সঙ্কট কেটে যাওয়ার ইঙ্গিত অস্ট্রেলিয়া ক্রিকেটে!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:৩০ পিএম, ২৫ জুলাই ২০১৭

সাবেক হয়ে যাওয়া পেসার মিচেল জনসন গত সপ্তাহেই মন্তব্য করেছিলেন, ‘পারিশ্রমিক নিয়ে ক্রিকেটার এবং বোর্ডের মধ্যে যে যুদ্ধ চলছে, তাতে আর যাই হোক অস্ট্রেলিয়ার ক্রিকেটের মান-সম্মান, গৌরব ধুলায় মিশে গেছে। ক্ষতি যা হওয়ার হয়ে গেছে।’ শুধু মিচেল জনসনই নন, এই ক্ষতির কথা চিন্তা করছে এখন পুরো অস্ট্রেলিয়াই। কর্মকর্তা থেকে শুরু ক্রিকেটার, সাধারণ নাগরিক থেকে শুরু করে প্রশাসন- সবারই চিন্তা, যত দ্রুত সম্ভব এর একটা সমাধান বের করা।

এই চিন্তা থেকেই ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) এবং অস্ট্রেলিয়া ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (এসিএ) একটি মধ্যপন্থা অবলম্বন করতে আগ্রহী হয়ে উঠেছে। যাতে দু’পক্ষের কুলই রক্ষা পায়। এ নিয়ে দফায় দফায় আলাপ-আলোচনা চলেছে দুই পক্ষের মধ্যে। গত সপ্তাহের শেষ দিকে যখন কোনো সমঝোতা ছাড়াই আলোচনা ভেস্তে যায়, তখন সবাই হতাশ হয়ে পড়েছিল, এই দ্বন্দ্বের ভবিষ্যৎ নিয়ে।

তবে ক্রিকেটারদের সংগঠন এসিএর পক্ষ থেকে একটি বিকল্প প্রস্তাব পাঠানো হয় সিএর কাছে। যেখানে প্রস্তাব দিয়েছে, তৃণমূল পর্যায়ে রাজস্ব আয় থেকে অন্তত ৩০ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার ব্যয় তারা মেনে নেবে। একই সঙ্গে আগামী পাঁচ বছর অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটসহ সব চুক্তিবদ্ধ ক্রিকেটারের জন্য রাজস্ব আয়ের বণ্টন পদ্ধতি কী হবে এবং সেটা কত শতাংশ- তার স্পষ্ট ঘোষণা দিতে হবে।

এসিএ’র পক্ষ থেকে জানিয়ে দেয়া হয়েছে, মধ্যপন্থা অবলম্বন করেই তারা এই প্রস্তাব দিয়েছে সিএকে। এই প্রস্তাবও যদি মেনে নেয়া না হয়, তাহলে সত্যি সত্যি কঠিন পরিস্থিতির জন্য সবাইকে অপেক্ষা করতে হবে। এমনকি অ্যাসেজ সিরিজ পর্যন্ত বয়কট করতে পারে তারা।

এসিএর কাছ থেকে মেইল পাওয়ার পরই বিষয়টা নিয়ে নড়েচড়ে বসে ক্রিকেট অস্ট্রেলিয়া। এ প্রস্তাবটা তাদেরও মনঃপুত হয়েছে বলে প্রতীয়মান হচ্ছে। রোববারই এ নিয়ে সিএর প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড এবং এসিএর প্রতিনিধি অ্যালিস্টার নিকলসন আবার বৈঠকে বসে। সেই বৈঠকে আজ আবারও বসেছিল তারা দু’জন। এবং দুপুরে বৈঠক শেষেই দু’পক্ষ থেকে সমঝোতার আভাসা পাওয়া গেছে।

ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, সমঝোতার অনেকটাই কাছাকাছি পৌঁছে গেছে দুই পক্ষ। এর আগে যে বিপরীতমুখী অবস্থানে ছিল সেখান থেকে অনেকটাই সরে এসেছে সিএ এবং এসিএ। দীর্ঘ প্রতীক্ষিত মধ্যপন্থা অবলম্বন করেই এগুনোর চেষ্টা করছে তারা।

ক্রিকেট অস্ট্রেলিয়ার পে-মডেলের নতুন প্রস্তাব টেবিলে উপস্থাপনের পর ৯ মাস পার হতে চলল। এই ৯ মাসের যুদ্ধের পর অবশেষে একটু শান্তির আলোর রেখা দেখা যাচ্ছে। ক্রিকেটারদের পক্ষ থেকে রাজস্ব বণ্টনের যে নতুন প্রস্তাব দেয়া হয়েছে, তাতেও নাকি অনেকটা সম্মত অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড- জানিয়েছে ক্রিকইনফো।

মেলবোর্নে আজ দুপুরেই জেমস সাদারল্যান্ড এবং অ্যালিস্টার নিকলসনের মধ্যেকার বৈঠক অনেক আশার আলো নিয়েই শেষ হয়েছে। আগেই ক্রিকেটাররা সম্মত হয়েছে যে, তাদের প্রস্তাবকে একটু এদিক-সেদিক করে আরেকটু আধুনিক করা হবে। সে আলোকে তারা যে প্রস্তাব দিয়েছে, সেটাই মেনে নিতে যাচ্ছে সিএ।

আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।