হাওরের মাছ উধাও, দখল পাঙ্গাসে


প্রকাশিত: ০৫:৪৮ এএম, ২৭ এপ্রিল ২০১৭
ছবি - মাহবুব আলম

চারদিকে পানি আর পানি। যতদূর নজর যায়, হাওরের পানিতে চোখ জুড়ায়। পানির মাঝখানে তাহিরপুর বাজার। সুনামগঞ্জ থেকে ৫০-৬০ কিলোমিটার উত্তর-পশ্চিমে এ বাজারের আয়তন খুব বেশি নয়। তবে মানুষে ভরপুর। হাওরের বিভিন্ন এলাকা থেকে নৌকাযোগে এলাকাবাসী বাজার করতে আসেন এখানে।

মানুষের চাহিদা মতো প্রায় সব পণ্যই মিলছে বাজারে। তবে মাছের বাজারে হাওরের মাছ নেই। যে হাওরের মাছে রাজধানী ঢাকাসহ বিভিন্ন শহরের মানুষের চাহিদা মেটায়, সেই হাওর অঞ্চলেই মাছ শূন্য। হাওরের মাছের বদলে বাজার দখলে নিয়েছে চাষের পাঙ্গাস মাছ। চাষের তেলাপিয়াও মিলছে কিছু কিছু। কিন্তু তুলনামূলক সস্তা হওয়ায় পাঙ্গাসেই খুশি ক্রেতারা।

pangas

তাহিরপুর বাজারে দীর্ঘদিন ধরে মাছের ব্যবসা করেস নগেন্ড বর্মণ। বলেন, হাওরের মাছেই মূলত আমাদের ব্যবসা। দুই সপ্তাহ ধরে হাওরের কোনো মাছ পাওয়া যাচ্ছে না। বানের পানিতে মাছে মরে সর্বনাশ হয়েছে। মরা মাছ তো হাওরবাসী খায় না। তার মধ্যে আবার মাছে বিষ!

এই মাছ ব্যবসায়ী বলেন, হাওরের মাছে বিষ, এমন ঘটনা এর আগে কখনো দেখিনি। এখন আর হাওরের মাছ কিনছি না। মূলত মাছ-ই পাওয়া যাচ্ছে না। এ কারণেই চাষের পাঙ্গাস মাছ এনে বিক্রি করছি। দূর থেকে আনতে হচ্ছে এই মাছ। মানুষের মধ্যে অভাব। তাই অল্প দামের মাছ দিয়েই ব্যবসা করতে হচ্ছে।

pangas

দিন মজুর দীপক রঞ্জন দাস। হাওরে ধান নষ্ট হওয়ায় অভাবের বলিরেখা দীর্ঘ হচ্ছে তার কপালেও। কাজ মিলছে না। বলেন, ‘হাওরের মাছ এখন মিলবে না। বাড়িতে মেহমান এসেছে। তাই আশি টাকা দরের একটি পাঙ্গাস মাছ কিনলাম। এমন ভরা মৌসুমে পাঙ্গাস মাছ কিনতে কার মন চায়, বলুন তো?

এএসএস/এআরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।