আইপিএলে প্রথম নেপালি ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৩০ পিএম, ২৮ জানুয়ারি ২০১৮

রীতিমতো বিস্ময়কর। অনেক নামি-দামি ক্রিকেটারের দিকে ফিরেও তাকালো না আইপিএলের ফ্রাঞ্চাইজিগুলো। অথচ, আইপিএলের এবারের নিলামে বিস্মকরভাবে নেপালি স্পিনার, অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটার সন্দিপ লামিচানেকে কিনে নিলো দিল্লি ডেয়ারডেভিলস। ১১-১২ কোটি রুপিতে যেসব ক্রিকেটার বিক্রি হয়েছেন, তাদের চেয়েও এখন সবচেয়ে বেশি আলোচনায় ২০ লাখ রুপিতে বিকোনো নেপালি এ স্পিনার।

সন্দিপ লামিচানের ভিত্তিমূল্য ছিল ২০ লাখ রুপি। নিলামে তার নাম ওঠার সঙ্গে সঙ্গেই দিল্লি ডেয়ারডেভিলস ব্যাট তুলে ধরে। শেষ পর্যন্ত এ ভিত্তিমূল্যেই বিক্রি হলেন লামিচানে। কেন, এ তরুণ স্পিনারকে কিনলো দিল্লি, আইপিএলের যে কোনো ফ্রাঞ্চাইজি কেন নেপালের মতো একটি সহযোগি দেশের ক্রিকেটারের প্রতি আগ্রহী হলো, এ নিয়ে চলছে চুলছেরা বিশ্লেষণ।

এখনও জাতীয় দলের জার্সি ওঠেনি গায়ে। লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছেন মোটে ৯টি। তাতেও যে আগামরি সাফল্য আছে তা নয়। উইকেট নিয়েছেন সব মিলিয়ে ১২টি। এমনকি তিনি এমন এক দেশের ক্রিকেটার যাদের টেস্ট তো দুরে থাক এখনও ওয়ানডে এবং টি-টোয়েন্টির আন্তর্জাতিক মর্যাদাও নেই। তারা কেবল ওয়াল্ড ক্রিকেট লিগের ডিভিশন-২ এ খেলার জন্য নামিবিয়ায় প্রস্তুতি নিচ্ছে।

অথচ সেই দেশটিরই মাত্র ১৭ বছর বয়সী এক তরুণ, উদীয়মান স্পিনারকে কিনে নিলো আইপিএলের ফ্রাঞ্চাইজি দিল্লি ডেয়ারডেভিলস। তবে, লামিচানেকে কেনায় এটাই প্রমাণিত হলো, আইপিএলে এখনও কোনো কোনো ক্ষেত্রে ব্যাকগ্রাউন্ড কী তা বিবেচনা না করে উচ্চমাণের কোনো প্রতিভাবে মূল্য দেয়া হয়। সেটাই প্রমাণ হলো আবার।

গত বছরও যেমন আফগান দুই ক্রিকেটার রশিদ খান এবং মোহাম্মদ নবিকে কিনেছিল সানরাইজার্স হায়দারাবাদ। দলটির হয়ে সাফল্যও অর্জন করেছিলেন এ দুই আফগানি। যার ধারাবাহিকতায় তারা খেলেছেন পিএসএল, সিপিএল, বিগ ব্যাশ কিংবা বিপিএলের মতো টুর্নামেন্টেও।

রশিদ খান এবং মোহাম্মদ নবীদের সাফল্যের ধারাবাহিকতায় এখন আফগানিস্তান আইসিসির পূর্ণ সদস্য। টেস্ট আঙ্গিনায় নাম লিখিয়ে ফেলেছে। এখন শুধু অভিষেকের অপেক্ষা। এ দুই খেলোয়াড়ের দেখাদেখি আফগানিস্তান থেকে মুজিব জাদরান এবং জাহির খানের মতো ক্রিকেটারও এবার আইপিএলের নিলামে উঠে এসেছেন।

তেমনিভাবে নেপালের সন্দিপ লামিচানে হতে পারেন দেশটির ক্রিকেটের রাহবার। তিনি যদি আইপিএলের মাধ্যমে নেপালে ক্রিকেটের আলোকবর্তিকা হতে পারেন, তাতে তো বরং, ক্রিকেটেরই লাভ। তার দেখাদেখি নেপালের মতো ছোট দেশটিতে ক্রিকেটের বিস্তার আরও বেশি ঘটতে পারে। সন্দিপের মত হয়তো আইপিএলের আগামী নিলামে নেপালের অধিনায়ক পরশ খাদকা কিংবা সহ-অধিনায়ক জ্ঞানেন্দ্র মাল্লাও নিলামে ওঠে আসতে পারেন।

১৭ বছর বয়স হলেও লামিচানে ইতোমধ্যে অনেকগুলো আন্তর্জাতিক ম্যাচ খেলে ফেলেছেন। অনেকগুলো টুর্নামেন্টেও খেলার অভিজ্ঞতা হয়েছে তার। নেপালের হয়ে তো ১২ উইকেট নিয়েছেনই। একই সঙ্গে নেপাল ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টে ৭ ম্যাচে ৯ উইকেট নিয়েছেন তিনি।

তবে সন্দিপ নজর কাড়েন আরও দুই বছর আগে। ২০১৬ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত এক হ্যাটট্রিক করেন। ২৭ রানে নেন ৫ উইকেট এবং আয়ারল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটের ব্যবধানে জয় এনে দেন নেপালকে। নকআউট পর্বে পাকিস্তানের সাদাব খানকে পর্যন্ত ম্লান করে দেন ৩ উইকেট নিয়ে। শেষ পর্যন্ত ১৪ উইকেট নিয়ে টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারী হন তিনি।

আইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।