লিওনের কাছে সাব্বির যেন বিরাট কোহলি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১২:৪৬ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০১৭

দিনের শুরু থেকে বাংলাদেশের ব্যাটসম্যানদের ওপর দারুণভাবে চেপে বসেছিলেন নাথান লিওন। টস জিতে ব্যাট করতে নামার পর বাংলাদেশের ব্যাটসম্যানরা আবিষ্কার করল, নাথান লিওন আজ খুবই ভয়ঙ্কর। তার বলে না চাইলেও পা এগিয়ে দিতে হয় এবং লেগ বিফোর আউট হয়ে ফিরে যেতে হয় সাজঘরে। তামিম, ইমরুল, সৌম্য, মুমিনুল- এভাবেই আউট হয়েছেন।

লিওনের অফ স্পিনের সামনে বাঁ-হাতি ব্যাটসম্যান হিসেবে যখন একের পর এক ব্যাটসম্যানরা উইকেট বিলিয়ে দিয়ে আসছিল, তখন শঙ্কা দেখা দিয়েছিল- বাংলাদেশ না কত দ্রুত অলআউট হয়ে যায়। স্কোরই বা কোথায় গিয়ে দাঁড়ায়!

শেষ পর্যন্ত ৬ এবং ৭ নম্বরে ব্যাট করতে নামা মুশফিক এবং সাব্বিরের ব্যাটে মোটামুটি রক্ষা বাংলাদেশের। লিওনের ঘূর্ণিঝড় শুধু অকেজো করে দেয়াই নয়, দু’জন মিলে অসাধারণ ব্যাটিং করলেন। ১০৫ রানের জুটি গড়ে তোলার পরই বিচ্ছিন্ন হন তারা দু’জন। ততক্ষণে ক্যারিয়ারের ৪র্থ হাফ সেঞ্চুরি পূরণ করে ফেলেন সাব্বির রহমান। ১৮তম হাফ সেঞ্চুরি করেন মুশফিকও।

সাব্বির রহমান রুম্মন ৬৬ রান করে আউট হলেও তার ইনিংসটা ছিল পুরোপুরি ভয়-ডরহীন। যে লিওন আর অ্যাস্টন অ্যাগার মিলে বাংলাদেশের ব্যাটসম্যানদের ওপর রীতিমত আতঙ্ক নামিয়ে এনেছিলেন, তাদের ‘কুচ পরোয়া নেহি’ ভাব নিয়ে খেলতে শুরু করেন সাব্বির রহমান। যে কারণে ৬২ বল খেলেই হাফ সেঞ্চুরির মাইলফলকে পৌঁছে যান তিনি।

মূলত সাব্বিরের এই ইনিংসটিই বাংলাদেশকে একটা ভালো অবস্থানে নিয়ে এসেছে। দিনের খেলা শেষ হওয়ার কিছুক্ষণ আগে স্ট্যাম্পিং হয়ে গেলেও তার ব্যাটে ভর করেই বাংলাদেশের রান ৬ উইকেট হারিয়ে ২৫৩।

প্রথম দিন শেষে সংবাদ সম্মেলনে আসা অস্ট্রেলিয়ান অফ স্পিনার নাথান লিওনের কাছে জিজ্ঞাসা করা হয়, সাব্বিরের ব্যাটিং কেমন দেখলেন? জবাবে নাথান লিওন সাব্বিরকে তুলনা করলেন ভারতের বিরাট কোহলির সঙ্গে। লিওন বলেন, ‘সাব্বিরকে দেখে মনে হয়েছে খুব সাহসী। তার ব্যাটিং দেখে আমার বার বার বিরাট কোহলির কথাই মনে হচ্ছিল। কোহলির যেমন অনেক সাহস। স্ট্রোক খেলতে পছন্দ করে। উইকেটের চার পাশেই শট খেলতে পারেন, ঠিক তেমনি সাহস রয়েছে সাব্বিরেরও। তিনিও স্ট্রোক খেলতে পছন্দ করেন। উইকেটের চারদিকে শট খেলতে পারেন।’

লিওনের পর বাংলাদেশ দলের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে আসেন সাব্বির রহমান। তখন অস্ট্রেলিয়ান এক সাংবাদিক সাব্বিরকে জিজ্ঞাসা করেন, ‘নাথান লিওন তো আপনাকে বিরাট কোহলির সঙ্গে তুলনা করেছেন। আপনার অভিমত কি?

জবাবে সাব্বির বলেন, ‘দেখুন, বিরাট কোহলি অনেক বড় ব্যাটসম্যান। তার সঙ্গে নিজেকে কখনো তুলনা করি না। কোহলি তার নিজের মত খেলেন। আমি আমার মত খেলি।’

আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।