মুসলমানের জন্য সতর্কবাণী


প্রকাশিত: ০২:৪১ পিএম, ২৭ মার্চ ২০১৬

বনি ইসরাইলের অব্যাহত নাফরমানি, অবাধ্যতা, ঔদ্ধত্বপূর্ণ ঘটনাবলী আলোচনার পর আল্লাহ তাআলা মুসলমানদেরকে সম্বোধন করে ইরশাদ করেছেন যে, এ ইয়াহুদি জাতি আল্লাহর নবিদেরকে বিশ্বাস করার পরও তাঁদের সঙ্গে বেয়াদবি করেছে। এমনকি আল্লাহর কালাম শ্রবণ করার পরও তাতে তারা পরিবর্তন করেছে। এমন দৃষ্টু প্রকৃতির লোকদের কথা কুরআনে এভাবে এসেছে-

Quran

হে মুসলমানগণ, তোমরা কি আশা কর যে, তারা তোমাদের কথায় ঈমান আনবে? তাদের মধ্যে একদল ছিল, যারা আল্লাহর বাণী শ্রবণ করত; অতঃপর বুঝে-শুনে তা পরিবর্তন করে দিত এবং তারা তা অবগত ছিল।

যখন তারা মুসলমানদের সাথে মিলিত হয়, তখন বলেঃ আমরা মুসলমান হয়েছি। আর যখন পরস্পরের সাথে নিভৃতে অবস্থান করে, তখন বলে, পালনকর্তা তোমাদের জন্যে যা প্রকাশ করেছেন, তা কি তাদের কাছে বলে দিচ্ছ? তাহলে যে তারা এ নিয়ে পালনকর্তা সামনে তোমাদেরকে মিথ্যা প্রতিপন্ন করবে। তোমরা কি তা উপলব্ধি কর না?

তারা কি এতটুকুও জানে না যে, আল্লাহ সেসব বিষয়ও পরিজ্ঞাত যা তারা গোপন করে এবং যা প্রকাশ করে? (সুরা বাক্বারা : আয়াত ৭৫-৭৭)

আল্লাহ তাআলা এ আয়াতগুলো উল্লেখ করে বলেন, ইয়াহুদি মুনাফিকরা তাঁর সামনে জবাবদিহিতার আশংকায় মুমিনদের সম্মুখে ইমানের কথা স্বীকারোক্তি ব্যাপারে একে অন্যকে ভর্ৎসনা করতো। তাঁরা ভাবতো এভাবে মুমিনদের নিকট তথ্য গোপন করার দ্বারা আল্লাহর নিকট তাদের অন্যায়ের বিরুদ্ধে কোনো প্রমাণ সাব্যস্ত হবে না।

এ ঘটনা উল্লেখ করে আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ইয়াহুদিদের ব্যাপারে সতর্ক করে দিয়েছেন যে, এমন দুষ্ট প্রকৃতির লোকদের ব্যাপারে ঈমান আনয়নের আশা করা নিরর্থক। বরং আল্লাহ তাআলা মুসলিম জাতিকে ঈমানের উপর অটুট থাকার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।