স্বাচিপে অনুপ্রবেশ করছে বিএনপি-জামায়াতপন্থীরা


প্রকাশিত: ১০:০৭ এএম, ১৩ অক্টোবর ২০১৫

স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)  এ ড্যাব জামায়াতপন্থী চিকিৎসকদের অনুপ্রবেশ ঘটেছে বলে অভিযোগ পাওয়া গেছে। জানা যায়, রাজধানীসহ সারাদেশ থেকে বিপুল সংখ্যক ড্যাব জামায়াতপন্থী চিকিৎসক বোল পাল্টে স্বাচিপের প্রাথমিক সদস্য হয়েছেন।  স্বাচিপের প্রস্তাবিত ভোটার তালিকায়ও তাদের নাম উঠেছে বলে অভিযোগ রয়েছে।
 
জাগো নিউজের অনুসন্ধানে জানা গেছে, মাত্র এক দশক আগেও আওয়ামী লীগের অনুসারী চিকিৎসকের এ সংগঠনটিতে সর্বসাকুল্যে চিকিৎসকের সংখ্যা ছিল মাত্র ২ হাজার ২শ’ জন। কিন্তু বর্তমানে স্বাচিপপন্থী প্রস্তাবিত চিকিৎসকের সংখ্যা ছয়গুণ অর্থাৎ সাড়ে ১৩ হাজার  ছাড়িয়ে গেছে।

নাম প্রকাশ না করার শর্তে স্বাচিপের একাধিক শীর্ষ কর্মকর্তা এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে ক্ষোভ প্রকাশ করে বলেন, সদস্য সংগ্রহ অভিযানের নামে সারাদেশ থেকে ড্যাব জামায়াতপন্থী চিকিৎসকদের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে।

ওই কর্মকর্তা জানান,  স্বাচিপ কেন্দ্রীয় কমিটির বৈঠকে তারা চূড়ান্ত সদস্যপদ লাভ না করলে  স্বাচিপের শীর্ষ কর্মকর্তাদের কাছের লোক পরিচয়ে নানা অনিয়ম ও দূর্নীতি করছেন ।

এদিকে, দীর্ঘ এক যুগ পর আগামী ১৩ নভেম্বর স্বাচিপের সম্মেলন ও নির্বাচনকে সামনে রেখে স্বাচিপের প্রকৃত চিকিৎসকের সংখ্যা ও ভোটার তালিকা নির্ণয় নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।
 
সোমবার স্বাচিপের ১০১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে বেশ কয়েকজন নেতাকর্মী স্বাচিপের বর্তমান সদস্যদের মধ্যে অনেকেই বিএনপি ও জামায়াতপন্থী (ড্যাব-এনডিএফ) রয়েছেন বলে অভিযোগ করেন। সভায় কয়েকজনের ব্যাপারে প্রমাণ দেয়া হয়।

এছাড়া স্বাচিপ সদস্যের তালিকায় বহু আজীবন সদস্য ও প্রকৃত স্বাচিপ নেতাকর্মীর নাম বাদ পড়েছে বলেও জানানো হয়।
 
সংখ্যাগরিষ্ঠের মতামতের ভিত্তিতে সভার সভাপতি অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া স্বাচিপের সদস্যদের প্রকৃত পরিচয় খতিয়ে দেখে নতুন ভোটার তালিকা প্রণয়ন করতে ছয় সদস্যের একটি  কমিটি গঠন করে দেন। কমিটিকে আগামী সাত দিনের মধ্যে সকল সদস্যের নাম পরিচয় খতিয়ে দেখে সার্বিক অভিযোাগের সত্যতা কতটুকু সে সম্পর্কে একটি প্রতিবেদন দাখিলের নির্দেশনা দেয়া হয়।

সাত সদস্যের তদন্ত কমিটির সদস্যরা হলেন অধ্যাপক ডা.আলী আজগর মোড়ল, ডা. জামাল উদ্দিন চৌধুরী, অধ্যাপক ডা. মো.আবদুল আজিজ, অধ্যাপক নজরুল ইসলাম ডা.সিদ্দিকুর রহমান, ডা.চিত্তরঞ্জন সাহা, ডা.কাওসার সরকার।

স্বাচিপের বেশ কয়েকজন নেতাকর্মীর কাছে স্বাচিপের সদস্য তালিকায় কতজন ড্যাব ও জামায়াতপন্থী চিকিৎসক রয়েছেন জানতে চাইলে তারা কেউ ২শ কেউ আবার ২ হাজার হতে পারে বললেও নিশ্চিত সংখ্যা কেউ জানাতে পারেননি।
 
এ ব্যাপারে জানতে সাত সদস্যের কমিটির একজন সদস্য ডা.জামাল উদ্দিন চৌধুরীকে প্রশ্ন করা হলে তিনি বলেন, আগে ড্যাব জামায়াত করতো এখন স্বাচিপে নাম লিখিয়েছে এমন অভিযোগের ভিত্তিতে সত্যতা খতিয়ে দেখতেই কমিটি গঠিত হয়েছে।

তিনি জানান, তারা কমিটির পক্ষ থেকে স্বাচিপে নেতাকর্মীদের কার কাছে কী প্রমাণ আছে তা জানতে চাইবেন। প্রমাণ সাপেক্ষে তখন প্রকৃত সংখ্যা বলা সম্ভব  হবে বলে জানান তিনি।   এদিকে, স্বাচিপের পরবর্তী বৈঠক আগামী ১৯ অক্টোবর অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

এমইউ/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।