মগবাজার ফ্লাইওভারের ব্যয় বাড়ছে ১০৮ কোটি টাকা


প্রকাশিত: ০৩:২৩ পিএম, ২৩ মার্চ ২০১৭

মগবাজার-মৌচাক ফ্লাইওভারের ৩ দশমিক ৯৩ কিলোমিটার দৈর্ঘ্যের একটি অংশের নির্মাণ ব্যয় বাড়ছে ১০৮ কোটি টাকা। সে হিসাবে প্রতি কিলোমিটারের জন্য ব্যয় বাড়ানোর প্রস্তাব করা হয়েছে প্রায় ২৭ কোটি ৫৩ লাখ টাকা।

এর আগে গত ডিসেম্বরে একই প্রকল্পের অন্য দুটি অংশের জন্য নির্মাণ ব্যয় বাড়ানো হয় ২৭০ কোটি টাকা। ২৭ মার্চ সোমবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এ প্রকল্পের ব্যয় বাড়ানোর প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির জন্য স্থানীয় সরকার বিভাগের সারসংক্ষেপে বলা হয়েছে, মগবাজার-মৌচাক ফ্লাইওভার প্রকল্পের আওতায় রামপুরার চৌধুরীপাড়া থেকে মালিবাগ রেলক্রসিং, মৌচাক মোড়, মালিবাগ মোড় হয়ে শান্তিনগর এবং রাজারবাগ পুলিশ লাইন্স পর্যন্ত মোট ৩.৯৩ কিলোমিটার দৈর্ঘ্যের এ অংশের নির্মাণ ব্যয় ১০৮ কোটি ৪০ লাখ টাকা বাড়ানো প্রয়োজন।

এ বিষয়ে স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক বলেন, বেশকিছু যৌক্তিক কারণে এ অংশের নির্মাণ ব্যয় বাড়ছে। সেসব কারণ উল্লেখ করে মন্ত্রণালয় থেকে নির্মাণ ব্যয় বাড়ানোর জন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে উপস্থাপন করা হবে।

নির্মাণ ব্যয় বৃদ্ধির কারণ হিসেবে সারসংক্ষেপে বলা হয়েছে, প্রকল্প এলাকায় বিভিন্ন সেবা (পানি, গ্যাস, বিদ্যুৎ ও স্যুয়ারেজ লাইন) প্রদানকারী সংস্থার অবকাঠামো থাকায় প্রতিটি ফাউন্ডেশনের পৃথক নকশা প্রণয়ন করায় পাইল সংখ্যা, দৈর্ঘ্য ও ক্যাপের আকার বৃদ্ধি এবং ভূমিকম্প সহনীয় করার জন্য ফ্লাইওভারে পট বিয়ারিং ও শক ট্রান্সমিশন ইউনিট সংযোজনের কারণে ব্যয় ও সময় বেড়েছে।

এছাড়া বুয়েটের পরামর্শ মোতাবেক ভূমিকম্প সহনীয় করার জন্য ফ্লাইওভারটিতে পুট বিয়ারিং এবং শক ট্রান্সমিশন ইউনিট (এসটিইউ) সংযোজনের ফলে ব্যয় বৃদ্ধি পাচ্ছে; এনবিআর কর্তৃক আরোপিত ভ্যাট ও আইটি বৃদ্ধি পাওয়ায় ব্যয় বৃদ্ধি পাচ্ছে এবং বিদ্যমান চুক্তির জিসিসি ক্লজ-৭৪.১ এ প্রদত্ত ফর্মুলা মোতাবেক প্রাইস অ্যাডজাস্টমেন্ট প্রযোজ্য হওয়ায় ব্যয় বৃদ্ধি পেয়েছে।

গত ডিসেম্বরে মগবাজার-মৌচাক ফ্লাইওভার প্রকল্পের নির্মাণ ব্যয় ২৭০ কোটি টাকা বাড়ানো হয়। এর মধ্যে বাংলামোটর থেকে মগবাজার মোড়-মৌচাক পর্যন্ত প্রায় ২ দশমিক ২১ কিলোমিটার ফ্লাইওভার নির্মাণে ব্যয় বাড়ে ১৫৫ কোটি ৪১ লাখ টাকা এবং তেজগাঁও সাতরাস্তা মোড় থেকে এফডিসি মোড়-সোনারগাঁও রেলক্রসিং হয়ে হলি ফ্যামিলি হাসপাতাল পর্যন্ত প্রায় ২ দশমিক ৫৬ কিলোমিটার ফ্লাইওভার নির্মাণে ব্যয় বাড়ে ১১৫ কোটি ৫৬ লাখ টাকা।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের ‘কনস্ট্রাকশন অব ফ্লাইওভার ব্রিজ ইন ঢাকা (মগবাজার-মৌচাক)’ প্রকল্পটি অনুমোদিত। রামপুরা চৌধুরীপাড়া থেকে মালিবাগ রেলক্রসিং, মৌচাক মোড় ও মালিবাগ মোড় হয়ে একটি অংশ রাজারবাগ পুলিশ লাইন্স পর্যন্ত এবং অপর অংশটি শান্তিনগর মোড় পর্যন্ত চার লেনবিশিষ্ট ফ্লাইওভার নির্মাণ করা হবে। এ প্রকল্পে মোট ব্যয় ধরা হয় এক হাজার ২১৯ কোটি টাকা। বাস্তবায়নের সময় ধরা হয়েছিল ২০১১ থেকে ২০১৭ সালের জুন পর্যন্ত।

এমইউএইচ/এমএআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।