ঈদের কেনাকাটা : রাস্তায় যানজট-ফুটপাতে জনজট


প্রকাশিত: ১২:১৬ পিএম, ১৪ জুন ২০১৬

প্রতি রমজান মাসেই যানজটে সীমাহীন দুর্ভোগে পড়ে রাজধানীবাসী। মূলত ঈদের কেনাকাটার ভিড়, যত্রতত্র পার্কিং, হকার ও মৌসুমি ব্যবসায়ীদের রাস্তা দখল করে বিভিন্ন দোকান সব মিলিয়ে নগরবাসীকে মাসজুড়েই পোহাতে হয় যানজটের সীমাহীন দুর্ভোগ। ঈদের কেনাকাটায় রাজধানীর রাস্তায় তীব্র যানজট, ফুটপাতেও জনজট।

ঈদ সামনে রেখে রাজধানীর মার্কেটগুলোতে চলছে কেনাকাটার ধুম। অভিজাত শপিংমলে ক্রেতাদের উপচেপড়া ভিড়। আর দোকানদারদের উচ্চস্বরে হাঁকডাকে প্রতিটি ফুটপাতেও লেগেছে ঈদের ছোঁয়া। রাজধানীর প্রতিটি রাস্তায় প্রতিনিয়ত হচ্ছে তীব্র যানজট।

ঈদ সামনে রেখে ফুটপাত, রাস্তা সংলগ্ন এলাকা, শপিংমলের আশপাশসহ বিভিন্ন জায়গা দখল করে বসেছে অস্থায়ী দোকান। এতে ফুটপাত দিয়ে হেঁটে যাওয়ারও কোনো পরিস্থিতি নেই।

ঈদ সামনে রেখে রাস্তায় যানজট, ফুটপাতে দোকান আর মানুষের ভিড়ে নাকাল হতে হয় ঘর ও অফিসমুখী যাত্রীদের। ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় যানজটে আটকে পড়ে হাঁপিয়ে ওঠেন রোজাদাররা।

সব বয়সী ও পেশার মানুষকে দেখা যাচ্ছে পরিবার-পরিজন নিয়ে কেনাকাটায় ব্যস্ত সময় কাটাতে। ফলে মার্কেট, বিপণিবিতান, শপিংমল ও ফুটপাতে থাকছে ঈদের কেনাকাটা করতে আসা মানুষের ভিড়।

রাজধানীর মালিবাগ-মৌচাক সংলগ্ন রাস্তায় দেখা গেল তীব্র যানজট। অন্যদিকে ফুটপাতজুড়ে দোকান আর মানুয়ের ভিড়ে পা ফেলার জায়গা পর্যন্ত নেই। যে কারণে বিরক্ত সাধারণ পথচারীরা।

eid-marketing

বিরক্তি আর নাখোশভাব নিয়ে ফুটপাত দিয়ে হেঁটে যাওয়ার চেষ্টা করছিলেন বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবী শৈকত আহমেদ। তিনি বলেন, আমার অফিস পল্টনে। অফিস শেষে বনশ্রীর বাসায় যাওয়ার জন্য সুপ্রভাত বাসে উঠেছিলাম। কিন্তু কাকরাইল থেকে মালিবাগ পর্যন্ত আসতেই এক ঘণ্টার মত সময় লাগে।

তিনি বলেন, ইফতারির সময় হয়ে আসছে দেখে মালিবাগে নেমে নির্দিষ্ট গন্তব্যে হেঁটেই রওনা দিয়েছি। কিন্তু ফুটপাতে এত দোকান আর মানুষ, পা ফেলার জায়গাটুকু নেই। সব মিলিয়ে সাধারণ মানুষের এমন ভোগান্তি যেন দেখার কেউ নেই।

এ বিষয়ে ফুটপাতে শার্ট বিক্রেতা আক্কাস আলী বলেন, ঈদ সামনে রেখে ক্রেতাদের ভিড় বেড়েছে; তাই সাধারণ পথচারীর কিছুটা সমস্যা হচ্ছে একথা সত্য। কিন্তু সব সময় তো আর এমন অবস্থা থাকে না। বছরের এ সময়ই শুধু আমরা ভালো ব্যবসা করতে পারি।

আমাদের এখানে দোকান বসাতেও অনেক খরচ হয় জানিয়ে আক্কাস আলী বলেন, ঈদের আগ পর্যন্ত আমাদের এই ক’দিনের ব্যবসায় পথচারীর কিছুটা সমস্যা হবে এজন্য আমরাও দুঃখিত।

এএস/এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।