ঢামেক আইসিইউতে ব্যবহার উপযোগী টয়লেট নেই


প্রকাশিত: ০৩:৩১ এএম, ৩০ জানুয়ারি ২০১৬

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ২০ শয্যার ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) এর বাইরে অপেক্ষমান স্বজনদের জন্য ব্যবহার উপযোগী টয়লেট নেই। স্পর্শকাতর এ ওয়ার্ডটিতে চিকিৎসাধীন প্রতিটি রোগী জীবন মৃত্যুর সন্ধিক্ষণে থাকেন। ফলে তাদের নিবিড় পরিচর্যার জন্য পর্যাপ্ত সংখ্যক নার্স ও যখন তখন মূল্যবান ওষুধ ইনজেকশন প্রয়োজন হয়।

সরকারিভাবে নার্স ও ওষুধের অপ্রতুলতার কারণে রোগীর নিবিড় পরিচর্যা ও বাইরের ফার্মেসি থেকে প্রয়োজনীয় ওষুধপত্র কিনে আনতে একাধিক অ্যাটেনডেন্ট সার্বক্ষনিকভাবে উপস্থিত থাকতে বলা হয়। কিন্তু তাদের ব্যবহারের জন্য একটি মাত্র টয়লেট থাকলেও তা মোটেই ব্যবহার উপযোগী নয়।
dmc
বৃহস্পতিবার দুপুরে সরেজমিন পরিদর্শনকালে দেখা গেছে একমাত্র টয়লেটটির প্রবেশপথ কাদা ময়লা স্যাঁতস্যাঁতে। দুর্গন্ধে সামনে যাওয়া দায়। ছোট একটি বাথরুমে একটা বদনাও নেই। বাথরুম করার পর পানি খরচের জন্য হাতের কাছে পানির কলও নেই। প্রাকৃতিক কার্যক্রম সম্পাদনের পর পানির জন্য উঠে দাঁড়িয়ে সামনে এগিয়ে পানি নিতে হয়। ফলে টয়লেটে ঢুকে দর্শনার্থীদের বিব্রতকর অবস্থায় পড়তে হয়। টয়লেটের বেহাল দশার কারণে অনেক দর্শনার্থী বিশেষ করে মহিলারা ঘণ্টার পর ঘণ্টা প্রসাব পায়খানা না করে থাকতে বাধ্য হন।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে আইসিইউ’র প্রবেশপথে বাইরে অপেক্ষমান অর্ধশতাধিক দর্শনার্থী বলেন, দয়া করে আইসিইউ’র একমাত্র টয়লেটটির বেহাল দশা সম্পর্কে কিছু লিখুন।  রোগীর স্বজনদের অনেকেই এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। আবার কেউ কেউ ঠাট্টাচ্ছলে বলেন, অবস্থাদৃষ্টিতে মনে হয়, আইসিইউ টয়লেটটির এখন আইসিইউ চিকিৎসা প্রয়োজন।

রোগীর স্বজনরা বলেন, জীবনমৃত্যুর সন্ধিক্ষণে থাকা রোগীকে নিয়ে তারা এমনিতেই মানসিকভাবে বিপর্যস্ত থাকেন। নাওয়া খাওয়া ভুলে গেটের বাইরে অপেক্ষা করেন। এ সময় তাদের অনেকেরই টয়লেটে যাওয়ার প্রয়োজন হলেও বেহাল অবস্থার কারণে যেতে পারেন না।

আইসিইউতে চিকিৎসাদিন রোগী দীপার মা মর্জিনা বেগম বলেন, নার্স সংকটের কারণে রোগীর সেবা করতে ডাক্তাররা যখন তখন ভেতরে ডেকে পাঠান। অনেক সময় স্লিপ হাতে ধরিয়ে বাইরে থেকে দ্রুত ওষুধ ইনজেকশন কিনে আনতে বলেন। নানা দু:শ্চিন্তার মধ্যে থাকতে হয় সারাক্ষণ।

toylet

তিনি বলেন, রোগীর সুচিকিৎসার স্বার্থে এসব ধকলও মেনে নেন। কিন্তু বাথরুম চাপলেই দু:শ্চিন্তায় পড়ে যান। সামনে গেলেই দুর্গন্ধে বমি আসে। ফলে অনেক সময় বাথরুম দীর্ঘ সময় আটকে রেখে হাসপাতালের অন্যত্র গিয়ে বাথরুম সারেন।

নাম প্রকাশ না করার শর্তে একজন রোগীর অভিভাবক বলেন, হাসপাতালের ঊর্ধ্বতন কর্মকর্তাদের দুই একদিন এ বাথরুম ব্যবহার করা উচিত। তবেই তারা সমস্যাটি উপলব্দি করতে পারবেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউয়ে রোগীদের স্বজনদের ব্যবহারের জন্য একটি মোটামুটি মানের টয়লেট থাকবে না তা কিছুতেই মেনে নেয়া যায় না বলে।

এমইউ/এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।