দ্বিগুণ শাস্তি ঘোষণার রহস্য!


প্রকাশিত: ০৭:৪৪ এএম, ১৬ এপ্রিল ২০১৬

যারা আল্লাহর নাফরমানি করবে, তাঁর হুকুম আহকাম অমান্য করবে তাদের পরিণাম মন্দ হবে। এ সবই আল্লাহ তাআলার ঘোষণা। কিন্তু ইয়াহুদিরা দ্বিগুণ গজবে পতিত হবে, আল্লাহ তাআলা তাদের ব্যাপারে এমন ঘোষণা দেয়ার কারণ কি? এ ব্যাপারে মুফাসসিরিনগণ বিভিন্ন মতামত ব্যক্ত করেছেন। যা তুলে ধরা হলো-

হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বলেন, ইয়াহুদিদের ব্যাপারে দু’বার ‘গজব’ শব্দটি ব্যবহৃত হয়েছে, তন্মধ্যে প্রথমবার এ জন্য যে, তারা গো-বৎসের পূজা করেছিল। দ্বিতীয়বার এ জন্য যে, তারা সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে অমান্য করেছে।

ইমাম কাতাদা রাহমাতুল্লাহি আলাইহি বলেন, যেহেতু তারা প্রথমবার আসমানি গ্রন্থ ইঞ্জিলকে অস্বীকার করেছে, দ্বিতীয়বার পবিত্র কুরআনুল কারিমকে অস্বীকার করেছে।

কেউ কেউ বলেছেন, ‘ইয়াহুদিরা যেহেতু ইসা আলাইহিস সালাম এবং মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে অস্বীকার করেছে তাই তারা দ্বিগুণ আজাবে পতিত হবে।

তাফসিরে মাজহারিতে এসেছে, ইয়াহুদিদের প্রতি দিগুণ আজাব বা গজব দেয়ার কারণ হলো-
>> ইসা আলাইহিস সালাম ও তাঁর ওপর নাজিলকৃত গ্রন্থ ইঞ্জিলকে অমান্য করা।
>> মুসা আলাইহিস সালাম ও তাঁর ওপর নাজিলকৃত গ্রন্থ তাওরাতের ওপর আমল না করা।
>> গো-বৎসের পূজা করা।
>> শনিবার দিনের পবিত্রতা রক্ষার নির্দেশ অমান্য করা।
>> সর্বোপরি এ ইয়াহুদিরাই বিশ্বনবি, শ্রেষ্ঠনবি মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং তাঁর ওপর নাজিলকৃত মহাগ্রন্থ কুরআনকে অমান্য করার কারণে আল্লাহ তাআলা কুরআনে তাদের ব্যাপারে ইরশাদ করেন, ‘তারা গজবের পর গজবে নিক্ষিপ্ত হয়েছে।

অতপর আল্লাহ তাআলা ঘোষণা করেছেন, যারা আল্লাহর নির্দেশ অমান্য করবে তথা কাফেরদের (অবিশ্বাসীদের) জন্য রয়েছে অপমানজনক তথা লাঞ্ছনাময় কঠিন শাস্তি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কুরআন-সুন্নাহর আনুগত্যকারী হিসেবে কবুল করুন। আল্লাহ ও তাঁর রাসুলের দেখানো পথ ও মতের ওপর চলার তাওফিক দান করুন এবং সকল প্রকার আজাব ও গজব থেকে হিফাজত করুন। আমিন।

এমএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।