ইতিহাস গড়তে পারবে কি ইংল্যান্ড?

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৭ এএম, ১৭ জুলাই ২০১৭

প্রথম আর দ্বিতীয় ম্যাচের চিত্র দুই রকম। লর্ডস টেস্টে কোণঠাসা হয়ে পড়েছিল দক্ষিণ আফ্রিকা। ঘরের মাঠের সুবিধা আদায় করে নিয়ে ম্যাচটি জিতে নিয়েছিল ইংল্যান্ড (২১১ রানে)। ট্রেন্ট ব্রিজ টেস্টে উল্টো বিপাকে স্বাগতিক ইংলিশরা। জয়ের জন্য তাদের সামনে লক্ষ্যটা পাহাড়সম; ৪৭৪ রানের। 

এই রান তাড়া করতে জিততে পারলে ইতিহাসের পাতায় নাম লেখাবে ইংল্যান্ড। কারণ টেস্টে ৪১৮ রানের বেশি তাড়া করে কোনো দল এখনও জিততে পারেনি। ২০০৯ সালে সেন্ট লুসিয়ায় এই রান তাড়া করে জিতেছিল ব্রায়েন লারার নেতৃত্বাধীন ওয়েস্ট ইন্ডিজ (৩ উইকেটে)। প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া।

এবার ক্রিকেট ভক্তদের প্রশ্ন, ৪৭৪ রান তাড়া করে জিতে ইতিহাসটা গড়তে পারবে কি ইংল্যান্ড? এখনও হাতে আছে দুই দিন। বিশাল এই লক্ষ্যে ব্যাট করতে নেমে তৃতীয় দিন শেষে ইংলিশরা সংগ্রহ করেছে ১ রান। হাতে আছে ১০ উইকেট। তার মানে, এই ১০ উইকেট নিয়ে এখন আর ৪৭৩ রান করলেই চলবে!

রোববার ১ উইকেটে ৭৫ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে দক্ষিণ আফ্রিকা। ৯ উইকেটে ৩৪৩ রান তুলে ইনিংস ঘোষণা করে প্রোটিয়ারা। দ্বিতীয় ইনিংসে তাদের পক্ষে সর্বোচ্চ ৮৭ রান করেন হাশিম আমলা। দ্বিতীয় সর্বোচ্চ ৮০ রান এসেছে ডিন এলগারের ব্যাট থেকে।

অধিনায়ক ফাফ ডু প্লেসিসের অবদান ৬৩ রান। অলরাউন্ডার ভারনন ফিল্যান্ডার নামের পাশে যোগ করেন ৪২। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট মঈন আলির। দুটি করে উইকেট নিয়েছেন জেমস অ্যান্ডারসন ও বেন স্টোকস। লিয়াম ডাউসন নিয়েছেন একটি।

এনইউ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।