হাসপাতালেও কি ৯ দিনের ছুটি!


প্রকাশিত: ১২:১৯ পিএম, ২৩ জুন ২০১৬

পবিত্র ঈদুল ফিতরে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য টানা ৯ দিনের ছুটি ঘোষণা করেছে সরকার। স্মরণকালের এই দীর্ঘতম ছুটির ঘোষণায় লাখ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারী আনন্দের জোয়ারে ভাসছেন। তবে অস্বস্তিতে পড়েছেন সরকারি হাসপাতালের চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা। তাদের জন্য ৯ দিনের দীর্ঘ সরকারি ছুটি প্রযোজ্য হবে কিনা তা নিয়ে সৃষ্টি হয়েছে ব্যাপক জল্পনা কল্পনা ও সংশয়।

হাসপাতালের পরিচালকসহ দায়িত্বশীল কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে তারা জানতে চাচ্ছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাহী আদেশে ঘোষিত ৯ দিন ছুটি সরকারি হাসপাতালের জন্য প্রযোজ্য হবে কি না? তা না হলে অন্তত কয়দিনের অতিরিক্ত ছুটি পাবেন তারা।

এদিকে, একাধিক হাসপাতালের শীর্ষ কর্মকর্তা জাগো নিউজকে জানান, তারা ছুটির ব্যাপারে এখনও স্বাস্থ্য মন্ত্রণালয় কিংবা স্বাস্থ্য অধিদফতর থেকে সুনির্দিষ্ট কোনো নির্দেশনা পাননি। এছাড়া হাসপাতালের সেবা এক মুহূর্তের জন্য বন্ধ রাখা যাবে না। ফলে বিগত বছরগুলোর মতো এবারো নির্দিষ্ট দুইদিন ছুটির বিষয়টি মাথায় রেখে আপাতত ডিউটি রোস্টার করা হচ্ছে। তবে ৯ দিনের সরকারি ছুটির ঘোষণার বিষয়টি নিয়ে তারা উদ্বিগ্ন।

বিষয়টি নিয়ে জানতে চাইলে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের উপ-পরিচালক ডা. খাজা মো. আবদুল গফুর জাগো নিউজকে বলেন, ‘৯ দিনের সরকারি ছুটির বিষয়টি বিভিন্ন পত্রপত্রিকা, টেলিভিশন ও অনলাইনের মাধ্যমে জেনেছি। স্বাস্থ্য মন্ত্রণালয় কিংবা অধিদফতর থেকে ঈদের ছুটির ব্যাপারে এখনো কোনো নির্দেশনা আসেনি।’

‘সরকারি হাসপাতালে সাধারণত দুইদিন (চাঁদ দেখা সাপেক্ষে ঈদের আগের কিংবা পরের এবং ঈদের দিন) বন্ধ থাকে। তবে জরুরি বিভাগ সব সময় খোলা থাকে। প্রথমবারের মতো এতো দীর্ঘ ছুটির বিষয়টি সামনে আসায় এখন সরকারি নির্দেশের অপেক্ষায় আছি।’

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, হাসপাতালের চিকিৎসাসেবা এক মুহূর্তের জন্য বন্ধ থাকবে না। ইনডোরে সার্বক্ষণিক ডাক্তার, নার্স ও অন্যান্য স্টাফরা থাকবেন।
 
তিনি আরো বলেন, বিএসএমএমইউ হাসপাতালের আউটডোর ঈদের তৃতীয়দিন সাধারণত খোলা থাকে। তবে এবার প্রধানমন্ত্রী ৯ দিনের ছুটি ঘোষণা করায় বিশ্ববিদ্যালয়সহ হাসপাতালের চিকিৎসক, শিক্ষক, নার্স ও কর্মকর্তা-কর্মচারীরা কয়দিনের ছুটি পাবে, তা নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। শনিবার (২৫ জুন) সিন্ডিকেট মিটিংয়ে ছুটির বিষয়টি উত্থাপিত  হবে।

বারডেম হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শহীদুল হক মল্লিক জাগো নিউজকে বলেন, বারডেম হাসপাতালের জরুরি বিভাগসহ ইনডোর খোলা থাকবে। তবে হাসপাতালের আউটডোর ৩ জুলাই (রোববার) থেকে ৮ জুলাই (শুক্রবার) পর্যন্ত বন্ধ থাকবে।

বিশেষ ব্যবস্থায় নন মুসলিম ডাক্তার ও নার্সদের মাধ্যমে ইনডোর সার্ভিস পরিচালিত হবে বলেও জানান তিনি।

এ ব্যাপারে জানতে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (প্রশাসন) এহতেশামুল হক চৌধুরীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি মিটিংয়ে ব্যস্ত আছেন বলে এ মুহূর্তে কথা বলতে অপারগতা প্রকাশ করেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সাপ্তাহিক ছুটির দিন (১৬ জুলাই, শনিবার) অফিস করার শর্তে ঈদের আগে আগামী ৪ জুলাই (সোমবার) ছুটি ঘোষণা করেছে সরকার। ফলে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা টানা ৯ দিন ছুটি ভোগ করতে পারবেন।

এমইউ/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।