শনিবার প্রস্তুতি ম্যাচে মুখোমুখি মাশরাফি-সাকিব

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:২৪ পিএম, ০৪ জানুয়ারি ২০১৮

আট বছর পর বাংলাদেশের মাটিতে তিন জাতি ক্রিকেট আসর। ১৫ জানুয়ারি শেরে বাংলায় শুরু হতে যাওয়া ঐ টুর্নামেন্টে খেলবেন কারা? ৭২ ঘন্টা পরই জানা যাবে, কারা তারা? প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুর দেয়া তথ্য অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি ত্রিদেশীয় ক্রিকেটের জন্য দল ঘোষণা হবে। তার আগে ৬ জানুয়ারি শেরে বাংলায় প্রস্তুতি ম্যাচে ক্রিকেটারদের সর্বশেষ ফিটনেস লেভেল ও ম্যাচে কার কি অবস্থা, খুটিয়ে দেখবেন নির্বাচকরা।

শনিবার শেরে বাংলায় দিবা-রাত্রির প্রস্তুতি ম্যাচ। দল ঘোষণার ২৪ ঘন্টা আগে প্রস্তুতি ম্যাচ, শুনে মনেই হতে পারে ওটা বুঝি অঘোষিত ট্রায়াল ম্যাচ। আসলে তা নয়। এটা মোটেই ট্রায়াল ম্যাচ নয়। ক্রিকেটারদের ম্যাচ কন্ডিশনের ব্যবস্থা করা। পাশাপাশি তাদের ফিটনেস লেভেল এবং মাঠের পারফরম্যান্স একটু খুঁটিয়ে দেখার ম্যাচ।

এদিকে আগামী ৬ জানুয়ারির গা গরমের ম্যাচে কোন ২৪ জন ক্রিকেটার অংশ নেবেন, তাও ঠিক হয়ে গেছে। নির্বাচকরা ১২+১২= ২৪ জন ক্রিকেটার বেছে দিয়েছেন। তারা দুই দলের হয়ে খেলবেন। এক পক্ষেরর নেতৃত্বে থাকবেন মাশরাফি বিন মর্তুজা। অন্য দলের অধিনায়ক সাকিব আল হাসান।

মাশরাফির দলে ফ্রন্টলাইন ব্যাটিংয়ে আছেন-ইমরুল কায়েস, সৌম্য সরকার, লিটন দাস ও মোহাম্মদ মিঠুন। অন্যদিকে সাকিবের দলে তামিম ইকবালের সাথে উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে রাখা হয়েছে এনামুল হক বিজয়কে। তবে সাকিবের দলে দেশসেরা ওপেনার তামিম ছাড়াও তিন অটোমেটিক চয়েজ-মুশফিকুর রহিম আর মাহমুদউল্লাহ রিয়াদ ও সাব্বির রহমান রুম্মনকে রাখা হয়েছে।

একই ভাবে পেসার ও স্পিনারদেরও দুই ভাগে ভাগ করা হয়েছে। মাশরাফির দলে বাকি তিন পেসার হলেন-মোস্তাফিজুর রহমান, আবু জায়েদ রাহি ও সাইফউদ্দীন। আর স্পিনার হিসেবে অফব্রেক বোলার মেহেদী হাসান মিরাজের সঙ্গী বাঁহাতি নাজমুল অপু।

সাকিবের দলে রাখা হয়েছে চার পেসার-রুবেল হোসেন, তাসকিন আহমেদ, আবুল হাসান রাজু ও আবু হায়দার রনি। জেনুইন স্পিনার হিসেবে বাঁহাতি সাকিবের সাথে আরেক বাঁহাতি সানজামুল ইসলাম। দল সাজানোই বলে দিচ্ছে নির্বাচকরা কিছু পজিশনে বেশ ক'জন ক্রিকেটারকে পাখির চোখে পরখ করবেন।

বলার অপেক্ষা রাখে না, এ মুহূর্তে জাতীয় দলের উদ্বোধনী জুটিই ঠিক নয়। তামিম ইকবাল ছাড়া আর সে অর্থে কারো ফর্ম ভালো না। টেস্টে হয়ত তামিম-ইমরুলকেই দেখা যাবে। তিন জাতি আসর ও শ্রীলঙ্কার সাথে টি টোয়েন্টি সিরিজে লিটন, সৌম্য আর বিজয়ের দিকে চোখ নির্বাচকদের।

মাঝে যে তিনজন তামিমের সাথে তিন ফরম্যাটে খেলেছেন-সেই ইমরুল, সৌম্য ও লিটন কারোই ফর্ম ভালো না। ইমরুল বিপিএলে রান করলেও সৌম্য-লিটনের ব্যাটে রান নেই। তাই নির্বাচকরা দু'জন ওপেনার নির্বাচন নিয়ে খানিক দ্বিধা-দ্বন্দ্বে। মাঝে তামিম-ইমরুল টেস্টে ইনিংসের সূচনা করলেও সীমিত ওভারের ফরম্যাটে তামিমের সঙ্গী ছিলেন সৌম্য সরকার। কিন্তু তার সময় ভালো যাচ্ছে না।

দক্ষিন আফ্রিকায় দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে চল্লিশের ঘরে পা রাখলেও বিপিএলে একদমই ভালো খেলেননি সৌম্য। তিনি বিপিএলে যে দলের হয়ে খেলেছেন, সেই চিটাগাং ভাইকিংসের ট্যাকনিক্যাল এ্যাডভাইজার ছিলেন খোদ প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। তিনি পাখির চোখে পরখ করেছেন সৌম্যকে।

লিটন দাস কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে বিপিএলের শেষ দিকে রান পেলেও আহামরি ভালো খেলতে পারেননি। সে তুলনায় এনামুল হক বিজয়ের ব্যাট সাবলীল ছিল খানিকটা। তিনি রানও পেয়েছেন। এখন দেখার বিষয়, তামিমের সাথে তিন জাতি আসরে ওপেনারে কোটায় আর কে কে সুযোগ পান?

একই অবস্থা আরও দুটি পজিশনেও আছে। মাঝে থার্ড সিমার কাম লেট অর্ডার ব্যাটসম্যান হিসেবে সাইফউদ্দীন খেলেছেন। এবার বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়েও বল ও ব্যাট হাতে নজর কেড়েছেন তরুণ সাইফউদ্দীন। একই ক্যাটাগরিতে ভাল করেছেন সিলেট সিক্সার্সের আবুল হাসান রাজুও। তার দিকেও দৃষ্টি আছে নির্বাচকদের।

এছাড়া বাঁহাতি স্পিনারের দ্বিতীয় অপশন নিয়েও আছে খানিক সংশয় থেকে যাচ্ছে। সেখানে সানজামুলই সাকিবের সঙ্গী হবেন, নাকি বিপিএলে ভালো করা নাজমুল অপুকে বিবেচনায় আনা হবে; তা নিয়েও চলছে হিসেব-নিকেশ।

দেখা যাক, শেষ পর্যন্ত কাদের কপাল খোলে।

মাশরাফি একাদশ :
ইমরুল কায়েস, সৌম্য সরকার, লিটন দাস, মোহাম্মদ মিঠুন, নাজমুল হোসেন শান্ত, নাসির হোসেন , মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাইফউদ্দীন, আবু জায়েদ রাহি, মোস্তাফিজুর রহমান ও নাজমুল অপু।

সাকিব একাদশ :
তামিম ইকবাল, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, আরিফুল হক, তাসকিন আহমেদ, সানজামুল ইসলাম, আবু হায়দার রনি, রুবেল হোসেন ও আবুল হাসান রাজু।

এআরবি/এমএমআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।