এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে এবার সাকিব

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:০২ এএম, ০৫ অক্টোবর ২০১৭

এমনিতেই বাংলাদেশের আইকন তিনি। বিশ্বসেরা অলরাউন্ডারের আসন দীর্ঘদিন দখলে রেখে নিজেকে নিয়ে গেছেন বিশ্ব ক্রিকেটের অন্য উচ্চতায়। এবার আরও একটি চূড়ায় বসলেন সাকিব আল হাসান

ক্রিকেটের নিয়ম-কানুন, আইন যারা প্রণয়ন করে, সেই এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সদস্য বাংলাদেশের এই কৃতী ক্রিকেটার। নিঃসন্দেহে বাংলাদেশের জন্য এ এক বিরল সম্মান।

১৭৮৭ সালে প্রতিষ্ঠিত মেরেলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) হচ্ছে লর্ডস ক্রিকেট গ্রাউন্ডের মালিক। শুধু লর্ডসের মালিকই নয়, ক্রিকেটের আইন প্রণয়নের একমাত্র প্রতিষ্ঠানও তারা। এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির তৈরিকৃত আইনই আইসিসি বাস্তবায়ন করে। গত ২৮ সেপ্টেম্বর থেকে ক্রিকেটে যে সব নতুন আইন বাস্তবায়ন করা হয়েছে, এগুলোও তৈরি করে দেয়া এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির। আইসিসি শুধু সেগুলো রিভিউর পর বাস্তবায়নের দায়িত্ব পালন করছে।

মূলত এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি গঠিত হয় ২০০৬ সালে। সাবেক এবং বর্তমান ক্রিকেটারদের সঙ্গে এ কমিটির সদস্য থাকেন বাছাইকৃত আম্পায়াররাও। প্রতি দুই বছর অন্তর সভা অনুষ্ঠিত হয় এ কমিটির। সেখানেই ক্রিকেটের আইন-কানুন পর্যালোচনা করে নতুন কোনো সুপারিশ পাঠানো হয় আইসিসিতে।

ক্রিকেট বিশ্বের সাবেক এবং বর্তমান কিংবদন্তি ক্রিকেটারদের নিয়েই গঠন করা হয় এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি। যে কমিটির বর্তমান চেয়ারম্যান হলেন সাবেক ইংলিশ ক্রিকেটার মাইক গ্যাটিং। ১ অক্টোবর থেকে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন তিনি। তার আগে এ কমিটির চেয়ারম্যান ছিলেন ভারতের অনিল কুম্বলে।

এই কমিটির বর্তমান সদস্যদের মধ্যে রয়েছেন শ্রীলঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা, স্টিভ ওয়াহ, রিকি পন্টিং, সৌরভ গাঙ্গুলির মতো ক্রিকেটাররা। এবার তাদের সঙ্গী হিসেবে ক্রিকেটের আইন প্রণয়নে কাজ করবেন সাকিব আল হাসানও।

গত ১৮ সেপ্টেম্বর চিঠি দিয়ে ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সদস্য হিসেবে নিয়োগ দেয়ার কথা সাকিবকে জানিয়েছে আইসিসি। নতুন কমিটির দায়িত্ব শুরু হয়েছে গত ১ অক্টোবর।

এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির কাছ থেকে চিঠি পাওয়ার পর উচ্ছ্বসিত সাকিব সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন নিজের প্রতিক্রিয়া‌, 'আমাকে সম্মানজনক এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির একজন সদস্য মনোনীত করায় সত্যিই নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আমাকে এমন একটি সম্মান দেয়ায় ধন্যবাদ।'

সাকিবদের কমিটির প্রথম বৈঠক হবে আগামী বছর (২০১৮) ৯ ও ১০ জানুয়ারি, সিডনিতে। পরের সভা হবে আগামী ৬ ও ৭ অাগস্ট (২০১৮ সালে), লর্ডসে।

jagonews24

আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।