টস জিতে ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৮ পিএম, ১৩ জানুয়ারি ২০১৮

কেপ টাউনে জয়ের একেবারে দ্বারপ্রান্ত থেকে হেরেছে বিরাট কোহলির ভারতীয় ক্রিকেট দল। সেঞ্চুরিয়নের সুপারস্পোর্টস পার্কে ঘুরে দাঁড়ানোর পালা। কোহলিরা কী পারবেন ঘুরে দাঁড়াতে? এমনই যখন সমীকরণ, তখন দ্বিতীয় টেস্টের শুরুতে টস হেরেছে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। কয়েন নিক্ষেপে জয় পেয়ে ব্যাটিংয়ের সিদ্ধান্তই নিল স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

টস জিতে ব্যাট করতে নেমে সূচনাটা দারুণ হয়েছে প্রোটিয়াদের। দুই ওপেনার ডিন এলগার আর এইডেন মারক্রাম মিলে দক্ষিণ আফ্রিকাকে লাঞ্চ পর্যন্ত ২৭ ওভারে বিনা উইকেটে এনে দিয়েছেন ৭৮ রানের জুটি। এরই মধ্যে হাফ সেঞ্চুরি পূরণ করে ফেলেছেন এইডেন মারক্রাম এবং ডিন এলগার। ৫১ রান করেছেন এইডেন এবং এলগার রয়েছেন ২৬ রানে অপরাজিত।

সেঞ্চুরিয়ন টেস্টের সিরিজ বাঁচানোর জন্য দলে তিনটি পরিবর্তন এনেছে ভারত। ওপেনার শিখর ধাওয়ানের পরিবর্তে নেয়া হয়েছে লোকেশ রাহুলকে। সেঞ্চুরিয়নের বাইশগজ থেকে অতিরিক্ত বাউন্স পেতে ভুবনেশ্বর কুমারের পরিবর্তে ইশান্ত শর্মাকে ফেরানো হয়েছে। তৃতীয় পরিবর্তন ঋদ্ধিমান সাহা। পরিবর্তে জায়গায় পেয়েছেন পার্থিব প্যাটেল।

ভারতীয় অধিনায়ক কোহলি বলেন, ‘হ্যামস্ট্রিংয়ে চোট থাকার জন্য ঋদ্ধির বদলে পার্থিবকে নেওয়া হয়েছে।’ শেষ টেস্টে দশটি ক্যাচ নিয়ে নজির গড়েছিলেন ঋদ্ধিমান সাহা। ভারতীয় উইকেটরক্ষকদের মধ্যে এক টেস্ট সর্বাধিক ক্যাচ নেওয়ার কীর্তি এখন তার ঝুলিতে।

দক্ষিণ আফ্রিকা দলে একটা মাত্র পরিবর্তন আনা হয়েছে। স্টেইনের চোট থাকায় অভিষেক হলো লুঙ্গি এনগিদির। ২২ বছর বয়সী এ পেসার ১৪০ কিমি গতিতে বল করতে সক্ষম। দেশের হয়ে এর আগে তিনটি টি-টোয়েন্টি খেলেছেন এনগিদি। সিরিজে ০-১ পিছিয়ে রয়েছে ভারত।

আইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।