সরকারি কর্মকর্তাদের ফেসবুক ব্যবহারে সতর্কতা


প্রকাশিত: ০৮:২৩ এএম, ০৪ নভেম্বর ২০১৫

ব্যক্তিগত অথবা পেশার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় এমন বিষয় সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখতে পারবেন না মাঠ প্রশাসনের কর্মকর্তারা। এ ব্যাপারে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সতর্ক করে সম্প্রতি একটি অফিস আদেশ জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে- আদেশটি বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের কাছে পাঠানো হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সম্প্রতি একজন সরকারি কর্মকর্তা একটি ছবি পোস্ট করেন, যা তার পেশাগত অবস্থানের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। মন্ত্রিপরিষদ সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত চলতি মাসের বিভাগীয় কমিশনারদের সমন্বয় সভায় বিষয়টি নিয়ে আলোচনা হয়।

ওই বৈঠকের পর ২৮ অক্টোবর জারি করা অফিস আদেশে বলা হয়, ‘বিষয়টি নিয়ে বিভিন্ন পর্যায়ে সমালোচনার আশঙ্কা রয়েছে। তথ্যপ্রযুক্তি ও সামাজিক যোগাযোগ মাধ্যম মানুষের মত প্রকাশের ক্ষেত্রে অবারিত সুযোগ সৃষ্টি হয়েছে। কিন্তু কোনো সরকারি কর্মকর্তার অবাধে এবং নিজ কর্মের সঙ্গে সামঞ্জস্যহীনভাবে যথেচ্ছ আচরণ করার সুযোগ নেই। এজন্য যে কোনো কর্মকর্তার কাছ থেকে তথ্যপ্রযুক্তি ও এ সংক্রান্ত বিষয়ে দায়িত্বশীল ব্যবহার কাম্য।’

বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের কাছে পাঠানো আদেশে আরো উল্লেখ করা হয়, ‘মাঠপর্যায়ের কোনো কোনো কর্মকর্তা ফেসবুকে একান্ত ব্যক্তিগত এবং নিজ কর্মের সঙ্গে সঙ্গতিহীন বিষয় শেয়ার করছেন। প্রশাসনের ভাবমূর্তির সঙ্গে এসব বিষয় সামঞ্জস্যপূর্ণ নয়। উদ্ভাবনমূলক, সরকারি কাজের ইতিবাচক দিক, যা অন্যকে উদ্বুদ্ধ করবে এমন সব বিষয় ফেসবুকে শেয়ার করার জন্য মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করা আবশ্যক।’

এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।