ফুটপাতেও লেগেছে ঈদের ছোঁয়া


প্রকাশিত: ০১:৫৯ পিএম, ১২ জুন ২০১৬

ঈদ সামনে রেখে রমজানের শুরুতেই জমে উঠেছে রাজধানীর ফুটপাত। ক্রেতাদের উপচেপড়া ভিড় আর দোকানদারদের উচ্চস্বরে হাঁকডাকে প্রতিটি ফুটপাতেও লেগেছে ঈদের ছোঁয়া। সরেজমিনে রাজধানীর ফুটপাত ঘুরে এমন চিত্রই দেখা গেছে।

ফুটপাত ঘুরে দেখা গেছে, সব দোকানই নতুন পোশাকে ভরপুর। ছেলেদের পাঞ্জাবি, শার্ট, টি-শার্ট, প্যান্ট, বেল্ট, লুঙ্গি, টুপি, সুগন্ধি থেকে শুরু করে মেয়েদের শাড়ি, ঘড়ি, থ্রি-পিস, টু-পিস, সিঙ্গেল কামিজ, রেডিমেড কামিজ, টপস, গজ কাপড়, বিভিন্ন ধরনের গয়না, কসমেটিকস, বাচ্চাদের পাঞ্জাবি, থ্রি-পিস, ফ্রক, স্কার্ট, প্যান্ট, গেঞ্জি, ছোট বড় সবার জুতা, স্যান্ডেল, চশমাসহ সব কিছুই পাওয়া যাচ্ছে ফুটপাতে।

ফুটপাতে কেনাকাটায় সবচেয়ে বেশি ভিড় চোখে পরে রাজধানীর নিউমার্কেট সংলগ্ন আশপাশের ফুটপাতে। নিউমার্কেট এলাকার ফুটপাতে ক্রেতাদের তুলনামূলক এত বেশি ভিড় থাকে কেন জানতে চাইলে ইডেন কলেজের শিক্ষার্থী সামিয়া আক্তার জানান, এই এলাকার ফুটপাতে ভালো মানের জিনিস পাওয়া যায় আর তুলনামূলক দাম সহনীয় তাই ক্রেতারা এখানে বেশি ভিড় জমায়।

তাহমিনা রহমান নামে এক গৃহিণী জানান, নিউমার্কেট-চাঁদনীচক থেকে বেশ কিছু জিনিস কেনাকাটা করেছি। এখানকার ফুটপাতে অনেক ভালো জিনিস পাওয়া যায়, তাই সবাই এখানে কিনতে আসে। এছাড়া গাউসিয়া মার্কেটের সামনে থেকে অর্নামেন্স এবং ব্যাগ কিনেছি।

Eid-Shoping

বলাকা সিনেমা হল সংলগ্ন ফুটপাতে থ্রিপিস বিক্রেতা মামুন জানান, রমজানের শুরু থেকেই বিক্রি বেশ ভালো। তবে ঈদ যত এগোবে বিক্রি তত বাড়বে। আমরা অন্য দোকানের তুলনায় অনেক কম দামে পোশাক বিক্রি করতে পারি।

তিনি আরো বলেন, অন্যান্য দোকানে ভাড়া অনেক বেশি, কর্মচারীর বেতন আছে। সব মিলিয়ে দোকানিরা অনেক দাম নেয়। কিন্তু আমাদের এসব খরচ এত বেশি না থাকায় অনেক কম দামে বিক্রি করতে পারি। তাই আমাদের এখানে ক্রেতাদের  ভিড় থাকে সব সময়।

ঈদের এত আগেই কেন ক্রেতারা ভিড় জমাচ্ছেন- এমন প্রশ্নের জবাবে মামুন বলেন, কিছুদিনের মধ্যেই পোশাক বানানোর জন্য টেইলার্সে অর্ডার নেয়া বন্ধ করে দেবে। তাই সবাই আগেই কেনা কাটায় ব্যস্ত হয়ে উঠেছেন।

স্ত্রী-সন্তানকে সঙ্গে নিয়ে নিউমার্কেট এলাকার ফুটপাত এলাকায় বিভিন্ন জিনিস কিনেছেন মোহাম্মাদপুর এলাকার বাসিন্দা সারওয়ার আলম। তিনি বলেন, দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে দিশেহারা মধ্য ও নিম্নবিত্ত মানুষ। এরই মাঝে ঈদের কেনাকাটা নিয়ে হাঁপিয়ে উঠেছে পরিবারের কর্তারা। উপায় না পেয়ে ভিড় জমাচ্ছেন ফুটপাতে।

এএস/জেএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।