পাঁচ উইকেট শিকারের কথা মাথায় আছে সাকিবেরও

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:১৭ পিএম, ২৪ আগস্ট ২০১৭

অলরাউন্ডার সাকিব এমনিতেই এক ‘বিশ্বরেকর্ড’ স্রষ্টা। অস্ট্রেলিয়ার এ কে ডেভিডসন, ইংল্যান্ডের ইয়ান বোথাম আর পাকিস্তানের ইমরান খানের সাথে টেস্টে এক বিরল কৃতিত্বের অধিকারী সাকিব আল হাসান।

যাদের নাম বলা হলো এই চারজন অলরাউন্ডার এখন পর্যন্ত একই টেস্টে সেঞ্চুরি এবং ১০ উইকেট শিকারের বিশ্ব রেকর্ড গড়ে বসে আছেন। গত সোয়া‘শো বছরে শত শত ক্রিকেটার টেস্ট খেলেছেন। অলরাউন্ডার জন্ম নিয়েছেন গণ্ডায় গণ্ডায়। কিন্তু একই টেস্টে ১০০ বার তার বেশি রান করার পাশাপাশি ১০ কিংবা তার বেশি উইকেট শিকারের দুর্লভ কৃতিত্বটার মালিক শুধুই ডেভিডসন, ইয়ান বোথাম, ইমরান খান এবং বাংলাদেশের সাকিব আল হাসান।

অসি অলরাউন্ডার এ কে ডেভিডসন প্রথম এ কৃতিত্ব দেখান। সেটা ১৯৬০ সালের ডিসেম্বরের কথা। ব্রিসবেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১২৪ রান করার পাশাপাশি ১১ উইকেট (৫/১৩৫ + ৬/৮৭) শিকার করেন ডেভিডসন।

তার পথে হাঁটেন ইংলিশ অলরাউন্ডার ইয়ান বোথাম। ১৯৮০ সালের ফেব্রুয়ারি মাসে মুম্বাইয়ে ভারতের বিরুদ্ধে ১১৪ রান ও ১৩ উইকেট (৬/৫৮ + ৭/৪৮) নেন বোথাম।

একই টেস্টে সেঞ্চুরি ও ১০ বার তার বেশি উইকেট শিকারের তৃতীয় অসামান্য কীর্তিটাও ভারতের বিরুদ্ধে। ১৯৮৩ সালের জানুয়ারী মাসে ফয়সালাবাদে ভারতের বিরুদ্ধে ১১৭ রানের দারুন ইনিংস খেলার পাশাপাশি ১১ উইকেট (৬/৯৮ + ৫/৮২) দখল করেন পাকিস্তানের ইমরান খান।

আর বাংলাদেশের সাকিব আল হাসান তাদের পাশে জায়গা করে নেন ২০১৪ সালের নভেম্বরে। খুলনায় জিম্বাবুয়ের বিরুদ্ধে সেঞ্চুরিসহ ১৪৩ রানের দুর্দান্ত ইনিংস উপহার দেয়ার পাশাপাশি ১০ উইকেট (৫/৮০ + ৫/৪৪) দখল করে ইতিহাস স্রষ্টা সাকিব। এবার অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের কোন এক ইনিংসে ৫ উইকেট পেলেই ব্যাস।

আরও একটি বিশ্ব রেকর্ড স্রষ্টা হয়ে যাবেন সাকিব। মুত্তিয়া মুরালিধরন, ডেল স্টেইন ও রঙ্গনা হেরাথের সাথে টেস্ট ক্রিকেট ইতিহাসে চতুর্থ বোলার হিসেবে সব টেস্ট খেলুড়ে দেশের বিরুদ্ধে এক ইনিংসে ৫ বা তার বেশি উইকেট শিকারের অসামান্য কৃতিত্বটা হবে সাকিবেরও।

ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে- এই আট দলের সঙ্গে টেস্টে অন্তত একবার করে পাঁচ উইকেট পেলেও অস্ট্রেলিয়ার সঙ্গে আগে কখনো টেস্টই খেলতে পারেননি সাকিব। যে কারণে এই কৃতিত্বটা অধরাই রয়ে গেছে তার।

এমন একটি অসামান্য কৃতিত্বর হাতছানি- যে কারোরই আবেগ প্রবণ হয়ে যাবার কথা; কিন্তু সাকিব যথারীতি ভাবলেশহীন। আজ (বৃহস্পতিবার) দুপুরে সংবাদ সম্মেলনে উঠল এ প্রসঙ্গ। ‘আপনার সামনে তো একটি বিরল রেকর্ড গড়ার হাতছানি। সে কথা কি মাথায় আছে? তা নিয়ে আপনার চিন্তা-ভাবনাই বা কি?

এ প্রশ্নের জবাব দিতে গিয়ে সাকিব নিজের মত করে কিছু কথা বলেছেন; কিন্তু তাতে ৫ উইকেট পেতেই হবে- এমন তাড়া নেই। আর না পেলে সব সম্ভাবনা নিঃশ্বেষ হয়ে যাবে- এমন কথাও বের হয়নি মুখ থেকে। সাকিবের নির্লিপ্ত জবাব, ‘হ্যাঁ ওইটা মনে আছে। চারটা ইনিংস আছে। দেখা যাক।’

এই বলে চলে যান দলের প্রসঙ্গে- ‘আসলে দলের হয়ে কতটা অবদান রাখতে পারি সেটাই আসল। সেটাই বড়।’

তার অনুভব, নিজের ঝুলিতে ৫ উইকেট জমা না পড়ুক, ক্ষতি নাই। সহযোগি বোলারদের আর কেউ ৫ উইকেট পেলে যদি দল উপকৃত হয়, সাফল্যের নাগাল মেলে- সেটাই বড়।

তাই তো মুখে এমন কথা, ‘দেখা গেল অন্য কেউ ভালো বল করে পাঁচ উইকেট পেলো, সেটা দলের জন্য ভাল হলো। আর উইকেট পাওয়াটা নিজের হাতে নেই। অনেক সময় ভাল বোলিং করলেও উইকেটের দেখা মেলে না। আবার কখনো কখনো বোলিং খুব ভালো না হলেও উইকেট পাওয়া যায়। আসলে ব্যাটিংয়ের মত বোলিংয়েও জুটি গুরুত্বপূর্ণ। জুটি গড়ে দুই প্রান্তে ভাল বোলিং করতে পারলে ভাল। আমরা জুটি গড়ে কতটা ভাল বোলিং করতে পারি, এটা গুরুত্বপূর্ণ ব্যাপার।’

এদিকে ২৭ আগস্ট সাকিব আল হাসান আরও একটি মাইল ফলক স্পর্শ করবেন। এটা হবে তার ক্যারিয়ারের ৫০ নম্বর টেস্ট। হাবিবুল বাশার, মোহাম্মদ আশরাফুল ও মুশফিকুর রহীমের পর চতুর্থ বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ৫০তম টেস্ট খেলতে যাচ্ছেন সাকিব।

এআরবি/আইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।