প্লেয়ার্স লিস্টে নাম নেই, তবু খেললেন রশিদ খান!

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১০:০৫ এএম, ২০ নভেম্বর ২০১৭

প্লেয়ার্স লিস্টে নাম নেই, অথচ খেললেন রশিদ খান! এটা কিভাবে সম্ভব? টসের পর পরই শেরে বাংলা স্টেডিয়ামের প্রেস বক্সে গুঞ্জন! ফিসফাস। কি গোলমেলে ঠেকছে, তাই না। ভাবছেন একাদশে নাম না থাকার পরও খেলছেন কিভাবে? এটা নিয়েই যত কথা।

বলার অপেক্ষা রাখে না, প্রতি ম্যাচে টস করার আগে দুই অধিনায়ক প্লেয়ার লিস্ট মানে একাদশ (দ্বাদশ ব্যক্তির নামসহ) খেলোয়াড় তালিকা নিয়ে যান। সেটা টসের কয়েন ছোঁড়ার আগেই ম্যাচ রেফারির হাতে জমা দেয়ার নিয়ম।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক তামিম ইকবাল নিশ্চয়ই আজও ঠিক সেই চিরাচরিত নিয়ম মেনেই ওই খেলোয়াড় তালিকা জমা দিয়েছেন। টাইপ করা ওই খেলোয়ড় তালিকায় বিদেশি কোটায় পাঁচজনের মধ্যে নাম ছিল না আফগান লেগস্পিনার রশিদ খানের।

টাইপ করা খেলোয়াড় তালিকায়, সংশ্লিস্ট ম্যাচে যিনি যিনি খেলবেন, তার নামের পাশে টিক চিহ্ন দেয়া হয়। রশিদ খানের নামের ডান পাশে আজ সেই টিক চিহ্ন দেয়া ছিল না। টিক দেয়া ছিল, মারলন স্যামুয়েলস, ড্যারেন ব্র্যাভো, জস বাটলার, শোয়েব মালিক, ফাখর জামান এবং হাসান আলির পাশে।

কিন্তু শেষ পর্যন্ত মাঠে দেখা গেল রশিদ খানকে। নামের পাশে টিক চিহ্ন থাকার পরও শেষ পর্যন্ত একাদশের বাইরে থাকলেন ক্যারিবীয় অলরাউন্ডার মারলন স্যামুয়েলস। যেহেতু সব দেশি-বিদেশি ক্রিকেটারের নাম আগে থেকেই টাইপ করা। শুধু ম্যাচের দিন যারা খেলেন তাদের নামের ডানে টিক চিহ্ন দেয়া হয়। আর দ্বাদশ ব্যক্তির পাশে ১২তম, ত্রয়োদশ ব্যক্তির পাশে ১৩তম ও ১৪ নম্বর সদস্যর পাশে ১৪তম শব্দটি ইংরেজিতে লিখা থাকে।

আজও তাই ছিল। কিন্তু ১৯ নম্বর জার্সিধারি রশিদ খানের নামের পাশে টিক চিহ্ন নেই। তারপরও এই আফগান লেগস্পিনার খেললেন এবং দারুন নিয়ন্ত্রিত বোলিং করে ৪ ওভারে মাত্র ১৭ রান দিয়ে একটি উইকেটও পেলেন।

এর ঠিক পরের সিরিয়ালে যার নামের পাশে টিক চিহ্ন দেয়া ছিল, সেই মারলন স্যামুয়েলস কাটালেন ড্রেসিং রুসে বসেই। এটা যে ভুল, তা নিয়ে সংশয় নেই। তবে এমন ভুল! তাও এতবড় একটি আসরে! কে কবে দেখেছে?

এত বড় ভুলটা কেন এবং কি কারনে? ম্যাচ রেফারিও তা মেনে প্লেয়ার্স লিস্টে নাম না থাকার পরও রশিদ খানকে কেন খেলতে দিলেন? তা একমাত্র ম্যাচ রেফারি (জাতীয় দলের সাবেক পেসার সামিউর রহমান সামি) আর কুমিল্লা ভিক্টোরিয়ান্সের লজিস্টিক ম্যানেজার জাতীয় দলের সাবেক অফস্পিনার সাইদুল ইসলাম এফিই বলতে পারবেন। খেলা চলাকালীন তাদের কাছ থেকে উত্তর পাওয়া সম্ভব নয়। পরে হয়তো এর জবাব জানা যাবে।

Player-List

এআরবি/আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।