পুনর্গঠিত বিএমডিসির পরবর্তী নেতৃত্ব যাচ্ছে কাদের হাতে


প্রকাশিত: ০১:১৮ পিএম, ০৮ ডিসেম্বর ২০১৫

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) পুনর্গঠিত হয়েছে। ইতোমধ্যেই স্বাস্থ্য মন্ত্রণালয় ৬৬ সদস্যের পুনর্গঠিত বিএমডিসি কাউন্সিল সদস্যদের নাম প্রজ্ঞাপন আকারে প্রকাশ করেছে। ১২ ডিসেম্বর অনুষ্ঠিতব্য বিএমডিসির কাউন্সিল অধিবেশনে ইলেকশন কিংবা সিলেকশনের মাধ্যমে নতুন নের্তৃত্ব নির্বাচিত কিংবা ঘোষণা করা হবে। তবে সকলের মনে প্রশ্ন  বিএমডিসির পরবর্তী নেতৃত্ব যাচ্ছে কাদের হাতে?

দেশের সামগ্রিক চিকিৎসা শিক্ষার মানোন্নয়ন ও চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানের অনুমোদন দেয়ার এখতিয়ারসহ গুরত্বপূর্ণ দায়িত্ব পালনকারী সংস্থা বিএমডিসির সভাপতি, সহসভাপতিসহ বিভিন্ন গুরত্বপূর্ণ পদের দায়িত্ব কে বা কারা পাচ্ছেন তা নিয়ে স্বাস্থ্য সেক্টরে নানামূখী গুঞ্জণ চলছে। কেউ বলছেন সভাপতি পদে পুরোনো সভাপতিই থাকছেন আবার কেউবা বলছেন  পরিবর্তন আসছে সভাপতি পদে।

জানা গেছে, স্বাস্থ্য মন্ত্রণালয় ইতোমধ্যেই বিএমডিসি অ্যাক্ট ২০১০ (২০১০ এর ৬১নম্বও আইন) এর ৪ ধারা অনুযায়ী ৬৬ সদস্যের সমন্বয়ে বিএমডিসি পুনর্গঠন করে প্রজ্ঞাপন জারি করেছে। এই ৬৬ সদস্যের মধ্যে থেকেই সভাপতি, সহসভাপতি ও কোষাধক্ষ্যসহ  কেন্দ্রীয় কমিটি ও অন্যান্য কমিটি গঠিত হবে।

পুনর্গঠিত বিএমডিসির  ৬৬ সদস্যের মধ্যে স্পিকার কর্তৃক মনোনীত আট সংসদ সদস্য রয়েছেন। তারা হলেন মোজাম্মেল হোসেন (বাগেরহাট-৪), মোহাম্মদ আমানউল্ল্যাহ্ (ময়মনসিংহ-১১), মো. হাবিবে মিল্লাত ( সিরাজগঞ্জ-২), ডা. দীপু মনি (চাঁদপুর-৩), মো.ইউনুস আলী সরকার (গাইবান্ধা ৩), ডা. মো. এনামুর রহমান (ঢাকা-১৯) ও মো. মাহবুব আলী (হবিগঞ্জ-৪)।

পদাধিকার বলে নির্বাচিত ১৩ জন হলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, বিএসএমএমইউ ভিসি, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক, সেনাবাহিনী মেডিকিল সার্ভিসেস অধিদফতরের মহাপরিচালক , স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন), পরিচালক নিপসম, পরিচালক নার্সিং সার্ভিসেস, সভাপতি বিসিপিএস, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের ডিন।

ঢাকা, চটগ্রাম, সিলেট, রাজশাহী, খুলনা, বরিশাল ও রংপুর বিভাগ ( প্রতি বিভাগের দুইজন) থেকে নির্বাচিতরা হলেন ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, ডা. বদিউজ্জামান ভুঁইয়া ডাবলু, অধ্যপক ডা. এস এ এম গোলাম কিবরিয়া, ডা. জামালউদ্দিন চৌধুরী, অধ্যাপক ডা. আবু শফি আহমেদ আমিন, অধ্যাপক ডা. এম এ আহবাব, ডা. তাবিবুর রহমান শেখ, ডা. এ কে এম শহিদুর রহমান তরফদার, ডা. শেখ বাহারুল আলম, ডা. বিষ্ণুপদ পাইক, ডা. পিযুষ কান্তি রায়, ডা. মো. মনিরুজ্জামান, ডা. আবু তালেব  ও ডা.রোকেয়া সুলতানা।

দেশের প্রথম জ্যেষ্ঠ ৮ সরকারি মেডিকেল কলেজ থেকে নির্বাচিতরা হলেন, অধ্যাপক মো. আজিজুল কাহহার, ডা.মো. হারুন উর রশীদ, অধ্যাপক ডা.মোরশেদ আহমেদ চৌধুরী, অধ্যাপক ডা. এস এম আশরাফ আলী, অধ্যাপক ডা. রনজিৎ চন্দ্র খা, ডা.মো. নওশাদ আলী, অধ্যাপক ডা. সৈয়দ মো.আবু তালেব ও ডা.শ্যামল কুমার সাহা।

ভোটের মাধ্যমে নির্বাচিত তিন অধ্যক্ষ হলেন অধ্যাপক ডা. এবি এম মাকসুদুল আলম (শহীদ সোহরোওয়ার্দী ), অধ্যাপক ডা. মোসলেহউদ্দিন আহমদ (কুমিল্লা) ও অধ্যাপক ডা. আ স ম জাহাঙ্গীর চৌধুরী (ফরিদপুর)।

বেসরকারি মেডিকেল কলেজ থেকে নির্বাচিতরা হলেন পপুলার মেডিকেল কলেজের অধ্যক্ষ টি আই এম আবদুল্লাহ আল ফারুক, ইবনে সিনার অধ্যক্ষ অধ্যাপক ডা. আ ন ম জিয়া উর রহমান, জহুরুল ইসলাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক সৈয়দ মাহবুবুল আজিজ, জালালাবাদ রাগিব রাবেয়া মেডিকেল কলেজের অধ্যাপক ডা. মুশাহিদ ঠাকুর ও কমিউনিটি বেইজড মেডিকেল কলেজের শিশু স্বাস্থ্য বিভাগের অধ্যাপক ডা. মীর্জা মানজারুল হক।

সরকারি  ডেন্টাল কলেজ থেকে নির্বাচিতরা হলেন ঢাকা ডেন্টাল কলেজ অধ্যক্ষ অধ্যাপক ডা. এস এম ইকবাল হোসেন,বেসরকারি ডেন্টাল কলেজ থেকে নির্বাচিত হলেন আপডেট ডেন্টাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. ওসমান গণি খান, অধ্যাপক ডা. মাহমুদ হাসান,  বাংলাদেশ প্রাইভেট মেডিকেল প্রাকটিশনার্স অ্যাসোসিয়েশন সভাপতি অধ্যাপক ডা. মনিরুজ্জামান ভুঁইয়া।

অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সভাপতি অধ্যাপক ডা.মো. আবুল কাশেম, স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে মনোনিত সদস্য অতিরিক্ত সচিব (উন্নয়ন ও চিকিৎসা শিক্ষা), অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক অধ্যাপক রুবিনা হামিদ, বাংলাদেশ মহিলা পরিষদ সম্পাদক ডা. মালেকা বানু, অধ্যাপক ডা. এ এফ এম সাইফুল ইসলাম পরিচালক, সেন্টার ফর মেডিকেল এডুকেশন ও জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. মাসুম হাবিব ।
 
এমইউ/এসকেডি/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।