রাজনৈতিক হস্তক্ষেপে প্রতিষ্ঠিত ব্যাংকও ক্ষতিগ্রস্ত হতে বাধ্য


প্রকাশিত: ০৬:২৬ এএম, ১৯ জানুয়ারি ২০১৭

ড. সালেহউদ্দিন আহমেদ। বিশিষ্ট অর্থনীতিবিদ। সাবেক গভর্নর, বাংলাদেশ ব্যাংক। বর্তমানে অর্থনীতি বিষয়ে অধ্যাপনা করছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে। শ্রমবাজার, কর্মসংস্থান, কর্মমুখী শিক্ষাসহ অর্থনীতির গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে সম্প্রতি মুখোমুখি হন জাগো নিউজ-এর। বলেন, গণতন্ত্র, সুশাসন এবং জবাবদিহিতা ছাড়া উন্নয়ন গণমানুষের কল্যাণ বয়ে আনতে পারে না। দীর্ঘ আলোচনায় উঠে আসে ইসলামী ব্যাংকের পর্ষদে পরিবর্তনের বিষয়টিও। তিন পর্বের সাক্ষাৎকারের আজ থাকছে শেষ পর্ব। সাক্ষাৎকার নিয়েছেন সায়েম সাবু ও শফিকুল ইসলাম।

জাগো নিউজ : বাংলাদেশ ইসলামী ব্যাংকের পর্ষদে রদবদলের বিষয়টি কীভাবে দেখছেন?
সালেহউদ্দিন আহমেদ : ইসলামী ব্যাংক নিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করিনি। করতে চাইও না। তবে অর্থনীতির মানুষ হিসেবে বলতে চাই,  ব্যাংক খাতকে পেশাদারিত্বের জায়গা থেকে দেখতে হয়। ব্যাংকিং আইন আছে। কিন্তু সে আইনের বাস্তবায়ন নেই বলেই হলমার্ক, বিসমিল্লাহ গ্রুপের মতো কেলেঙ্কারি আমরা দেখতে পাই। বিধি-বিধানের কোনো তোয়াক্কা মেলে না। ইসলামী ব্যাংকে কী হচ্ছে, তা এখনও পরিষ্কার নয়। তবে রাজনৈতিক হস্তক্ষেপ কোনো আর্থিক প্রতিষ্ঠানের জন্য মঙ্গল বয়ে আনতে পারে না।

Incert

জাগো নিউজ : এমন হস্তক্ষেপ জনমনে উদ্বেগ বাড়াবে কিনা?
সালেহউদ্দিন আহমেদ : অবশ্যই জনমনে উদ্বেগ বাড়াবে। রাজনৈতিক হস্তক্ষেপ করা হলে প্রতিষ্ঠিত ব্যাংকও ক্ষতিগ্রস্ত হতে বাধ্য। ব্যাংক নিয়ে জনগণের আত্মবিশ্বাস কমবে। সন্দেহ বাড়বে। মানুষ ভরসা নিয়ে ব্যাংকের কাছে যেতে চাইবে না। সরকারি ব্যাংক নিয়ে মানুষের আস্থা দিনে দিনে কমছে।

আপনাকে মনে রাখতে হবে ব্যাংক চলে জনগণের টাকায়। এখন জনগণের আস্থা যদি কমে যায় তাহলে ব্যাংক ভালো চলতে পারে না।  শুধু রাজনৈতিক হস্তক্ষেপই নয়, আমলাতান্ত্রিক জটিলতাও মানুষের অবিশ্বাস বাড়াচ্ছে।

Incert

জাগো নিউজ : ব্যাংক নিয়ে অস্থিরতা কাটছে না। অনেক ঘটনাই ঘটল। তদন্ত হয়, সমাধান হয় না। এ নিয়ে কী বলবেন?
সালেহউদ্দিন আহমেদ  : ঘটনার সঠিক বিচার না হওয়া গোটা দেশবাসীকে হতাশ করেছে। হাজার হাজার কোটি টাকা লুটপাট হচ্ছে। বিচার হয় না, সাজা হয় না। অপরাধী চিহ্নিত হওয়ার পরেও তার বিরুদ্ধে উপযুক্ত শাস্তি দেয়া হয় না। আইওয়াশ করার জন্য কয়েকজনকে চাকরিচ্যুত করা হলো। তাতে কী এমন হয়? শত কোটি লুটপাট করার পর চাকরি হারা করলে লাভ কি? ফৌজদারি আইনে বিচার না করে এমন লোক দেখানো সাজায় কোনো লাভ হবে না। সুশাসন এবং জবাবদিহিতার অভাবেই এমন হচ্ছে।

Incert

জাগো নিউজ : অর্থনীতিতে এর কী প্রভাব পড়ছে বলে মনে করেন?
সালেহউদ্দিন আহমেদ : এমন পরিস্থিতি অর্থনীতি এবং সমাজ উভয় ক্ষেত্রেই প্রভাব ফেলে। বিশেষ করে উৎপাদন, ব্যবসা সব কিছুতেই নেতিবাচক প্রভাব ফেলে।

জাগো নিউজ : সংকট উত্তরণে বাংলাদেশ ব্যাংকের করণীয় কী?
সালেহউদ্দিন আহমেদ  : বাংলাদেশ ব্যাংকের যথেষ্ট ক্ষমতা আছে, আইন আছে। চাইলে অনেক কিছুই করতে পারে তারা। আস্থা ফিরে আনতে বাংলাদেশ ব্যাংক ঘটনাগুলো মানুষের সামনে আনতে পারে।

এএসএস/এসআই/এআরএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।