বাংলাদেশের লক্ষ্যটা কত বড় হবে?

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৯ এএম, ০১ অক্টোবর ২০১৭

বাংলাদেশের সামনে লক্ষ্যটা কত হবে? সেটা আসলে এখন পুরোপুরিই নির্ভর করছে বোলারদের পারফম্যান্সের উপর। পচেফস্ট্রম টেস্ট বাঁচাতে হলে বোলারদেরই এখন প্রথম দায়িত্বটা নিতে হবে। টেস্টের চতুর্থ দিনে আজ দক্ষিণ আফ্রিকাকে যত দ্রুত সম্ভব অলআউট করে দিতে হবে, নতুবা নিদেনপক্ষে তাদের রান তোলার গতি আটকে রাখতে হবে।

২ উইকেটে ৫৪ রান নিয়ে টেস্টের তৃতীয় দিন শেষ করেছে দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসে বড় লিডের সুবাদে ইতোমধ্যেই ২৩০ রানে এগিয়ে রয়েছে ফাফ ডু প্লেসিসের দল। এই লিডটা যত বাড়বে, বাংলাদেশের সমস্যাও তত বাড়বে।

তবে দক্ষিণ আফ্রিকাকে সহজ রান নেয়া থেকে আটকে রাখতে পারলে টেস্টের আয়ু কিছুটা কমে আসবে। তাতে চতুর্থ ইনিংসে বড় সময় ব্যাটিংয়ের ঝুঁকি থেকে বেঁচে যেতে পারে বাংলাদেশ। এমনটা সম্ভব হলে টেস্ট বাঁচানোর সম্ভাবনাও বাড়বে মুশফিকুর রহিমের দলের।

আর বোলাররা যদি খুব ভালো বোলিং করতে পারেন, দক্ষিণ আফ্রিকার লিডটা তিনশো-সাড়ে তিনশোর আশেপাশে রাখতে পারেন; তবে রান তাড়ার কথাও চিন্তা করতে পারে বাংলাদেশ। উইকেট এখনও যেমন ব্যাটিং সহায়ক, তাতে কোনো সম্ভাবনাকেই নাকচ করে দেয়া যাচ্ছে না।

বাংলাদেশের টেস্ট ইতিহাসে চতুর্থ ইনিংসে ব্যাটিং করে সর্বোচ্চ রান করার রেকর্ড, ৪১৩ রানের। ২০০৮ সালে শ্রীলংকার বিপক্ষে ঢাকায় এই রান তুলেছিল টাইগাররা। ওই টেস্টটি তারপরও অবশ্য হেরেছিল বাংলাদেশ

এর আগে চতুর্থ ইনিংসে তিনবার তিনশো বা তার অধিক রান করেছে বাংলাদেশ। সব কটিই দেশের মাটিতে। শংকার খবর হলো, এই তিনটি টেস্টেই হার দেখতে হয়েছে টাইগারদের। তবে এর আগে তো দক্ষিণ আফ্রিকায়ও প্রতিবারই ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ। এবার তো তেমন হচ্ছে না। লজ্জার সে রেকর্ড যখন কাটানো গেছে, এখন নতুন কিছুর স্বপ্নও দেখতে পারেন টাইগার ভক্ত-সমর্থকরা।

এমএমআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।