খাজা-স্মিথের ব্যাটে অস্ট্রেলিয়ার লড়াই

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:২০ পিএম, ০৫ জানুয়ারি ২০১৮

উসমান খাজা ও অধিনায়ক স্মিথের ব্যাটে ভর করে শেষ টেস্টে নিজেদের প্রথম ইনিংসে লড়াই করছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় দিন শেষে স্বাগতিক দলের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ১৯৩ রান। উসমান খাজা ৯১ আর স্মিথ ৪৪ রানে অপরাজিত আছেন।

প্রথম দিনের শেষ সময়ের ছন্দ পতনের ধাক্কাটা আরও প্রকট হয় দ্বিতীয় দিনের শুরুতেই। আগের দিনের অপরাজিত ব্যাটসম্যান মালান আর ৭ রান যোগ করেই সাজঘরে ফেরেন। এরপর আর কেউ দাঁড়াতে না পারলে ৩৪৬ রানেই থামে ইংল্যান্ডের ইনিংস। মূলত মঈন আলী (৩০), টম কুরান (৩৯) ও স্টুয়ার্ট ব্রড ৩০ রান করায় এ সংগ্রহ পায় সফরকারী দলটি। প্যাট কামিন্স নেন ৪ উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে আবারও হতাশার মুখোমুখি ক্যামেরন ব্যানক্রফট। এদিন রানের খাতাই খুলতে পারেননি তিনি। ৭ বল খেলে ব্রডের কাছে বোল্ড হন এ অস্ট্রেলিয়ান ওপেনার। ২৭ তম হাফসেঞ্চুরি করে খাজার সঙ্গে ৮৫ রানের জুটি গড়ার পর জিমি অ্যান্ডারসনের শিকার হন ওয়ার্নার। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে আসে ৫৬ রান।

দুই ওপেনারের বিদায়ের পর স্মিথকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন খাজা। দুইজনে মিলে গড়েন শতরানের জুটি। ১০৭ রানের অপরাজিত জুটি গড়ার পথে দ্বিতীয় দ্রুততম ৬ হাজার টেস্ট রানের মাইলফলক স্পর্শ করেন স্মিথ। ওয়েস্ট ইন্ডিয়ান গ্রেট গ্যারি সোবার্সের সমান ১১১ ইনিংসে এই কীর্তি গড়লেন অসি অধিনায়ক। ৬৮ ইনিংসে ৬ হাজার রান করে তাদের উপর কেবল ডন ব্র্যাডম্যান। ৪৪ রানে অপরাজিত ছিলেন স্মিথ। তৃতীয় দিনে ষষ্ঠ শতকের হাতছানি নিয়ে খাজা নামবেন মাঠে। ২০৪ বলে ৯১ রানে অপরাজিত তিনি। ৮ উইকেট হাতে রেখে এখনও অস্ট্রেলিয়া ১৫৩ রানে পিছিয়ে।

এমআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।