বছরের সেরা নায়কেরা


প্রকাশিত: ১০:৩৬ এএম, ২৯ ডিসেম্বর ২০১৬

বছরজুড়ে আলোচনায় ছিলেন ঢাকাই ছবির অনেক নায়কই। তাদের প্রত্যেকেরই দু-চারটি করে ছবি মুক্তি পেয়েছে। কারো আবার একটি ছবি মুক্তি পেয়েও বছরজুড়ে ছিলেন আলোচনায়। এর মধ্যে কেউ কেউ জ্বলে উঠেছেন, আবার কেউ জ্বলে উঠতে গিয়ে নিভে গেছেন। বাংলা ছবির হালের নায়কদের নিয়ে জাগো নিউজের এই প্রতিবেদন...  

শাকিব খান
চলতি বছর শাকিব খান অভিনীত আটটি ছবি মুক্তি পেয়েছে। এর মধ্যে রোজার ঈদে মুক্তি পেয়েছে তিনটি আর কুরবানির ঈদে দুটি। রোজার ঈদে যৌথ প্রযোজনার ছবি ‘শিকারী’ সুপারহিট ছবির তালিকায় ঠাঁই পায়। কুরবানির ঈদে ‘বসগিরি’ ও ‘শুটার’ ছবি দুটো ভালো ব্যবসা করেছে। এছাড়া ‘রাজা ৪২০’, ‘পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনী টু’ ছবি দুটো থেকে প্রযোজকরা অনেক কষ্টে লগ্নিকৃত অর্থ তুলতে পেরেছেন।

তবে বছরের শেষ সময় কিং খান যেন দুমড়ে মুচড়ে পড়েছেন। ডিসেম্বরে মুক্তি পাওয়া ‘ধূমকেতু’ ছবিটি সুপার ফ্লপের তালিকায় জায়গা করে নেয়। তবে ‘শিকারী’ ছবিতে নতুন লুক, চিত্রনায়িকা ‘বুবলী’কে চলচ্চিত্রে নিয়ে আসা, যৌথ প্রযোজনার ছবিতে কাজ করা, অপুর রহস্যজনকভাবে উদাও হওয়ায় শাকিবের ইন্ধনের খবর; সবমিলিয়ে আরো পর্দার বাইরেও আলোচনার শীর্ষে ছিলেন শাকিব খান।

চঞ্চল চৌধুরী
বছরজুড়ে নাটকে নানামাত্রিক চরিত্রে পাওয়া যায় চঞ্চল চৌধুরীকে। এবারও তার ব্যতিক্রম হয়নি। তবে বছর শেষে এসে তিনি উঠে আসেন চলচ্চিত্রের আলোচনার কেন্দ্রবিন্দুতে। সেপ্টেম্বরে মুক্তি পাওয়া ‘আয়নাবাজি’ ছবিতে চঞ্চল চৌধুরীর অভিনয় চারদিকে হৈচৈ ফেলে দেয়। মাত্র একটি ছবিতে অভিনয় করে চঞ্চলের চাঞ্চল্য অভিনয়ের তারিফ করেছেন সবাই।

রিয়াজ
চিত্রনায়ক রিয়াজ আজকাল নাটকেই বেশি ব্যস্ত। চলচ্চিত্রে তিনি নিয়মিত নন। তবে চলতি বছরে তিনি হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে ‘কৃষ্ণপক্ষ’ চলচ্চিত্রে অভিনয় করেন। মেহের আফরোজ শাওনের পরিচালনায় এই ছবিতে তিনি চিত্রনায়িকা মাহিয়া মাহির বিপরীতে কাজ করেন। ভিন্ন দুটি প্রজন্মের দুই তারকার জুটিকে দারুণভাবে গ্রহণ করেছিলেন ভিন্নধর্মী গল্পের চলচ্চিত্রপ্রেমীরা। এই ছবি দিয়ে অভিনয় খরার এই চলচ্চিত্র বাজারে দর্শকদের মন রাঙিয়েছেন রিয়াজ।

সাইমন
সাইমন অভিনীত চারটি ছবি মুক্তি পেয়েছে ২০১৬ সালে। ছবিগুলো ব্যবসায়িকভাবে সফলতা না পেলেও এই নায়ক তার অভিনয় দিয়ে নিজের ভিত্তি মজবুত করেছেন। ফলে প্রযোজকরা তাকে নিয়ে নতুন করে ভাবছেন, ছবি বানানোর আগ্রহ দেখাচ্ছেন। এছাড়া সমালোচকদের প্রশংসাও কুড়িয়েছেন এই নায়ক। চলতি বছরে সবচেয়ে বেশি ছবিতে চুক্তিবদ্ধ হওয়া নায়কও সাইমন। আশা করা যাচ্ছে আগামী বছরটি দারুণ কাটবে ‘পোড়ামন’ খ্যাত এই নায়কের।

আরিফিন শুভ
সুঠাম দেহের অধিকারী এই নায়কের তিনটি ছবি মুক্তি পায় এ বছর। তিনটি ছবিই মুক্তির আগে নানা আলোচনা হয়। ‘মুসাফির’, ‘অস্তিত্ব’ এবং ‘নিয়তি’। ছবি তিনটি ব্যবসায়িকভাবে মুখ থুবড়ে পড়লেও শুভ নিজেকে আলাদা করে প্রমাণ করার চেষ্টা করেছেন।  

braverdrink

বাপ্পী
চিত্রনায়ক বাপ্পী চৌধুরীর ৫টি ছবি মুক্তি পেয়েছে চলতি বছরে। ৫টি ছবিতে বাপ্পী নিজেকে প্রমাণ করার যথেষ্ট সুযোগ পেয়েও জ্বলে ঊঠতে পারেননি। বছরের শুরুতে বাপ্পীর ‘সুইটহার্ট’ ছবিটি মুক্তি পায়। এরপর ‘অনেক দামে কেনা’, ‘বাজে ছেলে’, ‘এক রাস্তা’ ছবিগুলো তেমন ব্যবসা কিংবা দর্শক-সমালোচকদের প্রশংসাও কুড়াতে পারেনি।

বছরের শেষদিকে ‘আমি তোমার হতে চাই’ ছবিটি নিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন এই অভিনেতা। আদালত পর্যন্তও গড়িয়েছিল বিষয়টি। কিন্তু মুক্তির পর ব্যবসায়িকভাবে এ ছবিটিও ব্যর্থ হয়। বছরের ৫টি ছবি থেকে একটিও হিট ছবি দর্শকদের উপহার দিতে পারেননি বাপ্পী। ফলে সমালোচকদের তীক্ত বাক্য জুটছে তার ভাগ্যে।

নিরব
নায়ক নিরবের একটি মাত্র ছবি মুক্তি পায় গেল মার্চে। ছবির নাম ‘ভোলা তো যায় না তারে’। বছর শেষে এই ছবির নির্মাতা দাবি করেছেন টেনেটুনে হলেও লগ্নি টাকা প্রযোজক ফেরত পেয়েছেন। এই ছবিটি এখনও পর্যন্ত নিরবের ক্যারিয়ারে অন্যতম সাফল্য বলা যায়। তবে বছরের মাঝামাঝি সময়ে বলিউডের ‘বালা’ ছবিতে অভিনয় করে নতুন করে আলোচনায় আসেন এই নায়ক। সম্প্রতি চুক্তিবদ্ধ হয়েছেন দুটি ছবিতে।

রোশান
অভিনয় জীবনের শুরুতেই যৌথ প্রযোজনার বড় বাজেটের ছবিতে অভিনয়ের সুযোগ পান নবাগত নায়ক রোশান। প্রথম ছবি ‘রক্ত’এর বদৌলতে অভিষেকের আগে থেকেই আলোচনায় উঠে আসেন এই নবাগত। একদম নতুন মুখ হওয়ায় ছবিটির শুটিং শুরু আগেই দর্শকের আগ্রহ তৈরি হয় তাকে ঘিরে। গত ঈদুল আজহায় মুক্তি পায় ছবিটি। মুক্তির পর আশানুরূপ ব্যবসা না করলেও দর্শকের পছন্দের তালিকায় উঠে আসে রোশানের নাম। শুধু তাই নয়, ছবির নায়িকা পরীমনিকে টপকে এই ছবিতে প্রশংসায় এগিয়ে ছিলেন রোশান।

আসিফ নূর
বছরের শেষ নতুন নায়ক হিসেবে বড় পর্দায় অভিষেক হয়েছে আসিফ নূরের। ২৩ ডিসেম্বর দেশজুড়ে মুক্তি পেয়েছে তার প্রথম ছবি ‘এক পৃথিবী প্রেম’। প্রথম ছবি মুক্তির আগেই অভিনেত্রী মাহিয়া মাহির বিপরীতে ‘গোলাপতলীর কাজল’ নামের একটি ছবিতে অভিনয়ের সুযোগ পেয়েছেন।

আনিসুর রহমান মিলন
বছরজুড়েই আলোচনায় ছিলেন আনিসুর রহমান মিলন। ওয়ান ওয়ে ছবি দিয়ে তিনি সবার মনে নতুন করে দাগ কেটেছে। তবে আগামী বছরাটাতে তিনি বাজিমাত করবেন বলে প্রত্যাশা সবার। আসছে বছরে মুক্তি পাবে মিলন অভিনীত ‘রাজনীতি’, ‘স্বপ্নজাল’, ইত্যাদি চলচ্চিত্র।

অন্যদিকে আলোচনায় ছিলেন ‘টল ম্যান’ খ্যাত নায়ক শাহরিয়াজ। সম্ভাবনাময় নায়ক হিসেবে উঠে এসেছে সজল, আরজু, সাঞ্জু জন, সুমিত, সৈয়দ আরেফ প্রমুখ। তবে হতাশ করেছেন কাজী মারুফ ও জায়েদ খান। দীর্ঘ ক্যারিয়ারে এই দুই নায়কের চলতি বছরটি একেবারেই শূন্যতায় কেটেছে।

এনই/এলএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।