লম্বা ছুটিতে স্বাচ্ছন্দের ঈদ যাত্রা


প্রকাশিত: ০৩:৫১ পিএম, ০২ জুলাই ২০১৬

এবারের ঈদে লম্বা ছুটিতে অনেকটা স্বাচ্ছন্দেই বাড়ি ফিরছেন ঘরমুখী মানুষ। নাড়ির টানে বাড়ি ফিরতে খুব বেশি তাড়াহুড়ো করছেন না যাত্রীরা। ৯ দিনের টানা সরকারি ছুটির দ্বিতীয় দিন শনিবার রাজধানীর গাবতলীতে ঘরমুখো যাত্রীদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়নি।

সংশ্লিষ্টরা বলছেন, গাবতলী বাস টার্মিনাল দিয়ে দেশের উত্তর ও দক্ষিণ বঙ্গের অধিকাংশ বাস চলাচল করে। শনিবার সকাল ৭টা থেকে ৮টা পর্যন্ত যাত্রীদের চাপ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা কমে এসেছে। বাসগুলোতে মাত্রাতিরিক্ত যাত্রী নেই বললেই চলে।

bus

গাবতলীর ঈগল পরিবহনের কাউন্টারে খোঁজ নিয়ে জানা যায়, খুব সকালে ভিড় ছিল। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যাত্রী কমেছে। কিছু খালি সিট নিয়েও কয়েকটি গাড়ি স্টার্ট করতে হয়েছে।

ঈগল পরিবহনের ম্যানেজার মেহদী বলেন, শুক্রবার যে হারে যাত্রী পেয়েছি, শনিবার সে হারে পাচ্ছি না। মানুষ লম্বা ছুটি পেয়ে তাড়াহুড়ো করে বাড়ি না ফিরে আস্তে ধীরে যাচ্ছেন।  

তবে সিট খালি না থাকলেও যাত্রীদের চাপ কম থাকার কথা বলেছেন হানিফ এন্টারপ্রাইজ, সার্বিক পরিবহন, সোহাগ পরিবহন ও সাকুরা পরিবহন সংশ্লিষ্টরা।

খুলনার যাত্রী সরকারি চাকরিজীবী আরিফুর রহমান বলেন, পরিবারের সদস্যদের বৃহস্পতিবার পাঠিয়ে দিয়েছি। আমিও সেই দিন রাতেই যেতে পারতাম। টানা ৯ দিনের ছুটি পেয়েছি। তাই বাসার টুকটাক কাজ শেষ করে আজ বাড়ি যাচ্ছি।

bus

এবার গাবতলীতে যানজটও কম দেখা গেছে। ডিএমপির এসআই সিদ্দিক হোসেন জাগো নিউজকে বলেন, শুক্রবার যাত্রী চাপ অনেক বেশি ছিল। শনিবার ভোরে চাপ থাকলেও সেটা কমে এসেছে ৮টার পর। এখনও যাত্রী আছে তবে তিন-চার তারিখ চাপ সব থেকে বেশি থাকবে।

তিনি আরো বলেন, আমরা রাস্তায় কোন বাস দাঁড়াতে দিচ্ছি না। এজন্য রাস্তায় জটলা বাধার সুযোগ কম।

অন্যদিকে অগ্রিম টিকেট যারা কাটেননি, তাদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া গেছে। তবে ঈদে টিকিটের যে দাম নির্ধারণ করা হয়েছে তার চাইতে বেশি নেওয়া হচ্ছে না বলে দাবি করেছেন সংশ্লিষ্টরা।

bus

এবারের ঈদ যাত্রায় অতিরিক্ত ভাড়া আদায়ের তেমন কোনো অভিযোগ নেই বলে জানিয়েছেন গাবতলীতে দায়িত্বে থাকা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

এ প্রসঙ্গে র‌্যাবের ডিইডি কবির হোসেন জাগো নিউজকে বলেন, এখন পর্যন্ত বড় ধরনের কোন অভিযোগ পাইনি। যাত্রী প্রত্যাশার চেয়ে চাপ কম থাকায় অতিরিক্ত ভাড়াও খুব একটা নেয়ার সুযোগ নেই।

তিনি বলেন, আমাদের সার্বক্ষণিক তৎপরতা রয়েছে। সুনির্দিষ্ট কোন অভিযোগ পেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরও বলেন, আইন-শৃংখলা সংক্রান্ত সার্বিক পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে আছে। কোন অঘটন ঘটতে দেয়া হবেনা ।

এমএ/এমএমজেড/এএইচ/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।