেই গেম প্ল্যান তৈরি করতে হবে। দলের লক্ষ্য-পরিকল্পনা সাজানোর গুরু দায়িত্বটাও ওয়ালশকেই সামলাতে হবে।

বিশ্ব মানের ফাস্ট বোলার হলেও ওয়ালশতো কখনো পুরোদস্তুর কোচিং করাননি। এমনকি কখনো সহকারি কোচের দায়িত্বও পালন করেননি। এখন শ্রীলঙ্কার মাটিতে স্বল্প সময়ের নোটিশে একটা বড় মিশনে দায়িত্ব পালনে তিনি কি প্রস্তুত? প্রশ্ন উঠেছে।

যেহেতু তিনি আগে কখনো সহকারি কোচের দায়িত্বও পালন করেননি। শুধু পেস বোলিং কোচের ভুমিকায় ছিলেন। এখন তার পক্ষে রাতারাতি প্রধান কোচের ভুমিকা নেয়া কঠিন হবে। সেটাই স্বাভাবিক। রিচার্ড হ্যালসল যেহেতু আগে থেকেই সহকারি কোচের দায়িত্ব পালন করে আসছেন। দলের প্রতিটি ক্রিকেটাকে নিয়ে কাজও করেছেন। তাই সবার সম্পর্কে তার ধারনাও পরিষ্কার। তাকে দায়িত্ব না দিয়ে ওয়ালশকে হেড কোচ করা দেখে তাই জাগছে প্রশ্ন- কেন হ্যালসালকে হেড কোচ করা হলো না?

এদিকে আগামীকাল থেকে শ্রীলঙ্কা সফরের প্র্যাকটিস ক্যাম্প শুরু; কিন্তু ভিতরের খবর হ্যালসল দেশেই নেই। তাই প্রশ্ন উঠেছে, তবে কি হ্যালসল চলে গেছেন? আর আসবেন না? বিষয়টি নিয়ে রীতিমত ধুম্রজাল তৈরি হয়েছে।

আজ বিসিবি সিইও নিজামউদ্দীন চৌধুরী সুজনের কথা বার্তায় কেমন যেন অন্য সুর! হ্যালসাল কি আর সহকারি প্রশিক্ষক নন? এমন প্রশ্নের জবাব দিতে গিয়ে সাংবাদিকদের সামনে বিসিবি প্রধান নির্বাহী যে সব কথা বলেছেন, তা শুনে মনে হচ্ছে হ্যালসল সম্ভবত চাকুরি ছেড়ে চলে গেছেন।

আর তাই তো বিসিবি সিইওর মুখে এমন সংলাপ, হ্যালসল আর সহকারী কোচ নন, বিষয়টা এমন নয়। রিচার্ড হ্যালসল এখনও আমাদের সহকারী কোচ। তবে হ্যালসল এই সফরে দলের সঙ্গে থাকছেন না। আপাতত তিনি ছুটিতে আছেন। ওয়েস্ট ইন্ডিজ সফর ও আফগানিস্তানের বিপক্ষে সিরিজ নিয়ে আমাদের কথা চলছে আপনারা জানেন। যদি তা হয় সে সময়ে তিনি ক্যাম্পে যোগ দেবেন।’

বিসিবি প্রধান নির্বাহীর কথায় কিন্তু কিছু রহস্যের গন্ধ আছে। খেয়াল করুন, তিনি বলেছেন- হ্যালসাল এখনো সহকারি কোচ। তবে শ্রীলঙ্কা সফরে তিনি যাচ্ছেন না। সামনে জাতীয় দলের ওয়েস্ট ইন্ডিজ সফরের কথা আছে। পাশাপাশি নিরপেক্ষ ভেন্যু হিসেবে ভারতের মাটিতে আফগানদের বিপক্ষে ওয়ানডে সিরিজও হওয়ার কথা শোনা যাচ্ছে। যদি ওই দুই সিরিজ বা সফর হয়, সে সময়ে তিনি ক্যাম্পে যোগ দেবেন।’

তার মানে, ভিতরে ভিতরে একটা খটকা লেগেছে। আর তাই জাতীয় দলের লঙ্কা মিশনে নেই হ্যালসল। মানা গেল, পেস বোলিং কোচ থেকে ওয়ালশ সাময়িক হেড কোচে প্রমোশন পেয়েছেন। সে ক্ষেত্রে হ্যালসলের তো সহকারি কোচ থাকার কথা; কিন্তু বিসিবি সিইও আজ পরিষ্কার জানিয়ে দিলেন, সহকারি কোচই শুধু না। হ্যালসল শ্রীলঙ্কায়ই যাবেন না।

এদিকে বিসিবি প্রধান নির্বাহী মঙ্গলবার বিকেলে জানিয়ে দিলেন, ‘আমরা অভ্যন্তরীন একটা সিদ্ধান্ত নিয়েছি। নিদাহাস ট্রফি যেহেতু টি-টোয়েন্টি টুর্নামেন্ট এখানে হাই পারফরম্যান্স ইউনিটের যে প্রধান কোচ সাইমন হেলমট তিনি ব্যাটিং কোচ হিসেবে বাংলাদেশ দলের সঙ্গে থাকবে। পৃথিবীর বিভিন্ন দেশের ঘরোয়া টি-টোয়েন্টিতে তার অভিজ্ঞতার কথা আমরা বিবেচনা করেছি। হেলমটকে আমরা ব্যাটিং কোচ হিসেবে রাখছি, বোলিং কোচ হিসেবে চম্পকা রামানায়েকেকে যুক্ত করেছি। এই দুই জন বাড়তি সদস্য টিম ম্যানেজমেন্টের সঙ্গে যুক্ত হচ্ছেন। এটা সংক্ষিপ্ত সময়ের একটি সফর তাই আমরা ঠিক করেছি এই কয় জনের মধ্যে আমরা সীমিত রাখব।’

তার মানে টাইগারদের লঙ্কা মিশনে নেই হ্যালসাল; কিন্তু কেন? তার সদুত্তর মেলেনি।

এআরবি/আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।