দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে ‘দুর্দশা’ ঘুচবে ভারতের!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:১৭ পিএম, ৩১ জানুয়ারি ২০১৮

টেস্ট সিরিজে হলো না, দক্ষিণ আফ্রিকার মাটিতে একটি টেস্ট জিতলেও ট্রফিটা ছুঁতে পারলো না ভারত। তবে শেষ ভালোর সুখস্মৃতি নিয়েই এবার ওয়ানডে সিরিজ শুরু করতে যাচ্ছে বিরাট কোহলির দল। সেখানেও আরেক চ্যালেঞ্জ। দক্ষিণ আফ্রিকায় যে কখনই ওয়ানডে সিরিজ জিততে পারেনি তারা। এবার কি ঘুচবে সেই দুর্দশা?

টেস্ট সিরিজটাও কঠিন কেটেছে ভারতের। প্রথম দুই টেস্ট হেরে দেয়ালে পিঠ ঠেকে গিয়েছিল কোহলির দলের। তবে শেষ টেস্টে তারা যেভাবে ফিরেছে, সেটা আত্মবিশ্বাসের রসদ জোগাতে পারে ওয়ানডে সিরিজেও।

সেই আত্মবিশ্বাস নিয়েই বৃহস্পতিবার ডারবানে সিরিজের প্রথম ওয়ানডে খেলতে নামছে ভারত। ও হ্যাঁ, আত্মবিশ্বাসের জ্বালানি তো আছে আরও। চোটের কারণে সিরিজের প্রথম তিন ওয়ানডে খেলতে পারছেন না দক্ষিণ আফ্রিকা দলের সবচেয়ে বড় ব্যাটিং ভরসা এবি ডি ভিলিয়ার্স। এটাও তো ভারতের জন্য বাড়তি সুবিধা।

ভিলিয়ার্স ছাড়াও অবশ্য দক্ষিণ আফ্রিকা দলটি কম শক্তিশালী নয়। এর মধ্যে আবার জেপি ডুমিনি, ডেভিড মিলার আর ইমরান তাহির ফিরছেন। সঙ্গে ফাফ ডু প্লেসিসের দলে চমক হিসেবে এসেছেন ২১ বছর বয়সী লুঙ্গি এনগিদি। টেস্ট সিরিজে ভারতকে ভোগানো এই পেসার খেলতে পারেন প্রথম ওয়ানডে থেকেই।

ভারত অবশ্য প্রতিপক্ষের চেয়ে নিজেদের নিয়েই বেশি চিন্তিত থাকার কথা। প্রোটিয়াদের মাটিতে ওয়ানডে রেকর্ড যে একেবারে যাচ্ছেতাই তাদের। এখানে ২৬টি ওয়ানডে খেলে ২১টিই হেরেছে সফরকারিরা। ২০১৩ সালে সর্বশেষ তিন ম্যাচের সিরিজটিতেও হেরেছে ২-০ ব্যবধানে।

ওই সিরিজে খেলেছিলেন বর্তমান দলের অধিনায়ক বিরাট কোহলি। তবে তখন ছিলেন কেবল দলের একজন সদস্য, এবার পুরো দলের দায়িত্ব তার কাঁধে। কোহলি কি পারবেন দক্ষিণ আফ্রিকায় ভারতের ওয়ানডে দুর্দশা কাটাতে? অভিজ্ঞ মহেন্দ্র সিং ধোনি ওয়ানডে সিরিজে যোগ দেয়ায় কোহলি আত্মবিশ্বাসী হতেই পারেন!

এমএমআর/আইআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।