মুমিন যেভাবে কল্যাণ লাভ করে


প্রকাশিত: ০৭:২৯ এএম, ১২ এপ্রিল ২০১৬

কল্যাণ প্রাপ্তি মানুষের জন্য আল্লাহ তাআলার বিশেষ অনুগ্রহ। মুমিন বান্দাগণই দুনিয়াতে সর্বাদিক অনুগ্রহ লাভ করেছেন। মুমিন বান্দার এ অনুগ্রহ ও কল্যাণ লাভের উপায় ওঠে এসেছে বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদিসে। যা এখানে তুলে ধরা হলো-

Sobor-Inner

হজরত আবি ইয়াহইয়া সুহাইব ইবনে সিনান রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‌মুমিনের অবস্থা অত্যন্ত আশ্চর্যজনক। নিশ্চয়ই সকল কাজই তাঁর জন্য কল্যাণকর। মুমিন ছাড়া অন্য কেউ এ কল্যাণ লাভ করতে পারে না। তারা সুখ-শান্তি লাভ করলে শুকরিয়া আদায় করে আর অস্বচ্ছলতা বা বিপদ-মুসিবতে সবর বা ধৈর্য ধারণ করে। সবই তার জন্য কল্যাণকার। (বুখারি)

যেহেতু ঈমানদারের সকল কর্মই কল্যাণ কর হয়। তাই কল্যাণ ও অনুগ্রহ লাভে ঈমানদারের আমলগুলোর অনুসরণ ও অনুকরণ করা একান্ত কর্তব্য। ঈমানদারের এ গুরুত্বপূর্ণ আমলটি হলো সুখ-দুঃখ, আনন্দ-বেদনাসহ সকল সমস্যায় ধৈর্য ধারণ করা। ঈমানদারগণ এ ধৈর্য ধারণের আমলটি গ্রহণ করেছেন নবি-রাসুলদের জীবন থেকে।

সুতরাং আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ধৈর্য ধারণ করে কল্যাণ ও অনুগ্রহ লাভের তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।