বিশ্বনবীর হাউজে কাওছারের বর্ণনা


প্রকাশিত: ০১:১৮ পিএম, ০৫ মার্চ ২০১৬

আল্লাহ তাআলা প্রত্যেক নবির জন্যে হাউজে কাওছার তৈরি করেছেন। তবে আমাদের নবি বিশ্বনবী মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জন্য আল্লাহ তাআলা স্পেশাল হাউজ তৈরি করে রেখেছেন। যা অন্যান্য নবি-রাসুলদের হাউজের চেয়ে অনেক বড় ও এর পানীয় সবচেয়ে বেশী মিষ্টি হবে এবং হাশরের দিন এর পানকারী হবে সবার চেয়ে অধিক। হাউজে কাউছার কেমন হবে এর বর্ণনায় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

ক. হজরত আব্দুল্লাহ ইবনে আমর রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘আমার হাউজের প্রশস্ততা এক মাসের পথের দূরত্বের সমপরিমাণ। এর পানি দুধের চেয়েও সাদা, সুগন্ধি মিশক আম্বরের চেয়েও অধিক খোশবুদার। এর পিয়ালা আকাশের উজ্জ্বল নক্ষত্ররাজি তুল্য। যে একবার এর শরবত পান করবে সে কখনো তৃষ্ণাত্ব হবে না।’ (বুখারি ও মুসলিম)

খ. হজরত আনাস ইবনে মালিক রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘নিশ্চয় আমার হাউজের আয়তন ইয়ামেনের আইলা ও সানআ’র (শহরদ্বয়ের) মধ্যের দূরত্বের সমপরিমাণ। তার পান পাত্রের (পেয়ালা) সংখ্যা আসমানের তারকারাজি সমান হবে।’ (বুখারি ও মুসলিম)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাশরের দিনের কঠিন সময়ে বিশ্বনবীর হাউজে কাওছারের শরবত লাভের তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।