বিয়েবাড়িতে যে ঘটনাগুলো ঘটবেই

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৩ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২৪

কিছুদিন ধরে সোশ্যাল মিডিয়ায় একটি লেখা ব্যাপক ছড়িয়ে পড়েছে। বিষয়টি মজার তবে গুরুত্বপূর্ণ। বাংলাদেশের বিয়েবাড়িতে কিছু ঘটনা ঘটে। সেই ঘটনাগুলোর একটি তালিকা প্রণয়ন করেছেন কে বা কারা। জাগো নিউজের পাঠকদের জন্য ফেসবুকে পাওয়া তালিকাটি প্রকাশ করা হলো।

যে ঘটনাগুলো ঘটবেই

১. বরযাত্রা শুরু হবে—এসময় দেখা যাবে গুরুত্বপূর্ণ কেউ অনুপস্থিত। খুঁজতে গেলে পাওয়া যাবে শেভ করতে সেলুনে নয়তো জুতা পালিশ করতে গেছেন।

২. যথাযথভাবে আমন্ত্রণ করা হয়নি—এই অভিযোগে দু’একজন আত্মীয় অনুষ্ঠান বর্জন করবে।

৩. বর বা কনের চাচা ও মামা পক্ষের মধ্যে একটা রেষারেষি থাকবেই। বিয়েতে কোনো পক্ষের কর্তৃত্ব বেশি হবে; সেটি নিয়ে অঘোষিত প্রতিযোগিতাও চলবে।

৪. গুরুত্বপূর্ণ সময়ে বর বা কনের দুলাভাই কিংবা মামা টাইপের কেউ অভিমান করবে। তার মান ভাঙাতে অন্য মুরুব্বিরা অক্লান্ত পরিশ্রম করে যাবেন।

৫. কনের বাড়িতে গেট দিয়ে ঢোকার সময় টাকা দেওয়া নিয়ে ব্যাপক দেনদরবার হবেই। কখনো কখনো এটি মারামারির পর্যায়ে চলে যায়।

৬. বরযাত্রীরা কখনোই যথাসময়ে কনের বাড়ি পৌঁছতে পারবে না। নির্দিষ্ট সংখ্যার চেয়ে বরযাত্রী বেশি হবেই। এটি নিয়ে কনেপক্ষের খোটাও শুনতে হবে।

৭. পাত্রপক্ষের দেওয়া শাড়ি কিংবা গহনার মান নিয়ে দুই পক্ষের তর্ক-বিতর্ক হবে। এ ক্ষেত্রে সাধারণত কনের খালা বা ফুফুরা বেশি ভূমিকা পালন করেন।

৮. মেয়ের বাবা কর্তৃক ছেলের যোগ্যতা অনুযায়ী ‘খুশি করে দেওয়া’ (যৌতুক নয় কিন্তু) নিয়েও বাদানুবাদ হবে।

৯. খাবার নিয়ে একটা ঝামেলা হবে, অনেক সময় অতিরিক্ত মেহমানের কারণে কোনো একটা নির্দিষ্ট আইটেমের শর্ট পড়বে। আর তাতেই শোরগোল ও হুলস্থূল পড়ে যাবে। অনেকেই গরুর মাংস খায় না অজুহাত দেখিয়ে মুরগির রোস্ট ডাবল নেওয়ার চেষ্টা করবে। পরে আবার গরুর মাংসের ওই আইটেমটাও নেবেন।

১০. কোনো তরুণীকে বিরক্ত করাকে কেন্দ্র করে দুপক্ষের মধ্যে শোরগোল এবং বাক্যবিনিময় হবে।

১১. বর বা কনে যতই সুন্দর হোক না কেন দাওয়াতে আসা মানুষজন খুঁত বের করবেই।

১২. নতুন বউয়ের দোষ প্রথম খুঁজে পাবে বউ দেখতে আসা পাশের বাড়ির মহিলারা। এটা গ্রামে চাউর হবেও তাদের মাধ্যমে। খাবারের মান নিয়েও এরা প্রশ্ন তুলবে।

১৩. বরের জুতা চুরির ঘটনা ঘটবে, তা থেকে জিম্মি করে টাকাও ভাগিয়ে নেওয়া হতে পারে।

১৪. রং দিয়ে একে অপরকে রাঙানোর নামে হালকা মল্লযুদ্ধও হতে পারে!

১৫. বাসরঘরের টাকার ভাগ নিয়েও হালকা পাতলা ঝামেলা হয়!

সবশেষে সবাই সবাইকে বলবে—কিছু মনে করবেন না ভাই। বিয়ে-শাদিতে এরকম টুকটাক হয়েই থাকে। আমরা আমরাই তো।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।