মার্ক ও‘নিলের সাথে শেরেবাংলায় হাথুরুর একান্ত বৈঠক

আরিফুর রহমান বাবু
আরিফুর রহমান বাবু আরিফুর রহমান বাবু , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১২:১৭ পিএম, ২৯ জুলাই ২০১৭

আজ শনিবার জাতীয় দলের কোন প্র্যাকটিস সিডিউল ছিল না। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের জন্য যে প্রাথমিক দলটি প্রস্তুতি নিচ্ছে, শনিবার তাদের ছুটি। তাই গত কয়েক দিনের তুলনায় শেরে বাংলায় কোলাহল তুলনামূলক কম।

সাধারণতঃ জাতীয় দলের প্র্যাকটিস না থাকা মানে মিডিয়া কর্মীদের উপস্থিতিও কম; কিন্তু এদিন ঘটলো তার ব্যতিক্রম। দুপুর গড়ানোর আগেই মিডিয়া কর্মীদের সরব উপস্থিতি হোম অব ক্রিকেটে। হঠাৎ মিডিয়ায় প্রাণ চাঞ্চল্য কেন?

তবে কি মাস্টার্স ক্রিকেট কার্নিভালের ফাইনাল শেরে বাংলায় নিয়ে আসা হয়েছে? নাহ। সেটা কক্সবাজার শেখ কামাল ক্রিকেট স্টেডিয়ামেই হয়েছে। তাহলে কি এমন ঘটনা ঘটেছে যে, প্রচার মাধ্যমের দৃষ্টি শেরে বাংলায়?

অন্য কিছু নয়, মিডিয়ার সরব উপস্থিতির কারণ একটাই- প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে আর নতুন ব্যাটিং পরামর্শক মার্ক ডরিয়ান ও’নিল দু’জনই একসঙ্গে এসেছিলেন আজ শেরে বাংলায়। আগেই জানা ছিল, ২৮ জুলাইয়ের মধ্যে ঢাকায় এসে পৌঁছাবেন হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে। তিনি এসেছেন গতকাল রাতে।

আর নতুন অস্ট্রেলিয়ান ব্যাটিং কনসালটেন্ট মার্ক ডরিয়ান ও’নিলও এসেছেন আগের রাতে। রাতটুকু পার করে দু’জনই শনিবার এসেছিলেন বিসিবি অফিসে।

দলের প্র্যাকটিস নেই। আর ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান এবং তিন নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু, হাবিবুল বাশার সুমন ও সাজ্জাদ আহমেদ শিপন সবাই কক্সবাজারে মাস্টার্স ক্রিকেট কার্নিভাল নিয়ে ব্যস্ত।

তাই প্রধান কোচ ও নতুন ব্যাটিং উপদেষ্টার বোর্ডে আসা মূলতঃ সৌজন্য সাক্ষাৎ। পাশাপাশি শলা-পরামর্শ করে নেয়া। বাস্তবে হয়েছেও তাই। চন্ডিকা হাথুরুসিংহে আর মার্ক ও’নিল বেশ খানিক্ষণ একসঙ্গে কাটিয়েছেন। কথাও বলেছেন একান্তে।

তবে দুজনার কেউ মিডিয়ার সঙ্গে কথা না বলায় ঠিক জানা যায়নি আসলে তাদের মধ্যে কি কথা হয়েছে? তবে এটা বোঝা গেছে, দীর্ঘ ফিজিক্যাল ট্রেনিং ক্যাম্প শেষে আগামীকাল, ৩০ জুলাই রোববার থেকে পুরোদস্তুর ক্রিকেট প্র্যাকটিস শুরু হচ্ছে ক্রিকেটারদের।

তার আগে হেড কোচ ও নতুন ব্যাটিং উপদেষ্টার নিজেদের মধ্যে কথা বলে নিয়েছেন। লক্ষ্য এবং পরিকল্পনাও তৈরি করে ফেলেছেন। রোববার থেকে ক্রিকেটারদের নিয়ে ব্যাটিং-বোলিং প্র্যাকটিসে ব্যস্ত হয়ে উঠবেন তারা দু’জন।

এদিকে শেরে বাংলা ও একাডেমি মাঠ এবং ইনডোরে একটানা পাঁচ দিন অনুশীলনের পর আগামী ৪ আগস্ট চট্টগ্রাম যাবে জাতীয় ক্রিকেট দল। সেখানে এক সপ্তাহ অবস্থান করবেন তারা। ১১ আগস্ট পর্যন্ত অনুশীলন চলবে বন্দর নগরীতে। ৯ আগস্ট থেকে তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলে তারপর ঢাকায় ফিরে আসবে মুশফিক-সাকিবরা।

এদিকে সবাই জেনে গেছেন, থিলান সামারাবিরা আর বাংলাদেশ জাতীয় দলের ব্যাটিং কোচ নন। এ লঙ্কান ব্যাটিং কোচকে দায়িত্ব থেকে অব্যাহতি, অথ্যাৎ তাকে ‘না’ করে দেয়া হয়েছে। তার বদলে জাতীয় দলের ব্যাটিং পরামর্শক হয়ে এসেছেন অস্ট্রেলিয়ার অভিজ্ঞ ব্যাটিং কনসালটেন্ট মার্ক ডরিয়ান ও’নিল। এ সংবাদ জাগো নিউজের পাঠকরা সপ্তাহ খানেক আগেই জেনে গিয়েছিলেন।

মূলতঃ লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের দুর্বলতা কাটানোর লক্ষ্যেই এই অস্ট্রেলিয়ানকে দায়িত্ব দেয়ার কথা শোনা যাচ্ছিল। শেষ পর্যন্ত সেটাই সত্য হলো। ৫৮ বছর বয়সী মার্ক ও’নিলই বাংলাদেশ দলের নতুন ব্যাটিং উপদেষ্টা। রাজধানীতে পৌঁছানোর পর আজ প্রথম আসলেন তার কর্মক্ষেত্র শেরে বাংলা স্টেডিয়ামে।

ক্রিকেট অপারেশন্স কমিটি চেয়ারম্যান আকরাম খান আগেই জানিয়েছিলেন, ব্যাটিংয়ে দুরাবস্থা কাটাতেই একজন অভিজ্ঞ ও কুশলী ব্যাটিং কোচকে দায়িত্ব দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। প্রসঙ্গতঃ এর আগে নিউজিল্যান্ডের প্রধান ব্যাটিং কোচের দায়িত্বও পালন করেন মার্ক ও’নিল।

পশ্চিম অস্ট্রেলিয়া ও নিউ সাউথ ওয়েলসের হয়ে অস্ট্রেলিয়ার প্রথম শেণির ক্রিকেট খেলা মার্ক ও’নিল ২০০৭ সালে নিউজিল্যান্ডের প্রধান ব্যাটিং কোচ হিসেবে যোগদান করেন। সেখানে কোচিং শেষে ২০০৯ সালের নভেম্বরে চলে যান ইংলিশ কাউন্টি ক্লাব মিডলসেক্সের ব্যাটিং কোচ হিসেবে। সেখান থেকে ২০১২ সালে ফিরে কাজ করছেন নিজ দেশে।

সর্বশেষ অস্ট্রেলিয়ার বেশ কজন নামী ব্যাটসম্যানের ব্যক্তিগত ব্যাটিং উপদেষ্টা হিসেবেও কাজ করছিলেন তিনি।

এআরবি/আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।