জিম্বাবুয়ে বোলিংয়ের সামনে ধুঁকছে শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:২৩ পিএম, ১৫ জুলাই ২০১৭

ওয়ানডে সিরিজে ৩-২ ব্যবধানে জিম্বাবুয়ের কাছে হেরে চরম লজ্জায় নিপতিত শ্রীলঙ্কা। সেই লজ্জার রেশ কাটতে না কাটতেই কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে শুরু হয়েছে এক ম্যাচের টেস্ট সিরিজ।

ম্যাচের আজ দ্বিতীয় দিন। তবে এখনই বলা যায়, জিম্বাবুয়ের চেয়ে ব্যাকফুটে স্বাগতিকরা। সফরকারীদের ৩৫৬ রানে বেধে রাখলেও নিজেরা ব্যাট হাতে কঠিন কোনো জবাব দিতে পারছে না লঙ্কান ব্যাটসম্যানরা। উল্টো জিম্বাবুয়ের বোলিংয়ে কোণঠাসা হয়ে পড়েছে তারা।

উপুল থারাঙ্গা আর নতুন অধিনায়ক দিনেশ চান্দিমাল ছাড়া আর কোনো ব্যাটসম্যানই জিম্বাবুয়ে বোলারদের সামনে দাঁড়াতে পারেনি। বিশেষ করে অধিনায়ক গ্রায়েম ক্রেমারের স্পিন ঘূর্নির সামনে দিশেহারা হয়ে পড়ে লঙ্কান ব্যাটসম্যানরা।

টস জিতে ব্যাট করতে নামা জিম্বাবুয়ে প্রথমদিন কিছুটা ব্যাকফুটে ছিল। তবে ক্রেইগ আরভিনের অসাধারণ সেঞ্চুরির ওপর ভর করে দিন শেষ করেছিল তারা ৮ উইকেটে ৩৪৪ রান নিয়ে। দ্বিতীয় দিনের শুরুতেই সফরকারীদের বাকি দুই উইকেট তুলে নেয় লাহিরু কুমারা এবং রঙ্গনা হেরাথ। জিম্বাবুয়ে ইনিংসের সঙ্গে যোগ করে আর মাত্র ১২ রান।

লঙ্কান স্পিনার রঙ্গনা হেরাথ নেন ৫ উইকেট। একই সঙ্গে ৩০তমবার টেস্ট ক্রিকেটে ৫টি করে উইকেট নেয়ার গৌরব অর্জন করলেন হেরাথ। এছাড়া ঘরের মাঠে সর্বোচ্চ উইকেট নেয়ার তালিকায় পাঁচ নম্বরে উঠে আসেন হেরাথ। ঘরের মাঠে ৪৪ ম্যাচ খেলে ২৫২ উইকেট নিয়েছেন তিনি। তালিকার শীর্ষে আছেন হেরাথেরই সদেশি মুত্তিয়া মুরালিধরন। ৭৩ টেস্ট খেলে তিনি নিয়েছেন ৪৯৩ উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে দিমুথ করুনারত্নে এবং উপুল থারাঙ্গা মিলে দারুণ সূচনা করেন। দু’জন মিলে ৮৪ রানের জুটি গড়ে ফেলেন। এ সময় ২৫ রান করে করুনারত্নে আউট হয়ে যান। কুশল মেন্ডিস মাঠে নেমে মাত্র ১১ রান করে ফিরে যান। তৃতীয় উইকেট জুটিটাও বেশি স্থায়ী হলো না। উইকেটে সেট হওয়া উপুল থারাঙ্গা ৭১ রান করে আউট হয়ে যান।

চতুর্থ উইকেট জুটিতে অধিনায়ক চান্দিমাল এবং সদ্য সাবেক হওয়া অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজ মিলে যোগ করেন ৯৪ রান। ৫৫ রান করা চান্দিমালকে ফিরিয়ে লঙ্কান ইনিংসে ভাঙ্গন ধরান গ্রায়েম ক্রেমার। নিরোশান ডিকভেলাকেও দ্রুত ফিরিয়ে দেন ক্রেমার। ম্যাথিউজ ফিরে যান ৪১ রান করে। দিলরুয়ান পেরেরা ৩৩ রান করে উইকেটে টিকে থাকার ইঙ্গিত দিলেও রানআউটে কাটা পড়েন তিনি।

এ রিপোর্ট লেখার সময় লঙ্কানদের শেষ ভরসা হিসেবে টিকে আছেন অ্যাসেলা গুনারত্নে। তার সংগ্রহ ২৪ রান। অ্যাসেলার সঙ্গী রঙ্গনা হেরাথ। তিনি করেছেন ৫ রান। শ্রীলঙ্কার সংগ্রহ ৭ উইকেট হারিয়ে ২৯৩। এখনও ৬৩ রান পিছিয়ে জিম্বাবুয়ের চেয়ে।

আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।