দুর্ধর্ষ অপরাধীদের স্থানান্তরে আসছে হাইটেক প্রিজন ভ্যান


প্রকাশিত: ০৪:৩২ এএম, ১২ ডিসেম্বর ২০১৬

গাজীপুরের কাশিমপুরের হাই-সিকিউরিটি কারাগারের দুর্ধর্ষ অপরাধী বন্দিদের এক জেলখানা থেকে অন্য জেলখানায় স্থানান্তরের জন্য শিগরিরই উন্নত প্রযুক্তি (হাইটেক) সংবলিত ‘বাংলাদেশ জেল প্রিজন ভ্যান’ চালু হচ্ছে। বাংলাদেশ সেনাবাহিনীর অধীনে পরিচালিত গাজীপুরের বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি থেকে সম্প্রতি কারা অধিদফতর দুটি প্রিজন ভ্যান প্রায় দুই কোটি টাকা দিয়ে কিনেছে।

চলতি মাসের যে কোন দিন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বিশেষায়িত এ দুটি ভ্যানের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। কারা অধিদফতরের একাধিক শীর্ষ দায়িত্বশীল কর্মকর্তা জাগো নিউজকে এ খবরের সত্যতা নিশ্চিত করেছেন।

তারা জানান, আধুনিক প্রযুক্তি সংবলিত প্রিজন ভ্যান দুটিতে বিশেষায়িত সফটওয়্যারের মাধ্যমে ভ্যানে অবস্থানকারী দুর্ধর্ষ আসামি ও কারা কর্মকর্তা-কর্মচারীদের প্রতি মুহূর্তের গতিবিধি পর্যবেক্ষণ করা হবে। এ সফটওয়্যারের সঙ্গে যুক্ত কারা অধিদফতরের কর্মকর্তারা বাংলাদেশসহ বিশ্বের যে কোন স্থান থেকে গাড়ির গতিবিধি পর্যবেক্ষণ করতে পারবেন।  

নাম প্রকাশ না করার শর্তে কারা অধিদফতরের একজন কর্মকর্তা জানান, কাশিমপুর হাই-সিকিউরিটি কারাগারে জেএমবি, হরকাতুল জেহাদ, জঙ্গি ও শীর্ষ সন্ত্রাসীরা বন্দি রয়েছেন। তাদের জন্য কারা অভ্যন্তরে নিরাপত্তা ব্যবস্থা যথেষ্ট জোরদার থাকলেও যখন তাদের এক জেলখানা থেকে আরেক জেলখানায় স্থানান্তর করা হয় তখন পথিমধ্যে নিরাপত্তা ব্যবস্থা এতদিন জোরদার ছিল না। বিভিন্ন গোয়েন্দা সংস্থা থেকে দুর্ধর্ষ এ সব আসামিদের পথিমধ্যে থেকে ছিনিয়ে নেয়ার নানা পরিকল্পনা থাকার কথা অনেক সময় জানলেও এতদিন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা সম্ভব ছিল না।

২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারী গাজীপুরের কারাগার থেকে ময়মনসিংহের একটি আদালতের মামলায় হাজিরা দিতে যাওয়ার সময় তিন জঙ্গি (মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি সালাউদ্দিন সালেহীন ওরফে সানি, রাকিবুল হাসান ওরফে হাফেজ মাহমুদ ও যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত জাহেদুল ইসলাম ওরফে বোমারু মিজান) প্রিজন ভ্যান থেকে পালিয়ে যায়।

উন্নত প্রযুক্তির প্রিজন ভ্যান অচিরেই চালু সম্পর্কে জানতে চাইলে কারা অধিদফতরের এআইজি প্রিজন (প্রশাসন) মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন বলেন, কাশিমপুর হাই-সিকিউরিটি জেলে বন্দি দুর্ধর্ষ কারাবন্দিদের এক জেল খানা থেকে আরেক জেলখানা কিংবা আদালতে হাজিরা দিতে নেয়ার সময় নিরাপত্তা নিশ্চিত করতে দুটি হাইটেক প্রিজন ভ্যান চালু হচ্ছে। চলতি মাসেই স্বরাষ্ট্রমন্ত্রী এক অনুষ্ঠানের মাধ্যমে প্রিজন ভ্যান দুটি চালুর ঘোষণা দেবেন।

এমইউ/এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।