রাজ্জাক-তুষারকে সম্মানিত করলো সাকিব-মাশরাফিরা

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০১:৫৪ পিএম, ২৫ জানুয়ারি ২০১৮

সবার অলক্ষ্যে বাংলাদেশ ক্রিকেটকে তিনি দিয়ে যাচ্ছেন অনেক কিছুই। ঘরোয়া ক্রিকেটে খেলে যাচ্ছেন নিয়মিত। শুধু তাই নয়, নিয়মিত পারফরমারও তিনি। বাংলাদেশ ক্রিকেটে যখন নিজেদের ধীরে ধীরে তুলে আনছিল, তখনেই তার নাম শোনা যেতে শুরু করে। ছিলেন উদীয়মান এক ক্রিকেটার। ২০০১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলাও শুরু হয়; কিন্তু ঘরোয়া ক্রিকেটে যতটা দাপুটে, আন্তর্জাতিক ক্রিকেটে ততটাই ম্রিয়মাণ। বলা হচ্ছে, তুষার ইমরানের কথা।

আরো একজন ক্রিকেটারের কথা বলতেই হবে। তিনি আবদুর রাজ্জাক। জাতীয় দলকে দীর্ঘদিন সার্ভিস দিয়েছেন। মোহাম্মদ রফিকের বিদায়ের এক সময় তো ছিল, রাজ্জাককে ছাড়া জাতীয় দল কল্পনাই করা যায় না। যদিও সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে নতুন নতুন পারফরমার উঠে এসেছেন এবং রাজ্জাকের প্রয়োজনীয়তাও যেন জাতীয় দলে ফুরিয়ে গেছে।

কিন্তু রাজ্জাক নিয়মিতই খেলে যাচ্ছেন ঘরোয়া ক্রিকেট। ঢাকা প্রিমিয়ার লিগ, বিপিএল থেকে শুরু করে বিসিএল, এনসিএল- সব জায়গাতেই সদর্প পদচারনা রয়েছে তার। এমনকি রাজ্জাকের নেতৃত্বে জাতীয় ক্রিকেট লিগে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয়েছে খুলনা বিভাগ।

cricket-2

জাতীয় দলে খেলতে না পারুক, রাজ্জাকের বলের ধার তো আর কমে যায়নি। ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফরমার। উইকেটও নিচ্ছেন সমানহারে। যে কারণে, প্রথম বাংলাদেশি বোলার হিসেবে দুর্দান্ত একটি মাইলফলক স্পর্শ করে ফেলেছেন তিনি। চলতি বিসিএলেই প্রথম শ্রেণির ক্রিকেটে নিয়েছেন ৫০০তম উইকেট। সব মিলিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে রাজ্জাকের নামের পাশে এখন মোট ৫১০ উইকেট।

তুষার ইমরানের বয়স ৩৪ পার হয়ে গেছে। জাতীয় দলে আরেকবার সুযোগ পাবেন, সে আশাও নেই। তার সাথের ক্রিকেটারদের মধ্যে অধিকাংশই বিদায় নিয়ে ফেলেছেন। তুষার ইমরান নিয়মিত ঘরোয়া ক্রিকেটে খেলেই যাচ্ছেন। ৫ টেস্ট আর ৪১ ওয়ানডের ক্যারিয়ার। টি-টোয়েন্টি খেলার সুযোগ পাননি। ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টেও খেলেছেন সব মিলিয়ে ৮টি ম্যাচ।

কিন্তু প্রথম শ্রেণীর ঘরোয়া ক্রিকেটে দারুণ সচল তার ব্যাট। প্রথম বাংলাদেশি হিসেবে চলতি বিসিএলেই প্রথম শ্রেণির ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন তুষার ইমরান। তিনিই একমাত্র বাংলাদেশি, প্রথম শ্রেণির ক্রিকেটে যার ব্যাটে রয়েছে ২০টির বেশি সেঞ্চুরি। মোট ২৫টি সেঞ্চুরি করেছেন তিনি।

cricket-3

তুষার ইমরান আর আবদুর রাজ্জাক- এই দু’জনকে ভুলে যাননি বাংলাদেশ জাতীয় দলের বর্তমান ক্রিকেটাররা। বিশেষ করে মাশরাফি বিন মর্তুজা। শ্রীলঙ্কার বিপক্ষে আজকের ম্যাচের আগে তার দল সম্মানিত করলো তুষার এবং রাজ্জাককে। ম্যাচ শুরুর আগে তুষার ইমরানের হাতে ১০ হাজারের স্মারক তুলে দেন মাশরাফি। পাশাপাশি রাজ্জাকের হাতে ৫০০’র স্বারক তুলে দেন সাকিব আল হাসান।

স্মারক তুলে দেয়ার পর তুষার এবং রাজ্জাককে মাঝে রেখে পুরো টিম বাংলাদেশ ছবিও তুললো। পুরো দলকেই মনে হচ্ছিল তারা যেন এই দুই সিনিয়র ক্রিকেটোরের অর্জনে গর্বিত। এদের থেকে অনুপ্রেরণা নিয়ে যেন আরও এগিয়ে যেতে চায় তারা।

আইএইচএস/এমআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।