দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রবীণতম ট্রিপল সেঞ্চুরিয়ান পাপস

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:০৫ এএম, ২৫ অক্টোবর ২০১৭

বয়সটা ৩৯ ছুঁই ছুঁই, খেলোয়াড়দের জন্য বয়সটা বুড়োদের সমান। এই বয়সের আগেই অনেকে অবসরে চলে যান, অনেকে অবসরের কথা ভাবতে শুরু করেন। আর মাইকেল পাপস? নিউজিল্যান্ডের এই ক্রিকেটার ক্যারিয়ার নিয়ে বোধ হয় নতুন করে ভাবতে শুরু করলেন!

নিউজিল্যান্ডের ঘরোয়া লিগ প্লাংকেট শিল্ডে অকল্যান্ডের বিপক্ষে ৩৮ বছর ১১৩ দিন বয়সে অপরাজিত এক ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়ে বসেছেন মাইকেল পাপস। খেলেছেন ৩১৬ রানের দুর্দান্ত এক ইনিংস।

প্রথম শ্রেণির ক্রিকেটে সবচেয়ে বেশি বয়সে ট্রিপল সেঞ্চুরি হাঁকানো ইতিহাসের অষ্টম ক্রিকেটার মাইকেল পাপস, নিউজিল্যান্ডের ইতিহাসে একেবারে প্রথম।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথম শ্রেণির ক্রিকেটে এত বেশি বয়সে ট্রিপল সেঞ্চুরি হাঁকাতে পারেননি আর কেউ। এই বিশ্বযুদ্ধের পর এতদিন সবচেয়ে প্রবীণ ট্রিপল সেঞ্চুরিয়ান ছিলেন গ্রাহাম গুচ। ১৯৯০ সালে লর্ডসে ভারতের বিপক্ষে ৩৩৩ রানের ইনিংস খেলেছিলেন এই ইংলিশ ব্যাটসম্যান। তখন তিনি ৩৭তম জন্মদিনের দোড়গোড়ায় দাঁড়িয়ে।

এত কথার পর নিশ্চয়ই সবার জানতে ইচ্ছে করছে, ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী ট্রিপল সেঞ্চুরিয়ান কে, তার বয়স তখন কত ছিল? সবচেয়ে বেশি বয়সী ট্রিপল সেঞ্চুরিয়ান ছিলেন ডব্লিউ জি গ্রেস। তখন তার বয়স ছিল ৪৮ বছর ১৭ দিন। ১৮৯৬ সালে গ্লুচেস্টারশায়ারের হয়ে সাসেক্সের বিপক্ষে ৩০১ রানের ইনিংস খেলেছিলেন ইংল্যান্ডের সাবেক এই ব্যাটসম্যান।

এমএমআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।