শিরকের ভয়াবহ পরিণতি


প্রকাশিত: ০৩:৩০ পিএম, ২২ এপ্রিল ২০১৬

শিরক মারাত্মক অপরাধ। শিরক হচ্ছে আল্লাহ তাআলার সঙ্গে অন্য কাউকে অংশীদার সাব্যস্ত করা। আল্লাহ তাআলা শিরকের গোনাহ ক্ষমা করবে না। কেননা শিরক সবচেয়ে বড় জুলুম। শিরকের ভয়াবহতা কঠিন, যার ফলে যে ব্যক্তি আল্লাহর সঙ্গে মুশরিক হয়ে সাক্ষাৎ করবে, আল্লাহ তাকে কখনো ক্ষমা করবে না। আল্লাহর সঙ্গে অংশীদার সাব্যস্তকারীর ভয়াবহ পরিণতির সম্পর্কে আল্লাহ তাআলা কুরআনের উল্লেখ করেছেন। যা তুলে ধরা হলো-

১. “নিশ্চয় আল্লাহ তাঁর সঙ্গে কেউ অংশীস্থাপন করলে তাকে ক্ষমা করবেন না এবং এর চেয়ে ছোট পাপে যাকে ইচ্ছা তিনি ক্ষমা করবেন। আর যে শিরক করল সে বড় ধরনের অপবাদ ধারণ করল।” (সুরা নিসা : আয়াত ৪৮)

২. “আর যে আল্লাহর সঙ্গে শিরক করল সে বহু দূরের ভ্রষ্টতায় পতিত হলো।” (সুরা নিসা : আয়াত ১১৬)

৩. “নিশ্চয় যে ব্যক্তি আল্লাহর অংশীস্থাপন করবে, আল্লাহ তার জন্য জান্নাত হারাম করে দিবেন এবং তার বাসস্থান হবে জাহান্নামে। আর এরূপ অত্যাচারীদের জন্যে কোন সাহায্যকারী থাকবে না।” (সুরা মায়েদা : আয়াত ৭২)

৪. “আর যে আল−াহর সাথে শিরক করল; সে যেন আকাশ থেকে ছিটকে পড়ল, অত:পর মৃতভোজী পাখী তাকে ছোঁ মেরে নিয়ে গেল অথবাবাতাস তাকে উড়িয়ে নিয়ে কোন দূরবর্তী স্থানে নিক্ষেপ করল।” (সুরা হজ : আয়াত ৩১)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে আল্লাহর উলুহিয়াত, রুবুবিয়াত এবং আসমা ওয়াস সিফাতসহ সকল ক্ষেত্রে তার অংশীদার সাব্যস্ত করা থেকে হিফাজত করুন। আমিন।

এমএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।