ভাটা পড়েছে সংসদীয় কার্যক্রমে


প্রকাশিত: ০৬:২৭ পিএম, ২৯ ডিসেম্বর ২০১৫

শক্তিশালী বিরোধী দল না থাকায় সংসদীয় কাজে ভাটা পড়েছে। দশম জাতীয় সংসদ গঠনের পর থেকেই সংসদ চলছে ঢিমেতালে। তবে সংসদে না থাকলেও আক্রমণের শিকার হচ্ছে জাতীয়তাবাদী দল বিএনপি। আর সংসদীয় কমিটিগুলো প্রকৃতপক্ষে কার্যকর হতে পারেনি। সংসদের কার্যপ্রণালী বিধি মেনে একটি ছাড়া আরে কোনো সংসদীয় কমিটিই বৈঠক করেনি।

বিভিন্ন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিগুলোকে সরকারের ওয়াচডগ হিসেবে কাজ করার কথা থাকলেও আসলে তা হয়নি। সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী প্রত্যেকটি সংসদীয় কমিটিকে মাসে কমপক্ষে একটি করে বৈঠক করার বাধ্যবাধকতা থাকলেও কোনো সংসদীয় কমিটিই তা গ্রাহ্য করেনি। সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ৩৯টি বৈঠক করেছে। প্রত্যেক কমিটিকে বছরে কমপক্ষে ১২টি বৈঠক করার সহজ বাধবাধ্যকতাও মানেনি কমিটির সভাপতিরা। অথচ সংসদের যাবতীয় সুযোগ সুবিধা গ্রহণ করেছেন তারা।

চলতি সংসদ গঠনের পর আটটি অধিবেশন বসেছে। এরমধ্যে ২০১৫ সালে বসেছে চারটি বৈঠক। দুই বছরে সংসদের মোট কার্যদিবস ছিল ১৬৮টি। আর ২০১৫ সালে ৮৫ কার্যদিবস সংসদ চলেছে। বিদায়ী বছরে পাস হয়েছে ২৯টি আইন।

আর চলতি সংসদ গঠনের পর মোট ৪৮টি আইন পাস হয়েছে। বিদায়ী বছরের চার অধিবেশনে ৮৫ কার্যদিবসে দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচনের বিধান রেখে বিল পাস হওয়াসহ বেশকিছু গুরুত্বপূর্ণ ও আলোচিত বিল পাস হয়।

বিএনপি সংসদে না থাকলেও প্রতিটি অধিবেশনে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও তার পরিবার নিয়ে বিশোদগার করা হয়েছে। লাগামহীন চলেছে সেই সামালোচনা।

চলতি বছরই সরকারি দলের একজন প্রভাবশালী এমপিকে পদ হারাতে হয়। টাঙ্গাইল-৮ আসনের সংসদ সদস্য আব্দুল লতিফ সিদ্দিকী ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি করায় মন্ত্রিত্ব, এমপিত্ব এমনকি কি দল থেকে বহিষ্কারও হন। নিউইয়র্কের জ্যাকসন হাইটসের পাবলিক পার্টি সেন্টারে হজ ও তাবলিগ নিয়ে বিরূপ মন্তব্য করায় তার সংসদ সদস্য পদ খারিজ করা হয়।

বিদীয় ২০১৫ সালে বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য এম এ হান্নান (ময়মনসিংহ-৭) যুদ্ধাপরাধের দায়ে গ্রেফতার হন। ২০১৫ সালের চারটি অধিবেশনের ৮৫ কার্যদিবস। এই ৮৪ কার্যদিবসে ২৯টি বিল পাস হয়। এরমধ্যে বিদায়ী বছরের প্রথম অধিবেশন অর্থাৎ ৫ম অধিবেশনে ৮টি, ৬ষ্ঠ অধিবেশনে ৫টি, সপ্তম অধিবেশনে ৬টি এবং অষ্টম অধিবেশনে ১০টি বিল পাস হয়।

দশম জাতীয় সংসদের ৫ম এবং বিদায়ী বছরের প্রথম অধিবেশন শুরু হয় ১৯ জানুয়ারি, চলে ২ এপ্রিল পর্যন্ত। শীতকালীন এই অধিবেশনে মোট কার্যদিবস ছিল ৩৯ দিন। এরপর বিদীয় বছরের দ্বিতীয় অধিবেশন শুরু হয় ১ জুন, শেষ হয় ৮ জুলাই। এই অধিবেশন ছিল মোট ২৭ কার্যদিবস।

বছরের সবচাইতে সংক্ষিপ্ত অধিবেশন ছিল ২০১৫ সালের তৃতীয় ও দশম সংসদের ৭ম অধিবেশন। গত ১ সেপ্টম্বর শুরু হয়ে, শেষ হয় ৯ সেপ্টেম্বর। মোট ৭ দিনের এই অধিবেশনে বেশ কিছু বিল পাস হয়।

সবশেষ অষ্টম অধিবেশন ৮ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ২৩ নভেম্বর। বছরের শেষ এই অধিবেশনে মোট কার্যদিবস ছিল ১২দিন।

এইচএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।